চট্টগ্রাম, , রোববার, ১৪ এপ্রিল ২০২৪

admin

চন্দনাইশে আগামীকাল থেকে চারদিন ব্যাপী ওরশ শরীফ শুরু

প্রকাশ: ২০১৯-১০-০৭ ১৯:৫৯:৪২ || আপডেট: ২০১৯-১০-০৭ ১৯:৫৯:৪৯

মো. নুরুল আলম চন্দনাইশ (চট্টগ্রাম) প্রতিনিধি :

চট্টগ্রামে চন্দনাইশ উপজেলায় কাঞ্চনাবাদ ইউনিয়নে পশ্চিম এলাহাবাদস্থ সাতকানিয়া মির্জাখীল দরবার শরীফের কুতুবে আলম, গাউসে জামান হযরত আবদুল হাই জাহাঁগিরি ক্বেবলা কাবা আলম (ক:ছি:আ:) এর অন্যতম খলিফা হযরত মাওলানা শাহসুফি সৈয়্যদ মুহাম্মদ আমজাদ আলী নুরুল হুদা (ক:ছি:আ:) প্রকাশ শাহসুফি এর উত্তরসূরী কুতুবে আলম, রাহনুমায়ে শরিয়ত ও ত্বরিকত, ওয়ারেছুল আম্বিয়া, সুলতানুল আউলিয়া, হাজত রাওয়া, মুশকিল কুশা, নূরে জাহাঁগিরি আলহাজ্ব মাওলানা মুফতি হযরত শাহসুফি সৈয়্যদ মুহাম্মদ মমতাজ আলী (ক:ছি:আ:)- এর আগামী ০৮, ০৯, ১০ ও ১১ অক্টোবর রোজ মঙ্গলবার, বুধবার, বৃহস্পতিবার ও শুক্রবার ৪(চার) দিনব্যাপী দশম বার্ষিক ওরশ শরীফ শুরু অনুষ্ঠিত হবে। এ উপলক্ষ্যে দরবার শরীফে এক প্রস্তুতি সভা গত ০৭ অক্টোবর (সোমবার) দরবারের পীর সাহেব হযরতুলহাজ আল্লামা শাহ্সুফি সৈয়্যদ মোহাম্মদ আলী মমতাজী (মুঃজিঃআঃ) এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

প্রতি বছরের ন্যায় এবছরও দরবার শরীফে দেশ-বিদেশ থেকে হাজার হাজার ভক্ত আশেকানের সমাগম হবে বলে ধারনা করা হচ্ছে। এ উপলক্ষ্যে চাঁদপুর থেকে কাঞ্চননগর রুটে ওরশের ৪দিন স্পেশাল ট্রেন চলাচলের ব্যবস্থা নেয়া হয়েছে বলে দরবার শরীফ সূত্রে জানান।

৪দিন ব্যাপি ওরশ মাহফিলে আগত ভক্ত আশেকানদের আবাসিক ব্যবস্থাপনার জন্য এবছর দরবার শরীফ কমপ্লেক্স’র তৈরী করা হয়েছে একটি সুবিশাল বহুতল ভবন।ওরশ মাহফিলের সার্বিক নিরাপত্তা জোড়দার করার লক্ষ্যে ১টি অস্থায়ী পুলিশ ক্যাম্প স্থাপন ও মেডিকেল ক্যাম্প করা হবে এবং কয়েক স্তরের প্রায় দুই শতাধিক নিজস্ব নিরাপত্তা কর্মী কাজ করবে।

ওরশ মাহফিলের কর্মসূচির মধ্যে প্রতি ওয়াক্ত নামাজ আদায় শেষে দেশি বিদেশি প্রখ্যাত ওলামায়ে কেরামগণের বিশেষ ত্বকরির, খতমে কোরআন শরীফ ও খতমে বোখারী শরীফ এবং ছেমা মাহফিলের ব্যবস্থা নেয়া হয়েছে।

মাহফিলের ২য় দিনে আল ইরফান নামক ম্যাগাজিনের মোড়ক উম্মোচন করা হবে।

শাহ্সুফি হযরত মমতাজ আলী জাহাঁগিরি (ক.) এর প্রতিষ্ঠিত শতাধিক দ্বীনি প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট আলেম ও হাফেজগণ ৪ দিন ব্যাপি ওরছ মাহফিলে প্রতি বছরের ন্যায় এক হাজারেরও বেশি পবিত্র কুরআন শরীফ খতম আদায় করবেন।

উপজেলার জাঁহাগিরিয়া শাহ সুফি মমতাজিয়া দরবার শরিফে মমতাজিয়া ট্রাস্টের পরিচালনায় পীরে কামেল হযরতুলহাজ্ব আল্লামা শাহসুফি সৈয়্যদ মোহাম্মদ আলী শাহের সভাপতিত্বে বার্ষিক ওরশ মোবারক শুরু হবে।

৪(চার) দিনব্যাপী এ ওরশে দেশ-বিদেশের ইসলামি চিন্তাবিদ, স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসনিক কর্মকর্তা, সুফি, গবেষক ,সাংবাদিক ও ওলামায়ে কেরামগণ ওরশ মোবারকে তকরির করবেন বলে দেশ রূপান্তরকে জানিয়েছেন আনজুমান-এ জাঁহাগিরিয়া শাহ সুফি মমতাজিয়া ট্রাস্টের প্রধান নির্বাহী পরিচালক শাহজাদা মৌলানা মোহাম্মদ মতি মিয়া মনসুর।

প্রস্তুতি সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পীরজাদা মাওলানা মোহাম্মদ মনজুর আলী, পীরজাদা মাওলানা মোহাম্মদ মতি মিয়া মনছুর, নির্বাহী পরিচালক, পীরজাদা মাওলানা মোহাম্মদ আহসান আলী, সাবেক ভাইস-চেয়ারম্যান হাজী আবদুর রহিম বাদশা, সাবেক ইউপি চেয়ারম্যান নুুুরুল আবছার, সাবেক ইউপি চেয়ারম্যান হাজী আবদুল শুক্কুর, মুফতি ইকবাল হোসাইন, মেম্বার নওশা মিয়া, মেম্বার ওসমান, হাজী জসিম কোম্পানী, মো জসিম কোম্পানী, মো. হাবীবুর রহমান, মো মফিজ , মো সিরাজুল ইসলাম সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ ও কয়েক শতাধিক ভক্ত মুরিদানগণ উপস্থি ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *