চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

শংকর চৌধুরী খাগড়াছড়ি জেলা প্রতিনিধি

বাঘাইছড়িতে পন্যবাহী ট্রাকে দুর্বৃত্তদের আগুন প্রতিবাদে খাগড়াছড়িতে পিবিসিপি’র বিক্ষোভ

প্রকাশ: ২০১৯-০৬-১১ ২৩:২৮:১২ || আপডেট: ২০১৯-০৬-১১ ২৩:২৮:১২

খাগড়াছড়ি,প্রতিনিধি : খাগড়াছড়ির দীঘিনালা বাঘাইছড়ি সড়কে পন্যবাহী একটি ট্রাক আগুনে পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। সোমবার ১০ জুন সকালে রাবার বাগান এলাকায় এঘটনা ঘটে। খবর পেয়ে বাঘাইহাট সেনা জোন ও হাজাছড়া ৫৪ বিজিবির টহলদলের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে চালক ও হেলপারকে উদ্ধার করে আগুন নেভানোর চেষ্টা চালায়। পরে দীঘিনালা ফায়ার সার্ভিসের একটি ইউনিট এসে আগুন নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় পাহাড়ের অনিবন্ধীত আঞ্চলিক রাজনৈতিক সংগঠন ইউনাইডেট পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) ‘প্রসীত খীসা’ ও জনসংহতি সমিতি (জেএসএস) ‘সন্তু লারমা’ সমর্থীতদের দায়ী করে খাগড়াছড়ি শহরে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ (পিবিসিপি)। সোমবার ১০ জুন বিকেলে চেঙ্গী স্কোয়ার থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শাপ্লা চত্ত্বরে এসে প্রতিবাদ সভা করে। পিবিসিপি’র জেলা সভাপতি মোঃ আসাদুল্লাহ আসাদের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন, পিবিসিপি’র সাবেক কেন্দ্রীয় সভাপতি ও বাঘাইছড়ি উপজেলার সাবেক পৌর মেয়র মোঃ আলমগীর কবির।

এসময় পিবিসিপি’র সাবেক কেন্দ্রীয় সভাপতি ও খাগড়াছড়ি পৌরসভার কাউন্সিলর ইঞ্জি. আব্দুল মজিদ, বাঘাইছড়ি উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ আব্দুল কাইয়ুম, জেলা শাখার সিনিয়র সহ-সভাপতি সুমন আহমেদ, যুগ্ন সাধারণ সম্পাদক মোঃ সাইফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক আশ্রাফুল আলম রনি প্রমুখ উপস্থিত ছিলেন। বক্তারা বলেন, বাঘাইছড়ি উপজেলা নির্বাচনে যে হত্যাকান্ডের ঘটনা ঘটেছে, তার বিচার না হওয়াতে এসব অপকর্ম বেড়ে চলেছে, যার দায় প্রশাসন কোন ভাবেই এড়াতে পারেনা। এছাড়া যারা সন্ত্রাস ও চাঁদাবাজির মাধ্যমে পার্বত্য অঞ্চলকে অস্থিতিশীল করে জুম্মল্যান্ড গড়ার সপ্ন দেখছে তাদেও দ্রুত চিহ্নিত করে আইনের আওতায় আনার জন্য প্রশাসনের প্রতি জোর দাবী জানান বক্তারা। এ ঘটনায় প্রশাসন দোষীদের গ্রেপ্তারে ব্যর্থ হলে পার্বত্যবাসিকে সাথে নিয়ে হরতাল ও অবরোধের মতো কঠোর কর্মসূচি দেওয়ার হুশিয়ারিও জানান পিবিসিপি নেতৃবৃন্দ। ট্রাকের চালক মোঃ ফরিদ ও স্থানীয়রা জানান, সোমবার ১০ জুন সকালে চট্টগ্রাম থেকে বাঘাইছড়ির মারিশ্যা বাজারের বিভিন্ন দোকানের মুদি মালবাহী (চট্র মেট্রো-ট -১১-২৩৩৮) ট্রাকটি দীঘিনালা-বাঘাইছড়ি সড়কের রাবার বাগান এলাকায় পৌঁছালে আগে থেকে ওৎ পেতে থাকা চারজন উপজাতি সশস্ত্র সন্ত্রাসী অস্ত্রের মুখে গাড়ির গতিরোধ করে চালক ও হেলপার নামিয়ে জঙ্গলে নিয়েগিয়ে গাড়িতে পেট্রোল দিয়ে আগুন ধরিয়ে দেয়। এসময় চার জনের খাতে অস্ত্র ছিল বলে জানান হেলপার।

আগুনে গাড়িতে থাকা ১০ লাখ টাকার মুদিমালসহ ট্রাকটি পুড়ে যায়। এতে প্রায় ২৫-৩০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়। গাড়িতে পাহাড়ের আঞ্চলিক দল ইউপিডিএফ আগুন দিয়েছে অভিযোগ করে আগুনে ক্ষতিগ্রস্ত ট্রাকের মালিক ও বাঘাইছড়ি পৌরসভার সাবেক কমিশনার মো: আলী হোসেন বলেন, আগুন দেয়ার আগে শুকনাছড়া নামক জায়গায় এক হাজার টাকা চাঁদাও নিয়েছে ইউপিডিএফ। আমি আওয়ামী লীগের রাজনীতি করি, এটাই আমার বড় অপরাদ। এ জন্য ইউপিডিএফ আমার গাড়িতে আগুন দিয়েছে। না হয় দুইটি গাড়ি একইসঙ্গে আসছিল। একটি ছেড়ে দিয়ে আমার গাড়িতে কেন আগুন দেবে। মারিশ্যা বাজারের ব্যবসায়ী ও মালামাল পরিবহনকারী সাহাব উদ্দিন বলেন, দীর্ঘদিন যাবত বাজারের ব্যবসায়ীদের কাছ থেকে মোটা অংকের চাঁদা দাবি করে আসছিল ইউপিডিএফ।

কিন্তু সময়মতো চাঁদা না দেয়ায় রাস্তায় গাড়ি থামিয়ে অতিরিক্ত চাঁদা আদায়সহ নানা রকম হয়রানি করে তারা। কিছুদিন আগেও গাড়িতে ঢিল ছুড়ে গ্লাস ভেঙে দেয় এবং সোমবার সকালে গাড়িতে আগুন ধরিয়ে দিয়েছে। তবে, অভিযোগ অশিক্ষার করে প্রসীত খীসা নেতৃত্বাধীন ইউপিডিএফ সংগঠক অংগ্য মারমা বলেন, এই ঘটনার সাথে আমরা কোনভাবেই জরিত নয়। ইউপিডিএফকে দায়ী করে বর্তমানে পাহাড়ের শান্ত পরিবেশকে অশান্ত করার জন্য সরযন্ত্র করছে বিভিন্ন কুচক্রি মহল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *