চট্টগ্রাম, , শনিবার, ২০ এপ্রিল ২০২৪

খলিল চৌধুরী সৌদি আরব প্রতিনিধি

আজ পবিত্র হজ্ব আরফাত ময়দানে সমবেত হচ্ছে হাজ্বীরা

প্রকাশ: ২০১৯-০৮-১০ ২৩:৩৩:১৩ || আপডেট: ২০১৯-০৮-১০ ২৩:৩৩:১৩

খলিল চৌধুরী, সৌদি আরব প্রতিনিধি : আজ পবিত্র হজ্ব। আরফাত ময়দানে সমবেত হচ্ছে বিশ্বের প্রায় ১৫০-টি দেশের ধর্মপ্রাণ মুসল্লি। মুসলিম বিশ্বের সর্ববৃহৎ ধর্মীয় উৎসবে জামায়েত ও ইসলাম ধর্মের সর্বোচ্চ, প্রথম ফরজ পবিত্র হজ্ব। এ হজ্ব পালনের জন্য বাংলাদেশের ১,২৭,১৫২ সহ বিশ্বের ১৫০ টি দেশ থেকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব ও মানবতার মুক্তির দূত প্রিয়নবী হযরত মুহাম্মদ (সাঃ) জজন্মভূমি সৌদি আরবের পবিত্র মক্কায় হজ্ব করতে এসেছে প্রায় ২৫ লাখ ধর্মপ্রাণ মুসল্লি।

মসজিদুল আল হেরাম ও পবিত্র মক্কা নগরীর থেকে প্রায় ৯-কিলোমিটার দূরে আরফাত ময়দান। হাজ্বীরা ৮/৯ আগষ্ট বৃহস্পতিবার/শুক্রবার মিনায় তাবুতে রাত যাপন করে ১০-আগষ্ট শনিবার ফজর নামাজ-আদায় করে মসজিদ নামিরা ঘিরে আরফাত ময়দানে জামায়েত হচ্ছে। মিনা থেকে হাজ্বীরা আসতেছে, কেউ পায়ে হেটে আর কেউ গাড়ীতে করে আরফাত ময়দান যাচ্ছেন।

হাজ্বীরা সেখান গিয়ে প্রিয়নবী মুহাম্মদ (সাঃ) যেখানে মুসলিম বিশ্বের আজও আগামীর উদ্দেশ্যে শেষ ও বিদায়ী ভাষণ দিয়েছিলেন রহমতের পাহাড়ে গিয়ে দুই হাত তুলে মোনাজাত করছেন লাব্বাইক লাব্বাইক আল্লাহুমা লাব্বাইক আওয়াজে মিনা, মুজদালিফা ও আরফাত ময়দানের আকাশ ভারী হয়ে উঠছে। সৌদি আরব সময় দুপুর ১-টা আর বাংলাদেশ সময় ৪-টায় আরফাত ময়দানের মসজিদ নামিরায় হজ্বের খুতবা শুরু হবে। দুই রাকাত হজ্বের নামাজ পড়ে পরপর একই জামাতে জোহরা ও আছর নামাজ আদায় করবেন হাজ্বী মুসল্লিরা। পরে হাজ্বীরা মুজাদালিফার উদ্দ্যোশ্যে রওনা দিবেন সেখান এসে মাগরিবের নামাজ পড়বেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *