চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

আলাউদ্দিন ডেস্ক কন্ট্রিবিউটর

টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত টাইগারদের

প্রকাশ: ২০১৯-০৬-০৮ ১৫:৩৯:৫৯ || আপডেট: ২০১৯-০৬-০৮ ১৫:৩৯:৫৯

কার্ডিফের ওয়েলসে আর কিছু পরেই মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ-ইংল্যান্ড। টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন টাইগার দলপতি মাশরাফি। স্বাগতিকদের বিপক্ষে আজ জয় পেলেই টানা তিন বিশ্বকাপে ইংলিশদের হারানোর বিরল এক রেকর্ডে নাম লেখাবে টাইগাররা। আগের দুই ম্যাচের একাদশ নিয়েই মাঠে নামবে বাংলাদেশ। এদিকে, মঈন আলির জায়গায় ইংলিশরা নিয়েছে লিয়াম প্লাংকেটকে। সুখবর পেতে যাচ্ছেন মঈন আলি। সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকায় তাকে বিশ্রাম দেওয়া হয়েছে এই ম্যাচে।

সোফিয়া গার্ডেনসে শনিবার (৮ জুন) বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় শুরু হবে ম্যাচটি। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি।

বিশ্বকাপ মহারণের মঞ্চে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ শুনলেই সুখকর অতীত কড়া নাড়ে টাইগারদের আর তাদের সমর্থকদের মনের দরজায়। ২০১১ বিশ্বকাপে ঘরের মাঠে মাহমুদউল্লাহ-শফিউলের পারফরম্যান্সে ভর করে অবিশ্বাস্য জয় কিংবা অস্ট্রেলিয়ার মাটিতে রুবেলের মহাকাব্যিক বোলিংয়ে ইংলিশদের বধ। এছাড়া, টানা দুই বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে জয় পেয়েছে বাংলাদেশ।

সোফিয়া গার্ডেনসকে বাংলাদেশের লাকি ভেন্যু বলা হয়। এই ভেন্যুতেই ২০০৫ সালে অস্ট্রেলিয়াকে ৫ উইকেটে ও ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিউজিল্যান্ডকে ৫ উইকেটে হারায় বাংলাদেশ। কার্ডিফে তৃতীয় জয়ের অপেক্ষায় বাংলাদেশ দল। জিতলে কার্ডিফে হবে জয়ের হ্যাটট্রিক, সেই সাথে টানা তিন বিশ্বকাপে ইংলিশদের হারানোর বিরল রেকর্ডের হ্যাটট্রিক। আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে ইংল্যান্ড আছে সবার শীর্ষে। ইংলিশদের রেটিং পয়েন্ট ১২৫, আর সেখানে টাইগারদের রেটিং পয়েন্ট ৯০। শীর্ষ থাকা ইংলিশদের সাথে র‌্যাংকিংয়ের পার্থক্য ছয় আর রেটিং পয়েন্টের ব্যবধান ৩৫।

তবে র‌্যাংকিং দিয়ে এই বিশ্বকাপে বাংলাদেশকে মাপা বোকামি। মহারণের মাঠে ব্যাট-বলে দুর্দান্ত পারফর্ম করেই প্রতিপক্ষের জন্য হুমকি দিয়ে রাখছে টাইগাররা। আর বিশ্বকাপের মঞ্চে ইংলিশদের বিপক্ষে সাফল্য যে টাইগারদেরই বেশি।

চলমান বিশ্বকাপে ইংল্যান্ডের মতো বাংলাদেশেরও যাত্রা শুরু দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে। আর দু’দলই জিতেছে প্রোটিয়াদের বিপক্ষে। ইংলিশরা প্রোটিয়াদের বিপক্ষে পেয়েছিল ১০৪ রানে বড় জয়। আর টাইগারদের জয় ছিল ২১ রানের। দ্বিতীয় ম্যাচে অবশ্য হারের মুখ দেখেছে দু’দলই। কিউইদের বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াই করে টাইগাররা হেরেছে মাত্র ২ উইকেটে আর পাকিস্তানের বিপক্ষে হেরেছে ইংলিশরা। দ্বিতীয় ম্যাচে ইংলিশদের হোঁচট পাকিস্তানের বিপক্ষে ১৪ রানে হেরে।

বাংলাদেশ একাদশ: মাশরাফি বিন মোর্ত্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, সৌম্য সরকার, মেহেদি হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন সৈকত এবং মোহাম্মদ মিঠুন।

বিশ্বকাপে ইংল্যান্ড স্কোয়াড: ইয়ন মরগান (অধিনায়ক), জনি বেয়ারস্টো, জস বাটলার, জোফরা আর্চার, লিয়াম প্লাংকেট, আদিল রশিদ, জো রুট, জ্যাসন রয়, বেন স্টোকস, ক্রিস ওকস এবং মার্ক উড।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *