চট্টগ্রাম, , মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯

প্রদীপ শীল রাউজান প্রতিনিধি

হালদা থেকে ড্রেজারে উঠানোর ফলে ছোট হচ্ছে যাচ্ছে রাউজানের মানচিত্র!

প্রকাশ: ২০১৯-০৩-১০ ২০:০৫:১৫ || আপডেট: ২০১৯-০৩-১০ ২০:০৫:১৫

প্রদীপ শীল, রাউজান: রাঙ্গুনিয়ামুখি কর্ণফুলী নদীর সাথে সংযুক্ত হালদা নদীর মুখের বিশাল চর থেকে প্রতিদিন উঠানো হচ্ছে শত শত টন বালু। অভিযোগ রয়েছে চরের কিনারায় দুই নদীর মিলনস্থানে ড্রেসার বসিয়ে নদীর বালু উঠিয়ে নিচ্ছে ব্যবসায়ীরা। বছরের পর বছর অব্যাহত ভাবে বালু উঠানোর কারণে নদীর ভাঙ্গান সম্প্রসারিত হচ্ছে। ভাঙ্গনে পড়ে শত শত একর জমি নদীতে বিলিন হতে থাকায় ছোট হয়ে যাচ্ছে রাউজানের মানচিত্র। প্রত্যক্ষদর্শীরা বলেছেন প্রতিদিন অর্ধশতাধিক বড় বড় যান্ত্রিক নৌযান এখান থেকে উঠানো বালু নিয়ে যাচ্ছে কালুরঘাটের উভয় তীরসহ বোয়ালখালী,রাউজানের বিভিন্ন স্পটে।

এই বালু এখান থেকে নিয়ে ব্যবসায়ী নদীর দুই পাড়ে পাহাড়সম স্তুপ করে রাখছে। এই বালু সরবরাহ দিচ্ছে চট্টগ্রামের বিভিন্নস্থানে। সরেজমিনে দেখা যায়, নদী থেকে এভাবে বালু উঠানোর কারণে হালদা ও কর্ণফুলীর দুই তীরে নতুন করে ভাঙ্গন দেখা দিয়েছে। ভাঙ্গানরোধে দেয়া আগের পাথর ব্লক নদীর গভীরে নেমে যাচ্ছে। কিছু কিছু স্থানে নদীর তলদেশে পাথর ব্লক ধসে গিয়ে আবারও ভাঙ্গন শুরু হয়েছে। হালদা ও কর্ণফুলী নদী পাড়ের জনসাধারণ জানিয়েছে দুই নদীতে প্রতিনিয়ত যান্ত্রিক নৌযান চলাচল করার কারণে নৌযানের গুলোর ডুবন্ত পাখার আঘাতে মা মারা যাচ্ছে। বিভিন্ন সময় পাখায় আঘাত প্রাপ্ত মাছ নদীতে ভেসে উঠছে। সচেতন ব্যক্তিবর্গ ভেসে উঠা মাছ উদ্ধার করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে হালদা ল্যাবে পাঠিয়ে দিলেও অনেকেই ভেসে উঠা মাছ ধরে নিজেদের বাড়ী ঘরে নিয়ে খাচ্ছে। অভিযোগ আছে হালদা নদীর চরের সাথে ড্রেসার বসিয়ে বালু উঠানোর কারণে হালদার চরটি দিন দিন সংকোচিত হয়ে যাচ্ছে। স্থানীয় জনসাধারণ বলেছেন বালু খেকোদের কারণে চরটি নদীতে বিলিন হয়ে গেলে রাউজানের কচুখাইন, লাম্বুরহাট,খেলারঘাটসহ বিভিন্ন গ্রাম ভাঙ্গন হুমকিতে পড়বে।

স্থানীয়রা বলেছেন গত কয়েক দশকে দুই নদীর ভাঙ্গনে পড়ে রাউজানের শত শত একর জমি ও মানুষের বহু বাড়ীঘর নদী গর্ভে বিলিন হয়েছে। এপাড় ভেঙ্গে ওপাড়ে বিশাল চর জেগে উঠলেও নদী ভাঙ্গা পরিবার সমূহ ওসব চরে দখল পাচ্ছে না। ওই চরের দখলদারিত্ব বজায় রাখছে প্রভাবশালীরা। এলাকার সচেতন জনসাধারণের সাথে কথা বলে জানা যায়, হালদার চর এলাকা থেকে বালু উঠানোর প্রতিযোগিতায় রয়েছে রাউজান,রোয়ালখালী ও মোহরা,কালুঘাটের বেশ কয়েকটি সিণ্ডিকেট। তাদের দাবি এই বালু মহলটি ইজারা নিয়ে বালু উঠাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *