চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

খলিল চৌধুরী সৌদি আরব প্রতিনিধি

হজ্বের মূল আনুষ্ঠিনকতা শুরু মিনায় লাখো হাজ্বী রাত যাপন আগামীকাল পবিত্র হজ্ব

প্রকাশ: ২০১৯-০৮-০৯ ২৩:৫০:৪৯ || আপডেট: ২০১৯-০৮-০৯ ২৩:৫০:৪৯

খলিল চৌধুরী, সৌদি আরব প্রতিনিধি : শুরু হয়েছে পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা। বাংলাদেশসহ প্রায় ১৫০টি দেশের ২৫ লাখের বেশি মুসলিম হজ পালনের উদ্দেশ্যে সমাবেত হয়েছেন সৌদি আরবে। আজ শুক্রবার রাতে মিনায় অবস্থান করবেন হাজিরা। এরপর শনিবার ফজরসহ পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ের পর তারা যাবেন মিনা থেকে ১০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থিত আরাফাতের ময়দানের দিকে। মক্কার আবহাওয়া দফতর জানিয়েছে, হজের সময় মক্কার তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। আর্দ্রতা থাকবে ৮৫ শতাংশ। আকাশ আংশিক মেঘলা থাকতে পারে, যা হজযাত্রীদের জন্য কিছুটা হলেও আরামদায়ক হবে।

আরাফাতে যাওয়ার দীর্ঘ পথ পাড়ি দিতে মুসল্লিরা পায়ে হেঁটে, হুইল চেয়ারে, বাসে; যে যেভাবে পারেন পৌঁছাবেন। সবার শরীর সাদা কাপড়ে ঢাকা থাকবে। এদিন ‘লাব্বায়েক আল্লাহুম্মা লাব্বায়েক’ ধ্বনিতে মুখরিত হবে আরাফাতের ময়দান। শনিবার আরাফাতের ময়দান থেকে মুসল্লিরা মাগরিবের নামাজ আদায় না করেই রওনা দেবেন মুজদালিফার দিকে। সেখানে পৌঁছে মাগরিব ও এশার নামাজ একসঙ্গে আদায় করবেন। এখানে খোলা আকাশের নিচে রাত যাপন করবেন তারা। তারপর মিনার জামারায় (প্রতীকী) শয়তানকে নিক্ষেপের জন্য পাথর সংগ্রহ করবেন। রোববার সকালে ফজরের নামাজ শেষে হাজিরা আবার ফিরে আসবেন মিনায়।

জামারাতে পাথর নিক্ষেপ ও পশু কোরবানির পর পুরুষরা মাথা মুণ্ডন করে ইহরাম ত্যাগ করবেন। এরপর পবিত্র কাবা শরিফে বিদায়ী তাওয়াফ করে হজের পূর্ণ আনুষ্ঠানিকতা শেষ করবেন হাজিরা। হজের আনুষ্ঠানিকতা শেষে যারা আগে মদিনায় যাননি তারা মদিনায় যাবেন। সেখানে হাজ্বীরা সাধারণত ৪০ ওয়াক্ত নামাজ আদায় করবেন। পরে দেশে আসার পালা শুরু হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *