চট্টগ্রাম, , মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯

আবদুল হাকিম রানা পটিয়া প্রতিনিধি

পটিয়ায় রমেশ-ফনিন্দ্র পাঠাগারের ফলক উম্মোচনে -হুইপ

প্রকাশ: ২০১৯-০৩-১৯ ২২:৫৮:৫১ || আপডেট: ২০১৯-০৩-১৯ ২২:৫৮:৫১

আবদুল হাকিম রানা, বীর কন্ঠ : জাতীয় সংসদের হুইপ ও পটিয়ার সংসদ সদস্য সামশুল হক চৌধুরী বলেছেন, পাঠাগার হলো জ্ঞান আহরণের বাতিঘর। মুক্ত বুদ্ধির চর্চা ও সৃজনশীল সুনাগরিক তেরির জন্য পাঠাগারের কোনো বিকল্প নেই। তিনি ভবিষ্যৎ প্রজন্মকে বইমুখি করার জন্য পাঠাগারের প্রয়োজনীয়তার কথা তুলে ধরে বলেন, আজকের মাদকাসক্ত ও অবক্ষয়ের এ দিন থেকে বেরিয়ে আসতে হলে পাঠাগারের গুরুত্ব অনুধাবন করতে হবে। কারণ বর্তমানে নানা কারণে ছাত্র-ছাত্রীদের মধ্যে বই পড়ার প্রবণতা হ্রাস পেয়েছে। তারা সবাই এখন ফেসবুক মুখি হয়ে পড়েছে। ফলে কল্যাণের চেয়ে ক্ষয়ক্ষতির বিষয়গুলিই তাদেরকে বেশী কাছে টানছে। এর থেকে বেরিয়ে আসতে হলে তাদেরকে বই পড়ার জন্য উদ্বুদ্ধ করতে হবে। কারণ বই এমন একটি মাধ্যম যা পড়লে জ্ঞানের প্রসারতা বহুগুন বৃদ্ধি পায়। অজানাকে জানা যায়। তাই এ অজনাকে জানানোর জন্য প্রতিটি এলাকায় পাঠাগার স্থাপন করতে হবে। তিনি পটিয়ার ছনহরা ইউনিয়নের চাটারা গ্রামের গুনী ব্যক্তিদ্বয় যথাক্রমে পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রমেশ চন্দ্র গুপ্ত ও ফনীন্দ্র লাল মল্লিকের স্মৃতি ধরে রাখতে রমেশ-ফণীন্দ্র পাঠাগারের যে যাত্রা শুরু হয়েছে তার সফলতা কামনা করে বলেন, শিক্ষক রমেশ বাবু পটিয়া হাই স্কুল থেকে জমি দেওয়াতে পটিয়া সরকারী কলেজ সৃষ্ঠি হয়েছে। পটিয়ার মহকুমার অগ্রগতির ক্ষেত্রেও শিক্ষক রমেশ বাবুর ভূমিকা চিরস্মরনীয়। তিনি এ ধরনের গুনী ব্যক্তিদের স্মৃতি ধরে রাখার পরামর্শ দিয়ে বলেন, পটিয়ায় এ পাঠাগারকে একটি পূর্ণাঙ্গ পাঠাগার হিসেবে গড়ে তুলতে সব ধরণের সহযোগিতা দেওয়া হবে। এছাড়াও তিনি এ পাঠাগারটিতে জাতীয় ও স্থানীয় দৈনিক পত্রিকা সরবরাহ এবং সরকারের বিশেষ প্রকল্প থেকে দুইটি সোলার লাইট প্রদানের আশ্বাস দিয়েছেন। তিনি গত শনিবার সন্ধ্যায় উপজেলার ছনহরা ইউনিয়নের চাটারা গ্রামের রমেশ-ফণীন্দ্র স্মৃতি পাঠাগারের নাম ফলক উম্মোচন অনুষ্ঠানে তিনি উপরোক্ত বক্তব্য রাখেন।

দৈনিক সমকালের সিনিয়র রিপোর্টার ও চট্টগ্রাম সাংবাদিক কো-অপারেটিভ হাউজিং সোসাইটির চেয়ারম্যান স্বপন কুমার মল্লিকের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারন সম্পাদক চৌধুরী ফরিদ, দৈনিক আজাদীর সিনিয়র সহ সম্পাদক খোরশেদুল আলম, দৈনিক সমকালের ডিজিএম সুজিত কুমার দাশ, সাবেক ইউপি চেয়ারম্যান ও লাল পতাকা সম্পাদক বদিউল আলম চৌধুরী, সমাজসেবক মুরালী মোহন বিশ্বাস, এডভোকেট রঞ্জিত মিত্র, সুধীর দাশ, পটিয়া স্কুলের প্রাক্তন ছাত্র মহিউদ্দিন বকুল, সাংবাদিক আহমদ উল্লাহ, ছনহরা ষোড়শী বালা উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ওসমান আলমদার, প্রধান শিক্ষক আবদুল গনি, সাবেক ইউপি সদস্য প্রফুল্ল মিত্র, ইউপি সদস্য রফিক , মুসলিম উদ্দিন, আবু তাহের, নেজাম উদ্দিন, আবু বক্কর, আলমগীর, নিডেক্স প্রিন্টিংয়ের এমডি রতন মল্লিক, ভাস্কর দাশ, বাবু মল্লিক প্রমুখ।

অনুষ্ঠানের সঞ্চালনা করেন দক্ষিণ চাটারা পূজা কমিটির সভাপতি সুমন ঘোষ, সাধারন সম্পাদক রুপক মল্লিক। এর পূর্বে ফলক উন্মোচনের মাধ্যমে প্রধান অতিথি হুইপ সামশুল হক চৌধুরী এ পাঠাগারের শুভ উদ্বোধন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *