চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯

জাহেদুল হক আনোয়ারা প্রতিনিধি

মির্জাখীল দরবার শরীফের ২য় শাহ জাহাঁগীর (ক.) এর ওরস শরীফ শুরু

প্রকাশ: ২০১৯-০৮-১৭ ১৮:৫০:২৮ || আপডেট: ২০১৯-০৮-১৭ ১৮:৫০:২৮

আনোয়ারা প্রতিনিধি : পবিত্র চাদর শরীফের মধ্য দিয়ে শুরু হলো সাতকানিয়া মির্জাখীল দরবার-ই-আলীয়ার হজরত শাহ জাহাঁগীর ফখরুল আরেফীন সৈয়দ মৌলানা মুহাম্মদ আবদুল হাই (ক.) এর ১০১তম পবিত্র ওরস শরীফ। শনিবার বিকেলে শুরু হয় ওরসের আনুষ্ঠানিকতা। বিভিন্ন আনুষ্ঠানিকতা শেষে ওরস শেষ হবে মঙ্গলবার। ওরস উপলক্ষ্যে দেশবিদেশে থাকা দরবারের ভক্ত-অনুরক্তরা আসতে শুরু করায় দরবার জুড়ে বিরাজ করছে উৎসবের আমেজ।

দরবার শরীফ সূত্র জানায়, আধ্যাত্মিক ও তরিকতের পীঠস্থান মির্জাখীল দরবার শরীফে চারদিনব্যাপী এই ওরস শরীফের প্রথম দিন রোববার। এরপর টানা দুইদিন ওরস অনুষ্ঠিত হবে। সবশেষে ২০ আগস্ট মঙ্গলবার শেষ হবে ওরস শরীফের আনুষ্ঠানিকতা। ওরস শরীফের এন্তেজাম বর্তমান সাজ্জাদানশীন হজরত শাহ জাহাঁগীর (৪র্থ) তাজুল আরেফীন মৌলানা শাহ সৈয়দ মোহাম্মদ আরেফুল হাই (ক.) এবং উনার মোরাদ -মাহবুবু ও জানশীন হজরত শাহ জাহাঁগীর (৫ম) ইমামুল আরেফীন ড. মৌলানা শাহ সৈয়দ মোহাম্মদ মকছুদুর রহমান (ক.) এর পবিত্র তত্ত্বাবধানে চলতেছে ওরশ শরীফের বিভিন্ন কর্মকান্ড। ওরস শরীফ উপলক্ষে দেশ বিদেশ থেকে ভক্ত-অনুরক্তরা আসতে শুরু করেছেন। সব মিলিয়ে দরবারে বিরাজ করছে উৎসবের আমেজ।

মির্জাখীল দরবার শরীফের মুখপাত্র এবং সমাজ হিতৈষী সংগঠণ ‘লাইট টু লাইফ’ এর উদ্যোক্তা মোহাম্মদ মছউদুর রহমান বলেন, ‘দরবারের ওরস শরীফগুলো একেকটি আধ্যাত্মিক উৎসব আর মিলনমেলা। এখন দেশবিদেশের ভক্তরা আশা শুরু করেছেন। আমরা তাঁদের খেদমতে আছি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *