চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

admin

প্রবারণায় রাঙ্গুনিয়ায় উড়ল ১১ হাজার ফানুস

প্রকাশ: ২০১৯-১০-১৩ ২২:৪২:৩৫ || আপডেট: ২০১৯-১০-১৩ ২২:৪৩:৩৮

আব্বাস হোসাইন আফতাব, রাঙ্গুনিয়া,চট্টগ্রাম :


চট্টগ্রামের রাঙ্গুনিয়ার বিভিন্ন বৌদ্ধবিহারে আজ রোববার (১৩ অক্টোবর) পালিত হয়েছে প্রবারণা পূর্ণিমা ও ফানুস উৎসব। প্রবারণা পূর্ণিমা উপলক্ষে সকাল থেকে প্রতিটি বিহারে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। সকালে ত্রিপিটক পাঠ, ধর্মীয় আলোচনা, ধর্মীয় ও জাতীয় পতাকা উত্তোলন, সদ্ধর্ম দেশনা ও সব শেষে সন্ধ্যায় ফানুস ওড়ানো হয়। সন্ধ্যায় গানের তালে তালে ফানুস উৎসবে মাতোয়ারা হয়ে ওঠে বৌদ্ধ ধর্মাবলম্বীরা। সন্ধ্যার পর থেকে একের পর এক উড়ানো ফানুসের আলোয় উজ্জ্বল হয়ে ওঠে পুরো আকাশ।

আজ শুক্রবার সন্ধ্যায় পৌর এলাকার কয়েকটি বিহার ঘুরে দেখা যায়, বিভিন্ন আকৃতির ছোট বড় ফানুস উড়াচ্ছে বৌদ্ধ ধর্মের অনুসারী যুবকরা। আকর্ষণীয় বালিশ, মাছসহ বিভিন্ন আকৃতির ফানুস ।
উপজেলা কেন্দ্রীয় সৈয়দবাড়ী ধর্মচক্র বিহারে ফানুস উড়ানোর পর কথা হয় এলাকার তরুন পাপেল তালুকদারের সাথে। তিনি বলেন, সন্ধ্যা থেকে এই বিহার থেকে ছোটবড় ১৫০ ফানুস ওড়ানো হয়েছে।
পরে এই বিহার থেকে দুই কিলোমিটার দুরে ইছাখালী অশোকারাম বিহারে গিয়ে দেখা যায়, বিহারের উঠানে সাউন্ডে গান বাজানোর তালে তালে আনন্দে মেতে উঠে একদল তরুন। একের পর এক তুলছে রং বেরংয়ের ফানুস।”

জানতে চাইলে রাঙ্গুনিয়া উপজেলা বৌদ্ধ সমিতি’র সভাপতি ও উপজেলা কেন্দ্রীয় সৈয়দবাড়ী ধর্মচক্র বিহারের অধ্যক্ষ বিমলজ্যোতি মহাস্থবির বলেন, উপজেলার ৮৫ টি বৌদ্ধ বিহার রয়েছে। এসব বিহারে আনুমানিক ১১ হাজার ফানুস উড়ানো হয়েছে। ফানুস ওড়ানো শেষে এসব বিহাওে দেশ ও জাতির মঙ্গল কামনায় বিশেষ প্রার্থনা করা হয়। আষাঢ়ী পূর্ণিমা থেকে আশ্বিনী পূর্ণিমা পর্যন্ত বৌদ্ধ সম্প্রদায়ের বর্ষাবাস পালন সমাপ্ত হয়েছে। এ তিন মাস সময়ে বৌদ্ধ ভিক্ষুরা বিভিন্ন বিহারে অবস্থান করে জ্ঞান সাধনা করে আত্মশুদ্ধির ব্রতে থাকেন। তাই ফানুস ওড়ানোর মধ্য দিয়ে দিনটি উদযাপন করে বৌদ্ধ ধর্মের অনুসারীরা।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *