চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

শংকর চৌধুরী খাগড়াছড়ি জেলা প্রতিনিধি

প্রবীণরা পরিবারের সম্পদ ও সমাজের আশীর্বাদ : কংজরী চৌধুরী

প্রকাশ: ২০১৯-১০-০১ ২০:৫২:২৭ || আপডেট: ২০১৯-১০-০১ ২০:৫২:৩৫

শংকর চৌধুরী,খাগড়াছড়ি :

‘বয়সের সমতার পথে যাত্রা’ প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশের ন্যায় খাগড়াছড়িতেও আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে মঙ্গলবার ০১ অক্টোবর বর্ণাঢ্য র‌্যালিসহ নানা আয়োজন করা হলেও বৈরি আবহাওয়ার কারনে, বেলা ১১ টায় জেলা শহরের মহাজন পাড়াস্থ একটি ভবনে বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ খাগড়াছড়ি জেলা শাখার আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

প্রবীণ হিতৈষী সংঘের সভাপতি প্রফেসর বোধী সত্ত্ব দেওয়ানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে কংজরী চৌধুরী বলেন, প্রবীণ দাদা-দাদী, মা-বাবারা বোঝা নয় পরিবারের সম্পদ এবং সমাজের জন্য আশীর্বাদ। একদিন সবাইকে প্রবীণ হতে হবে তায় নতুন প্রজন্মকে প্রবীণদের শ্রদ্ধা সম্মান করতে শেখাতে হবে। তা না হলে আমরা যখন প্রবীণ হবো তখন আমাদেরও একী পরিনতি হবে।

তিনি জানান, পার্বত্য জেলা পরিষদের অর্থায়নে প্রবীণ হিতৈষী সংঘের জন্য শহরের হাসপাতাল সড়কে বহুতল ভবন নির্মাণের কাজ চলছে। কিন্তু একটি কুচক্রি মহল প্রবীণদের এ সংগঠনটিকে নানা ভাবে প্রশ্নবিদ্ধ করে বিভিন্ন অজু হাতে চলমান কাজ বন্ধ করে দিতে চেয়েও ব্যর্থ হয়েছে। খাগড়াছড়ি সদর হাসপাতালে জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধারের জন্য সুচিকিৎসার জন্য ফ্রি কেবিন ব্যবস্থা করা হয়েছে। প্রবীণ হিতৈষী সংঘের সদস্যদের জন্যও একটি কেবিনের ব্যবস্থা করা হবে।

তিনি বলেন, আইভী বড়–য়ার মতো যদি প্রতিটি ঘরে ছেলের বৌউরা শাশুড়িকে নিজের মা ভেবে সেবা যতœ করে তাহলে আমাদের সমাজে পরিবর্তন আসবেই। খাগড়াছড়িতে কোনদিন যেন বৃদ্ধাশ্রমের মতো অভিশপ্ত প্রতিষ্ঠান গড়ে উঠতে না পারে সেজন্যে প্রবীণদের প্রতি সকলকে শ্রদ্ধা, ভক্তিসহকারে যতœবান হওয়ার জন্য সকলের প্রতি আহবান জানান, পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সাবেক সংসদ সদস্য যতীন্দ্র লাল ত্রিপুরা, সদর উপজেলা চেয়ারম্যান মো: শানে আলম, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক মো: মনিরুল ইসলাম প্রমূখ।

পরে, পরিবারে শশুর-শাশুরি এবং মা-বাবাকে সকল বিষয়ে পরিচর্চা করার মাধ্যমে সেবা-যতœ করার জন্য, কৃষাণী অবনী লাল ত্রিপুরাকে মমতাময় এবং গৃহিনী আইভী বড়–য়াকে মমতাময়ী হিসেবে সম্মননা স্মারক প্রদান করেন, প্রদান ও বিশেষ অতিথিবৃন্দ। এসময়, বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ খাগড়াছড়ি জেলা শাখার সকল সম্প্রদায়ের সদস্যবৃন্দরা উপস্থিত ছিলেন।


উল্লেখ্য, ১৯৯০ সালে জাতিসংঘ প্রতিবছর পহেলা অক্টোবর আন্তর্জাতিক প্রবীণ দিবস পালনের সিদ্ধান্ত নেয়। প্রবীণদের সুরক্ষা এবং অধিকার নিশ্চিতের পাশাপাশি বার্ধক্যের বিষয়ে বিশ্বব্যাপী গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৯১ সাল থেকে এ দিবসটি পালন করা শুরু হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *