চট্টগ্রাম, , শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

অামরা বেগম রোকেয়ার স্বপ্ন বাস্তবায়ন করছি: প্রধানমন্ত্রী

প্রকাশ: ২০১৮-১২-০৯ ১৬:২৯:৩০ || আপডেট: ২০১৮-১২-০৯ ১৬:৩০:০০

বীর কন্ঠ ডেস্ক :

অাজ প্রধানমন্ত্রী থেকে শুরু করে সচিব, মেজর জেনারেল সবই হচ্ছে মেয়েরা। অামরা বেগম রোকেয়ার স্বপ্ন বাস্তবায়ন করছি। বেগম রোকেয়ার স্বপ্ন বৃথা যেতে দেইনি দেব না। রোববার সকাল ১০টায় রোকেয়া দিবস উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রোকেয়া পদক-২০১৮ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ২০০৯ সালে সরকার পরিচালনার দায়িত্ব গ্রহণের পর থেকে আমরা দেশে নারী শিক্ষার প্রসার, নারীর আর্থসামাজিক উন্নয়ন, নারীর ক্ষমতায়নে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছি। আমরা নারী উন্নয়ন নীতি-২০১১ প্রণয়ন করে তা বাস্তবায়ন করছি।

শেখ হাসিনা আরও বলেন, ‘এয়ারফোর্সের পাইলটও আছেন মহিলা। সব জায়গায় এ জায়গাটা করেছি। কিন্তু প্রথমে এ জায়গায় নিয়ে আসতে যথেষ্ট বেগ পেতে হয়েছে। এটা হলো বাস্তবতা। যাই হোক, আজ আর সে অবস্থা নেই। বরং বাংলাদেশ পৃথিবীর অনেক দেশ থেকে এগিয়ে আছে। আপনারা জানেন, আমেরিকায় আজ পর্যন্ত কোনো মহিলা প্রেসিডেন্ট হতে পারেনি।’

নারীদের কাজের পরিধি বাড়াতে জেলা-উপজেলায় পর্যায়ক্রমে কর্মজীবী মহিলা হোস্টেল করার ঘোষণা দেন প্রধানমন্ত্রী। সেইসঙ্গে সন্তানকে জঙ্গি-সন্ত্রাস থেকে দূরে রাখতে মায়েদের সচেতন থাকারও পরামর্শ দেন তিনি।

বাংলাদেশে নারী আন্দোলনের অগ্রদূত বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন। নারী শিক্ষার প্রসার আর সমাজে নারী-পুরুষের সমান অধিকার নিশ্চিত করতে কাজ করে গেছেন মহীয়সী এই নারী। তাই বাংলার নারী জাগরণের অগ্রদূতের জন্ম ও মৃত্যু দিনটি স্মরণীয় করতে ১৯৯৫ সাল থেকে বেগম রোকেয়া দিবস পালিত হয়ে আসছে। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নারী উন্নয়নে জাতীয় নারী উন্নয়ন নীতি প্রণয়নসহ তাঁর সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপ তুলে ধরে বলেন, সরকারপ্রধান, বিরোধীদলীয় নেতা, স্পিকার এবং গুরুত্বপূর্ণ অনেক নারী বাংলাদেশে দায়িত্ব পালন করছেন।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *