চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

খলিল চৌধুরী সৌদি আরব প্রতিনিধি

মক্কায় হাজ্বীদের সীমাহীন ভোগান্তিতে শেষ নেই : ৫৬-টি বেসরকারি এজেন্সির ব্যাপক অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে যৌথ ব্যবস্থা নিচ্ছে সৌদি-বাংলাদেশ সরকার

প্রকাশ: ২০১৯-০৮-২৩ ০০:০৯:২০ || আপডেট: ২০১৯-০৮-২৩ ০০:০৯:২০

 

খলিল চৌধুরী, সৌদিআরব :

চলিত বছরে সৌদি আরবে হজ পালনে আসা বাংলাদেশি হাজিদের যেন ভোগান্তির শেষ নেই। কিছু বেসরকারি হজ এজেন্সির অনিয়ম ও দুর্নীতির কারণে হাজিরা প্রতিবছরই হচ্ছে প্রতারিত।

এ বছর বাংলাদেশ থেকে মা আম্বিয়া ও এম তাইব্যা ট্যুরস এন্ড ট্রাভেলসের মাধ্যমে হজে যাওয়া সৌদিআরবের মক্কায় মানবেতর জীবনযাপন করছেন ৪১৬ জন হাজি। এবার মক্কা বাংলাদেশ হজ মিশনের তথ্যমতে এখন পর্যন্ত ৫৬ টি বেসরকারি হজ এজেন্সির বিরুদ্ধে অনিয়মের অভিযোগ উঠেছে।

জানাগেছে, অভিযোক্ত এ সব বেসরকারি ট্র্যাভেল এজেন্সির ব্যাপক অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে সৌদি বাংলাদেশ সরকারের হজ্ব পরিচালনা কর্তৃপক্ষ যৌথ ব্যবস্থা নিচ্ছ।

প্রতিবছর বাংলাদেশ থেকে হাজিরা হজ যাওয়ার আগে হজযাত্রীদের ভিসা বুকিং দেয়ার সময় এজেন্সির মালিকরা কাবা ঘরের কাছে রাখার সু- ব্যবস্হা,হাজিদের জন্য গাইড সহ মান সম্মত খাবার পরিবেশনের প্রতিশ্রুতি দিলে ও মক্কায় পৌঁছার পর দেখা যায় তাদের ভিন্ন চিত্র।

তবে সেখানে প্রতিদিন খাওয়ার পানির সমস্যা সহ নিম্ন মানের খাবার দেয়া হচ্ছে বলে জানান ভুক্তভোগী বাংলাদেশি হাজিরা। হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে ৯৩ জন বাংলাদেশী ইন্তেকাল করেছেন। এদিকে ১৭ আগস্ট থেকে শুরু হওয়া ৫৫ টি ফিরতি ফ্লাইটে বৃহস্পতিবার পর্যন্ত ১৯৮৪০ জন হাজি দেশে পৌঁছাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *