চট্টগ্রাম, , মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

আলাউদ্দিন ডেস্ক কন্ট্রিবিউটর

পবিত্র ঈদুল আযহা ১২ আগস্ট

প্রকাশ: ২০১৯-০৬-০৯ ২০:২৩:১৫ || আপডেট: ২০১৯-০৬-০৯ ২০:২৩:১৫

বীর কন্ঠ ডেস্ক :

মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে মুসলিমদের অন্যতম উৎসব পবিত্র ঈদুল আজহা আগামী ১১ আগস্ট হতে পারে বলে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবির ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল সেন্টার (আইএসি) ঘোষণা দিয়েছে।

আইএসি’র বরাত দিয়ে খালিস টাইম বলছে, মধ্যপ্রাচ্যে আগামী ১ আগস্ট আরবি মাস জিলহজের নতুন চাঁদ দেখা যেতে পারে। সে অনুযায়ী, মধ্যপ্রাচ্যে পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হবে ১১ আগস্ট।

বাংলাদেশে সাধারণত মধ্যপ্রাচ্যের দেশগুলোর একদিন পর ঈদ হয়ে থাকে। সে অনুযায়ী, বাংলাদেশের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা যেতে পারে ২ আগস্ট এবং ঈদুল আজহা অনুষ্ঠিত হতে পারে ১২ আগস্ট।

সংস্থাটি জানিয়েছে, এবার চান্দ্র মাস জিলহজের নতুন চাঁদ দেখা নিয়ে কোনো ধরনের বিতর্ক হবে না।

এছাড়া আরব বিশ্বের অধিকাংশ দেশ ও ইসলামিক সেন্টার টেলিস্কোপ এবং খালি চোখেই সহজে এবং পরিষ্কারভাবে জিলহজ মাসের নতুন চাঁদ দেখতে পাবে বলে মত সংস্থাটির।

প্রতি বছর জিলহজ মাসের নতুন চাঁদ দেখার ঘোষণা দেয় সৌদি আরব। এই চাঁদ দেখার সঙ্গে পবিত্র হজ এবং ওমরাহ জড়িত থাকায় অধিকাংশ দেশ সৌদির চাঁদ দেখায় অনুমোদন দেয়।গত বছর মধ্যপ্রাচ্যে জিলহজ মাসের নতুন চাঁদ দেখা গিয়েছিল ১২ আগস্ট।

সংস্থার মতে, জিলহজ মাসের প্রথম দিন শুরু হবে ২ আগস্ট (শুক্রবার) থেকে এবং মধ্যপ্রাচ্যে ঈদুল আজহা অনুষ্ঠিত হবে ১১ আগস্ট (রোববার)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *