চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

রফিকুল আলম ফটিকছড়ি প্রতিনিধি

ফটিকছড়িতে অবৈধ বালি মহালে অভিযান: বালি ও মেশিন জব্দ

প্রকাশ: ২০১৯-০৭-১৬ ২০:৫৬:১০ || আপডেট: ২০১৯-০৭-১৬ ২০:৫৬:১০

 রফিকুল আলম : চট্টগ্রামের ফটিকছড়িতে অবৈধভাবে গড়ে উঠা বালি মহালে অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এসময় বালি উত্তোলন কাজে ব্যবহৃত মালামাল ও ২৬০০ ঘন ফুট বালি জব্দ করা হয়। মঙ্গলবার (১৬ জুলাই) উপজেলার লেলাং ইউনিয়নের উত্তর গোপালঘাটা গ্রামের ৭নং ওয়ার্ডের সিদ্দিক মোল্লার ঘাট এলাকায় এ অভিযান পরিচালনা করেন ফটিকছড়ি উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ জানে আলম। স্থানীয়রা জানান, লেলাং খাল হতে অবৈধ উপায়ে ড্রেজার মেশিন বসিয়ে বিগত ২ মাস যাবত বালি উত্তোলন করছিলেন ফটিকছড়ি পৌরসভার রাঙ্গামাটিয়া চৌমুহনী এলাকার মুছা কোম্পানী, মানিক ও সাহাব উদ্দিনের নেতৃত্বে একটি গ্রুপ।

এর ফলে লেলাং খালের তলদেশের মাটি সরে গিয়ে মারত্বক ভাঙ্গন ঝুঁকির মধ্যে রয়েছে খালের পাড় ২টি। অভিযানে ২৬০০ঘন ফুট বালি ও উত্তোলন কাজে ব্যবহৃত মেশিন ও বেশিকিছু প্লাষ্টিক পাইপ জব্দ করে ভ্রাম্যমান আদালত। এ সময় ফটিকছড়ি থানা পুলিশ, ভূমি অফিসের কর্মকর্তা/কর্মচারী ও স্থানীয় ইউপি মেম্বার উপস্থিত ছিলেন। এ বিষয়ে বালি উত্তোলনে সম্পৃক্ত মুছা কোম্পানীর সাথে যোগাযোগ করা হলে তিনি তার সম্পৃক্ততার কথা অস্বিকার করেন। স্থানীয় ইউপি চেয়ারম্যান সরোয়ার উদ্দিন শাহীন বলেন, যারা বালি উত্তোলন করেন, তারা আমাকে বালি মহালটি ডিসি অফিস থেকে ইজারা নিয়েছে বলে জানিয়েছেন।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ জানে আলম বলেন, অবৈধ বালি মহালে আমরা সবসবময় অভিযান পরিচালনা করে থাকি। তারই অংশ হিসেবে স্থানীয়দের তথ্যের ভিত্তিতে আমরা এখানে অভিযান চালিয়েছি। এখানে জব্দকৃত বালি নিলামে বিক্রি হবে এবং সরঞ্জামাদিগুলো ধ্বংস করা হবে। এর সাথে যারা শংশ্লিষ্ট তাদের বিরুদ্ধে নিয়মিত মামলা করব আমরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *