চট্টগ্রাম, , শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

admin

অশুভ শক্তিকে পরাভূত করে শুভ শক্তির উদ্ভব ঘটানোয় দূর্গাপূজার মূল শিক্ষা-সহকারী হাই কমিশনার-

প্রকাশ: ২০১৯-১০-০৫ ০০:২৯:৫১ || আপডেট: ২০১৯-১০-০৫ ০০:৩১:৩৬

প্রতিনিধি, রাঙ্গুনিয়া,চট্টগ্রাম :
বাংলাদেশে নিযুক্ত ভারতীয় সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জী বলেছেন, ‘দূর্গোৎসব বাঙ্গালীর প্রাণের উৎসব। এই উৎসবে জাতী ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলেই মিলিত হয়। মানুষে মানুষে বৈষম্য দূর করে বিশ্ব ভ্রাতৃত্ব প্রতিষ্ঠায় দূর্গোৎসব সমাজ উন্নয়নে যথেষ্ঠ ভূমিকা রাখতে সক্ষম। সাম্প্রদায়িক সম্প্রীতির এই বাংলাদেশে দূর্গোৎসব সকলের মিলন মেলায় রূপ নেয়। অশুভ শক্তিকে পরাভূত করে শুভ শক্তির উদ্ভব ঘটানোয় দূর্গাপূজার মূল শিক্ষা।’

শুক্রবার (৪ অক্টোবর) সন্ধ্যায় চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার পারুয়া ইউনিয়নের সাহাব্দীনগর বড় বাড়ি শংকর অখিল পূজা মন্ডপ প্রাঙ্গনে উপজেলা পূজা উদযাপন পরিষদের আয়োজনে মহাষষ্ঠী উদ্বোধন ও বস্ত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি আরো বলেছেন, “ ভারত বাংলাদেশের সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ শারদ উৎসব। এই ঐতিহ্য ধরে রেখে দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিতে আমাদের সকলের সম্মিলিত উদ্যোগ গ্রহণ করতে হবে। ১৯৭১ সালে ভারত সরকার, ভারতীয় জনগণ ও ভারতীয় সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ অবদানের কথা সকলেই জানেন।

গত ৪৮ বছরে বাংলাদেশ সামাজিক ও অর্থনৈতিক প্রেক্ষাপটে অনেক উন্নতি করেছে। এই উন্নতিতে আমরা ভারতীয়রা খুবই আনন্দিত। ভারত বাংলাদেশের সম্প্রীতির এই বন্ধন অটুট থাকুক।’
উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি পংকজ কুমার চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে উদ্বোধকের বক্তব্য দেন চট্টগ্রামের এস এন্ড ডি মজুমদার ফাউন্ডেশনের সভাপতি দিলীপ কুমার মজুমদার।

বক্তব্য দেন পারুয়া ইউপি চেয়ারম্যান জাহেদুর রহমান তালুকদার, উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক শৈবাল চক্রবর্তী, ইউপি সদস্য আবুল হাসেম, ইব্রাহীম খলিল, ইলিয়াস তালুকদার, পূজা পরিষদ নেতা অশোক কুমার চক্রবর্তী, দেব প্রসাদ দেবু, মিল্টন চক্রবর্তী, মো. সমীর চক্রবর্তী প্রমুখ।

আলোচনা শেষে চট্টগ্রামের এস. এন্ড. ডি মজুমদার ফাউন্ডেশনের পক্ষ থেকে দরিদ্র ১২ জন শিক্ষার্থীকে ছাত্র বৃত্তি হিসেবে ক্রেস্ট ও সম্মানী প্রদান করা হয়। পরে উপজেলার বিভিন্ন প্রান্ত থেকে আসা ৫ শত নারী-পুরুষের মাঝে শাড়ি ও লুঙ্গী বিতরণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *