চট্টগ্রাম, , শনিবার, ২০ এপ্রিল ২০২৪

প্রদীপ শীল রাউজান প্রতিনিধি

জাল সার্টিফিকেট বানানোর দুই সদস্য আটক

প্রকাশ: ২০১৯-১০-১১ ২৩:৪০:২০ || আপডেট: ২০১৯-১০-১১ ২৩:৪০:২৭

প্রদীপ শীল, রাউজানঃ

এমন কিছু কম্পিউটার প্রিন্ট দোকান রয়েছে তাদের কাজ মোটা অংকের টাকার বিনিময়ে সব এডুকেশন সার্টিফিকেট, সনদপত্র, জম্মনিবন্ধসহ সবকিছু জাল স্বাক্ষর ও সীলমোহর দিয়ে বানিয়ে দিতে পারে। অফিস আদালতে এসব বানানো কাগজপত্র বুঝা মুশকিল। কেউ এসব সার্টিফিকেট চ্যালেঞ্জ করলে হয়তো ধরা পরে আসল কিংবা নকল। তা নাহলে জাল কাগজপত্র দিয়ে চলে সবক্ষেত্রে। ওরা সংখ্যায় কতজন জানা না গেলেও ওদের দলের দু’জনকে গ্রেফতার করতে সক্ষম হয়েছে রাউজান থানা পুলিশ।

জানা যায়, ১০ অক্টোবর রাতে পৃথক অভিযানে নগরীর দুটি দোকান থেকে তাদের আটক করা হয়। আটককৃত জাল সনদ কারবারি হলো রাউজান উপজেলার উরকিচর ইউনিয়নের আবুল কালামের পুত্র মোহাম্মাদ মাহাফুজ (৩৬) ও পূর্ব মাদার বাড়ি এলাকার মৃত জাফর আহম্মদের পুত্র রাজু আহম্মদ হিরু (৩২)। একজনকে মোহরা গোলাপের দোকান তমা প্রিন্টার্স থেকে অপরজনকে মাদারবাড়ি নিজ বাসা থেকে আটক করে পুলিশ। তাদের কাছ থেকে বিপুল পরিমান জাল সনদসহ ব্যবহৃত কম্পিউটার, প্রিন্টিং মেশিন, লেমিনেশন মেশিন উদ্ধার করে।

অভিযানে নেতৃত্ব দেন রাউজান থানার ওসি কেপায়েত উল্লাহ ও এসআই কাজী মাসুদ ইবনে আনোয়ারসহ একদল চৌকস পুলিশ সদস্য। রাউজান থানার ওসি কেপায়েত উল্লাহ জানান উরকিচর ইউনিয়নের অপ্রাপ্ত বয়সী কন্যার জম্মনিবন্ধে স্থানীয় চেয়ারম্যান সৈয়দ আবদুর জব্বার সোহেলের জাল স্বাক্ষর করে প্রাপ্ত বয়স বানানোর ঘটনায় পুলিশের জালে আটকা পরে এসব মূল হোতারা।

তিনি জানান উরকিচর ইউনিয়নে আবুল করিম ও নাদিয়া আলম নামে একটি বিয়েতে জম্ম নিবন্ধন নিয়ে এ ঘটনা ঘটে। এই বিয়ের নকল জম্ম নিবন্ধন করে তারা ফেঁসে যায়। এই জম্ম নিবন্ধ সোহেল চেয়ারম্যান চ্যালেঞ্জ করলে তলের বিড়াল বেরিয়ে আসে। তাদের বিরুদ্ধে জালিয়াতি মামলা রুজু করা হয়েছে। আসামীদের ১২অক্টোবর আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হবে বলে পুলিশ জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *