চট্টগ্রাম, , বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

এস. এম. রাশেদ চন্দনাইশ প্রতিনিধি

শিক্ষার্থীদের ভোকেশনাল শিক্ষায় শিক্ষিত করা উচিত : দোহাজারীতে ভূমি মন্ত্রী জাবেদ 

প্রকাশ: ২০১৯-০২-১৬ ২০:৩৫:২৭ || আপডেট: ২০১৯-০২-১৬ ২০:৩৫:২৭

এস এম রাশেদ, চন্দনাইশ :

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রী আলহাজ্ব সাইফুজ্জামান চৌধুরী জাবেদ,এম.পি বলেছেন, উচ্চ শিক্ষাই নই, ছেলেদেরকে ভোকেশনাল কারিগরি শিক্ষাই শিক্ষিত করে দেশকে আরো উন্নয়নের দিকে এগিয়ে নিতে হবে। দেশে বিদ্যুৎ উন্নয়নসহ সব উন্নয়নের পেছনে কারিগরি শিক্ষার অবদান অস্বীকার করা যায় না। জননেত্রী শেখ হাসিনা নেতৃত্বে  আগামী ৫ বছরে যে উন্নয়ন হয়েছে তা আরো দশ গুনে উন্নতি লাভ করবে দেশ।

তাই জনগন পূণরায় নির্বাচিত করে উন্নয়নের সরকারকে আবার ক্ষমতায় এনেছেন । ১৬ ফেব্রæয়ারী দুপুরে চন্দনাইশ উপজেলার দোহাজারী পৌরসভার চট্টগ্রাম-কক্সবাজার মহা সড়ক সংলগ্ন জামিজুরী এলাকায় আসহাব সিরাজ স্কুল এন্ড কলেজ ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর আর্দশে তার পিতা আ’জীবন রাজনীতি করে গেছেন। সততা সাথে রাজনীতি ও দেশের উন্নয়নে ভূমিকা রাখার কারণে দেশবাসী তাকে স্মরণ করে যাচ্ছেন।

আমি তারই সন্তান হিসাবে গর্ভবোধ করছি। অনুষ্ঠানে বিশেষ অতিথি বাংলাদেশ জাতীয় সংসদের হুইপ, আলহাজ্ব শামসুল হক চৌধুরী এমপি বলেন, একার পক্ষে শিক্ষা প্রতিষ্ঠান চালানো সম্ভব নয়, এর জন্য সবাইকে এগিয়ে আসতে হবে। জননেত্রী শেখ হাসিনা বাজেটে একটি বিশেষ অর্থ শিক্ষা ক্ষেত্রে বরাদ্দ দিয়েছেন। বছরের শুরুতে মাসের প্রথম দিনে বই বিতরণ, মোবাইলের মাধ্যমে উপবৃত্তির টাকা প্রেরণ শিক্ষা ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন এসেছে। শিক্ষাই দক্ষতা ব্যক্তি থাকার কারণে বিদ্যুৎ উন্নয়ন সহ সব ক্ষেত্রে উন্নতি সাধিত হয়েছে। শিক্ষা উপমন্ত্রী,ব্যরিষ্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি বলেন, শিক্ষা প্রতিষ্ঠানকে রাজনৈতিক মুক্ত রাখতে হবে এবং সবাই উচ্চ শিক্ষায় শিক্ষিত হলে তারা সব কাজ করতে পারে না। উন্নত রাষ্ট্রে ভোকেশনাল শিক্ষায় ডিগ্রী নেওয়া ব্যাধ্যতামূলক রয়েছে। তার কারণে সে দেশগুলোতে বেকার বলতে নেই। আপনার সন্তানকে উচ্চ শিক্ষায় শিক্ষিত না করেও ভোকেশনাল শিক্ষায় শিক্ষিত করে দেশের উন্নয়নে অবদান রাখতে পারবেন। তিনি আরো বলেন, দক্ষিন চট্টগ্রামকে আলোকিত করার জন্য সরকারি ভাবে উচ্চ শিক্ষা ও কারিগরী শিক্ষা প্রতিষ্ঠানের প্রয়োজনীয়তা রয়েছে তার  জন্য তিনি সহযোগিতা করার কথা উল্লেখ করেন।

 

টোটাল শিপিং ও আমির এন্ড সন্স লিমিটেড হাজী আসহাব মিয়া ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সিরাজুল ইসলামের সভাপত্বিতে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অন্যন্যাদের মধ্যে বক্তব্য রাখেন, চট্টগ্রাম- ১৪ সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব নজরুল ইসলাম চৌধুরী এমপি। দক্ষিণ জেলার আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান। দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ড্রাষ্টির সভাপতি মাহবুবুল  আলম। উপজেলা চেয়ারম্যান আব্দুল জব্বার চেীধুরী, চন্দনাইশ পৌরসভার চেয়ারম্যান মাহবুল আলম চৌধুরী, বাংলাদেশ আওয়ামীলীগ নির্বাচন পরিচালনা কমিটির সমন্বয়কারী সেলিম মাহাম্মুদ ও  চন্দনাইশ উপজেলার আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবু আহম্মেদ জুনু।  শুভেচ্ছা বক্তব্য রাখেন সিরাজুল ইসলামের কন্যা সাবরিনা চৌধুরী তাসপি। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক বাবর আলী ইনু, উপজেলা যুবলীগের আহবায়ক তৌহিদুল আলম, দোহাজারী পৌরসভার আ’লীগের সভাপতি আবদুর শুক্কুর, সাধারণ সম্পাদক বশির উদ্দীন মুরাদ, উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক নবাব আলী, উপজেলা যুবলীগের সদস্য আলহাজ্ব লোকমান হাকিম, সাবেক চেয়ারম্যান আবদুল­াহ আল নোমান বেগসহ দক্ষিণ জেলাসহ উপজেলার বিভিন্ন স্তরের আ’লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শুরু হওয়ার আগে থেকে সভাস্থলে নেতাকর্মীদের মিছিলে মিছিলে মুখোরিত ছিল। তৎ মধ্যে দোহাজারী থেকে যুবলীগ নেতা ও মরহুম আবুল কাশেম লেদু চেয়ারম্যান স্মৃতি ফাউন্ডেশনের সভাপতি আলহাজ্ব মোঃ লোকমান হাকিমের নেতৃত্বে এক বিশাল মিছিল সভাস্থল মুখোরিত করে তুলেন। অনুষ্ঠান শেষে আসহাব সিরাজ স্কুল এন্ড কলেজের ভিত্তি ফলক উদ্মোচন শেষে বিশেষ মোনাজাতের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *