চট্টগ্রাম, , শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

admin

চন্দনাইশ থানার ওসির ব্যতিক্রমী উদ্যোগ: মামলা-জিডি করতে লাগে না টাকা!

প্রকাশ: ২০১৯-১০-২৪ ০০:৩৪:০২ || আপডেট: ২০১৯-১০-২৪ ০০:৩৪:১০

মো. নুরুল আলম, চন্দনাইশ (চট্টগ্রাম) প্রতিনিধি :

চন্দনাইশ থানার প্রধান ফটক ও ভিতরে ব্যানার দেখে চোখ আটকে যাচ্ছে সাধারণ মানুষ ও সেবা প্রত্যাশীদের। ব্যানারে লেখা, ‘চন্দনাইশ থানায় সাধারণ ডায়রী, মামলা রুজু, অভিযোগ দাখিল এবং পুলিশ ক্লিয়ারেন্সের জন্য টাকা বা কোন মাধ্যম লাগে না। গরীব অসহায়দের জন্য বিনা টাকায় অভিযোগ লিখে দিতে সহযোগিতা করবে পুলিশ।’

থানা পুলিশ বলছে, মানুষ যাতে প্রতারিত না হয় সে জন্য এই ব্যানার ঝুলিয়ে দেওয়া হয়েছে। এটা দেখে অনেকে পুলিশের এই শুভ উদ্যোগকে স্বাগত জানিয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে চন্দনাইশ থানার অফিসার ইনচার্জ ( ওসি) কেশব চক্রবরর্তী বলেন, ‘মানুষ যাতে দালালচক্র বা অন্য কোনোভাবে প্রতারণার শিকার না হয়, এ জন্য ওই ব্যানার থানার মূল ফটকে ঝুলিয়ে রাখা হয়েছে। থানায় ঢুকলে যে কারো চোখে পড়বে এটা। এতে করে থানায় মামলা ও জিডি করতে আসা কোনো মানুষের সঙ্গে কেউ প্রতারণা করতে পারবে না। ঘুষ-দুর্নীতিরোধে আমাদের সকলকেই সচেতন হতে হবে। সবাই সচেতন হলে সমাজ থেকে ঘুষ-দুর্নীতি উঠে যাবে। মানুষ তার প্রকৃত সেবা পাবে।

উপজেলার উত্তর জোয়ারা এলাকার বাসিন্দা রাসেলরাসেল বলেন, ‘একটি মারধরের ঘটনায় কিছুদিন আগে থানায় গিয়েছিলাম। টাকা-পয়সা ছাড়াই মামলা করেছি।’এতে থানায় আসা যাওয়া করতে ভয় ভীতি কমে গেছে।

একই কথা বলেন উপজেলার গাছবাড়িয়া এলাকার মারুপ। তিনি বলেন, পারিবারিক সমস্যা নিয়ে ‘মামলা করতে চন্দনাইশ থানায় এসেছিলাম। মামলা করতে পুলিশকে কোনো টাকা দিতে হয়নি। এমনকি কোনো পুলিশ আমার কাছে কোনো টাকা চায়নি।’থানার ওসি টাকা নেওয়ার বিষয়টি প্রশ্রয় দেন না। বিধায় থানায় গিয়ে কাউকে টাকা দিতে হয় না।’

ওসি কেশব চক্রবরর্তী আরও বলেন, কোন সেবা প্রত্যাশী সরাসরি থানার অফিসার ইনচার্জের নিকট হতে সেবা গ্রহণ করবেন। সেবা নেয়ার ক্ষেত্রে কোন দালাল বা মাধ্যমের আশ্রয় না নেয়ার জন্যও আহবান জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *