চট্টগ্রাম, , বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯

আবদুল হাকিম রানা পটিয়া প্রতিনিধি

পটিয়ায় আর্ন্তজাতিক নারী দিবসকে স্বাগত জানিয়ে শোভাযাত্রা

প্রকাশ: ২০১৯-০৩-০৭ ২২:৫৩:০৫ || আপডেট: ২০১৯-০৩-০৭ ২২:৫৩:০৫

 আবদুল হাকিম রানা, বীর কন্ঠ : ৮ মার্চ আর্ন্তজাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে পটিয়ায় বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে ৭ মার্চ বৃহস্পতিবার নারী দিবস উদযাপন করেছে বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) চট্টগ্রাম (পটিয়া) কেন্দ্র। এ উপলক্ষে তারা এ দিবসকে স্বাগত জানিয়ে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করে। সমতার লক্ষ্যে সৃষ্টিশীলতা : পরিবর্তনের ধারায় মাথা উঁচু করে দাঁড়াই- এই প্রতিপাদ্যকে সামনে রেখে পটিয়া উপজেলা চত্বর থেকে আয়োজিত র‌্যালিটি চট্টগ্রাম -কক্সবাজার মহাসড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় উপজেলা চত্বরে এসে শেষ হয়। র‌্যালির উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা হাবিবুল হাসান।

এ সময় তিনি বলেন, বাংলাদেশের জনসংখ্যার ৫০ শতাংশই নারী। কাজেই নারীর জন্য সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষেত্রে সব ধরনের সুযোগ-সুবিধা সমান হওয়া উচিত। দেশের সংবিধানও সেই নির্দেশনাই দিচ্ছে। এর আগে সংগঠিত মুক্তিযুদ্ধের চেতনায়ও নারী-পুরুষ সমতা অন্তর্ভুক্ত। সকল ক্ষেত্রে নারীর সমান অধিকার ও সুযোগ স্বীকৃত হয়েছে সর্বজনীন মানবাধিকার ঘোষণায়ও। ধর্ম, বর্ণ, লিঙ্গ, জাতিসত্তা নির্বিশেষে সবাই যাতে সমান অধিকার ও সুযোগ ভোগ করতে পারে, সেজন্য জাতিসংঘের উদ্যোগে নারীর বিরুদ্ধে সকল প্রকার বৈষম্য বিলোপ সনদ (সিডও) প্রণীত হয়েছে। সিডও সনদে স্বাক্ষরের শর্ত অনুযায়ী বাংলাদেশ প্রণয়ন করেছে নারী উন্নয়ন নীতি। এ ছাড়াও, নারী ও শিশু নির্যাতন দমন, যৌতুক নিরোধ, অ্যাসিড নিক্ষেপ ও বাল্যবিবাহ রোধসহ নারীর স্বপক্ষে বেশ কিছু আইন প্রণীত হয়েছে। এখন দরকার এসব আইন ও বিধিবিধানের কার্যকর বাস্তবায়ন। র‌্যালি পরবর্তী সংগঠনটির উন্নয়ন কর্মকর্তা এরশাদুল করিম এর সঞ্চলনায় অনুষ্ঠিত সংক্ষিপ্ত সমাবেশ চট্টগ্রাম কেন্দ্র ব্যবস্থাপক মোঃ ফেরদৌস আহম্মদের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রাবেয়া চৌধুরী, বঙ্গমাতা ফজিলেতুন্নেচ্ছা দুঃস্থ মহিলা কেন্দ্রের সভানেত্রি মাজেদা বেগম শির, টি আই বি পটিয়ার এরিয়া ম্যানেজার জসিম উদ্দিন, বিএনপিএস এর প্রোগ্রাম অর্গানাইজার তপন কান্তি দে, তানজিনা নূর, বিপ্লব দাশ, আবদুল করিম প্রমুখ। উল্লেখ্য যে, উপজেলা প্রশাসন, মহিলা বিষয়ক অধিদপ্তর, টি আই বি পটিয়া উপজেলার সহযোগিতায় এবং বিএনপিএস আয়োজিত উক্ত র‌্যালিতে পটিয়া উপজেলার ১০টি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী এবং তৎসংলগ্ন ২০ টি কমিউনিটির যুব সদস্যরা অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *