চট্টগ্রাম, , শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

admin

চন্দনাইশে দরবার শরীফের বার্ষিক ওরশ শরীফের ২য় দিন

প্রকাশ: ২০১৯-১০-১০ ১২:১৯:১৩ || আপডেট: ২০১৯-১০-১০ ১২:২০:৪০

মো. নুরুল আলম, চন্দনাইশ (চট্টগ্রাম) প্রতিনিধি :

ঐতিহ্যবাহী চন্দনাইশ জাঁহাগিরিয়া শাহ সুফি মমতাজিয়া দরবার শরীফের ১০ ম বার্ষিক ওরশ শরীফে ৯ অক্টোবর, ২য় দিনে বক্তারা বলেছেন, শান্তি ও মানবতার জন্য সুফিবাদ চর্চায় হযরত শাহসুফি সৈয়্যদ মুফতি মোহাম্মদ মমতাজ আলী জাঁহাঙ্গী ( রহঃ) কর্মজীবন ছিলো আল্লাহ ও রাসুল( সাঃ) এর দেখানো পথে দুনিয়া ও আখেরাতের সঠিক পথ দেখিয়ে মানুষের জন্য নিবেদিত।

হযরত শাহসুফি মমতাজ আলী জাহাঁগিরি (রহঃ) অন্ধকারে নিমজ্জিত মানুষকে আলোরপথে এনেছে। তিনি সুফিবাদ চর্চার মাধ্যমে আল্লাহ ও রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর আদর্শ প্রচারে ভুমিকা রাখেন। হযরত মমতাজ আলী রহমাতুল্লাহ আলাইহি এর পিতা হযরত শাহসুফি আমজাদ আলী জাঁহাঙ্গীরি (রহঃ) মহান আল্লাহর ওলী ছিলেন। তিনি মানুষের কল্যাণে তাঁর জীবনকে উৎসর্গ করেছেন। ইবাদত-বন্দেগী ও সৎ কাজে চলতে তাঁহার মুরিদগনকে শিক্ষা দিয়েছেন। ওরশ শরীফের দ্বিতীয় দিনের কর্মসূচির আজ পবিত্র খতমে বোখারী শরীফের খতম আদায় করা হয়। চট্টগ্রাম সহ বাংলাদেশের বরেণ্য আলেম এই খতমে অংশগ্রহণ করেন। পরে আলোচনা সভায় হযরত শাহ সুফি মমতাজ আলী (রহঃ)এর জীবন কর্মের উপর আলোচনা হয়। স

সভাপতিত্ব করেন পীরেতরিকত, দরবার শরীফের সম্মানিত সাজ্জাদানশীন হযরত শাহ সুফি মাওলানা মোহাম্মদ আলী মমতাজী ( মু.জি.আ.)।প্রধান বক্তা হিসেবে আলোচনায় অংশনেন আল্লামা সৈয়্যাদ গোলাম কিবরিয়া আজহারি। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন হযরতুলহাজ অধ্যক্ষ আল্লামা মুফতী ইকাবাল মোজাদ্দেদি ( মু. জি.আ.)।

বিশেষ বক্তা ও অতিথি ছিলেন হযরতুলহাজ আল্লামা মুফতী আলাউদ্দীন আল কাদেরী,পীরজাদা মাওলানা মোহাম্মদ মনজুর আলী,পীরজাদা মাওলানা মোহাম্মদ মতি মিয়া মনছুর, অধ্যক্ষ আল্লামা মুফতি আহমদ হোসেন আলকাদেরী, আল্লামা অধ্যক্ষ হারুনুর রশিদ,আল্লামা ইলিয়াছ আল কাদেরী, অধ্যক্ষ আল্লামা আবদুল গফুর, অধ্যক্ষ আল্লামা আহমদ রেজা, আল্লামা আবদুল মান্নান আশরাফী, অধ্যক্ষ আল্লামা মোহাম্মদ রফিকুল ইসলাম,অধ্যক্ষ আলা উদ্দীন, আল্লাম আমিনুল্লাহ, আল্লামা জিল্লুর রহমান হাবীবি,আল্লামা এরশাদুল্লাহ রজয়ী,আল্লামা মঈনুদ্দিন,আল্লামা মুফতী আলী আহমদ,আল্লামা মুফতি ইকাবাল হোসেন,আল্লামা রেজাউর করিম প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *