চট্টগ্রাম, , মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯

প্রদীপ শীল রাউজান প্রতিনিধি

অতিরিক্ত সার খাওয়ানোর ফলে রাউজানে ৫টি গরু মৃত্যু

প্রকাশ: ২০১৯-০৪-০৫ ০০:০২:৫৩ || আপডেট: ২০১৯-০৪-০৫ ০০:০২:৫৩

 প্রদীপ শীল, রাউজানঃ চট্টগ্রামের রাউজান উপজেলার ৮নং কদলপুর ইউনিয়নের জয়নগর বড়ুয়া পাড়া গ্রামের এক পরিবারের প্রায় সাড়ে ৩লাখ টাকা মূল্যের পাঁচটি গরু মারা গেছে। ৪ এপ্রিল বৃহস্পতিবার দুপুরে এই ঘটনা ঘটে। গরুর মালিক শামশুল অালম (৫২) সেই রাউজান উপজেলার ৭নং ইউনিয়নের অাব্দুর রহমান চৌধুরী বাড়ি মৃত আলহাজ্ব ফারুক আহমেদ পুত্র। সেই কদলপুর জয়নগর গ্রামে একটি পাহাড়ী এলাকায় কৃষি কাজ সহ এসব গরু ছাগল লালন-পালন করতেন। বর্তমানে গরু গুলো হারিয়ে তিনি নিঃস্ব হয়ে পড়েছেন। তিনি গরু গুলো এলাকার কিছূ মানুষের কাছ থেকে টাকা নিয়ে লালন-পালন করেন বলে তিনি জানান।

তিনি বলেন, বর্তমানে আমি পথের ফকির। এতো গুলো মানুষের টাকা পরিশোধ করা আমার পক্ষে অার সম্ভাব নয়। গরু মালিক বলেন, দুপুরে গরু গুলোকে প্রতিদিনের মত খাবার দেওয়া হয়। বৃহস্পতিবার সুস্থ্য সবল পশুগুলো ভুষি ও ঘাস খাওয়ার কিছু সময়ের মধ্যেই পশু গুলো কাপতে কাপতে মৃত্যুর কোলে ঢলেপড়ে। এসময় ৭টি গরু থেকে ৫টি গরু মূহুর্তেরমধ্য মারা যায়। পরে বিষয়টি খবর পেয়ে স্থানীয় ইউপি মেম্বার নাছের উদ্দিন উপজেলা প্রাণী সম্পদ বিভাগে বিষয়টি জানান। গরুর মালিকের আবেদনের পরিপ্রেক্ষিতে প্রাণিসম্পদ অধিদপ্তরের পরিচালকের নেতৃত্বে ৫ সদস্যের একটি টিম ঘটনাস্থল পরিদর্শন করে। এসময় একটি গরু তাঁরা চিকিৎসা করে রক্ষা করতে সক্ষম হয়। এবিষয়ে সহকারি প্রাণিসম্পদ অধিদপ্তরের ডা, কাওয়াসার জানান, খাদ্যার সাথে মাত্রা অতিরিক্ত ইউরিয়া সার দেয়ার ফলে গরু গুলোর মৃত্যু হয়েছে। গরুর মালিক শামশুল অালম এর কাছে ইউরিয়া সার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন অামার গরু গুলো’কে অামি ভূষি ও ঘাস ছাড়া অন্য কোনো খাবার অামি ব্যবহার করি না।

তবে এটা হওয়ার পিছনে কোনো রহস্যময় অাছে বলে ধারনা করা হচ্ছে। তিনি বলেন ‘যা হয়েছে উপর একজন দেখছেন। বিচার সেই করবে’। তবে এলাকার সবার সাথে অামার সু-সম্পর্ক অাছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *