চট্টগ্রাম, , বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

শফকত হোসাইন চাটগামী বাঁশখালী প্রতিনিধি

বাঁশখালীতে মুক্তিযোদ্ধা না হয়েও মুক্তিযোদ্ধা তালিকায় অন্তর্ভুক্তির অভিযোগ

প্রকাশ: ২০১৯-১০-২৯ ২৩:৪৮:৪৮ || আপডেট: ২০১৯-১০-২৯ ২৩:৪৮:৫৫


বাঁশখালী প্রতিনিধি :
বাঁশখালীর ছনুয়ায় আহমদুর রহমান ফারুকী নামে এক ব্যক্তি মুক্তিযোদ্ধা না হয়েও কৌশলে মুক্তিযোদ্ধার তালিকায় অন্তর্ভুক্ত হয়ে বিভিন্ন লোকজনকে হয়রানির অভিযোগ পাওয়া গেছে। এই নিয়ে গত রবিবার অভিযুক্ত আহমদুর রহমান ফারুকীর বিরুদ্ধে মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়সহ বিভিন্ন দফতরে লিখিত অভিযোগ দায়ের করেন তারই আপন বড় ভাই মাহমুদুর রহমান ফারুকী।

স্থানীয় ও অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার ছনুয়া ইউনিয়নের ৭নং ওয়ার্ডের বাসিন্দা আহমদুর রহমান ফারুকী রাষ্ট্রীয় সুযোগ সুবিধা লাভের জন্য মিথ্যা তথ্য দিয়ে মুক্তিযোদ্ধাদের তালিকায় কৌশলে তার নাম অন্তর্ভুক্ত করে নেয়। পরবর্তীতে মুক্তিযোদ্ধা সনদ সংগ্রহ করে এলাকার বিভিন্ন লোকজনকে নানা ভাবে হয়রানি ও জুলুম নির্যাতন চালিয়ে যাচ্ছে। শুধু তাই নয় আহমদুর রহমান ফারুকী বিভিন্ন ভাবে তার আপন বড় ভাই মাহামুদুর রহমানকেও নানা ভাবে হয়রানি করে যাচ্ছে বলে অভিযোগ উঠেছে।

এই নিয়ে স্থানীয়দের মাঝে চরম ক্ষোভের সঞ্চার হলে আহমদুর রহমান ফারুকী বিরুদ্ধে তার আপন বড় ভাই মাহামুদুর ফারুকী মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়সহ প্রশাসনের বিভিন্ন দপ্তরে একটি লিখিত অভিযোগ দায়ের করেন।
অভিযোগকারী মাহমুদুর রহমান ফারুকী জানান, ‘মুক্তিযুদ্ধকালীন সময়ে আমার ছোট ভাই আহমদুর রহমান ফারুকীর বয়স ছিল ১৪ বছর মাত্র। তাছাড়া মুক্তিযুদ্ধকালীন সময়ে যারা মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেছিলেন স্থানীয় মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল কবির চৌধুরী তাদের একটি তালিকা প্রনয়ন করেছিলেন। ওই তালিকাও আহমদুর রহমান ফারুকীর কোন নাম নেই। কিন্তু কিভাবে কৌশলে মুক্তিযোদ্ধা তালিকা সে অন্তর্ভুক্ত হল তা আমার বোধগম্য নয়।’

স্থানীয় লোকজনদের হয়রানির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘সে মুক্তিযোদ্ধা বলে স্থানীয় বিভিন্ন লোকজনদের ওপর বিভিন্নভাবে প্রভাব খাটানোর বিষয়টি আমি শুনেছি। শুধু তাই নয় সে আমাকেও নানা ভাবে হয়রানি করায় আমি বাদী হয়ে তার বিরুদ্ধে মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়সহ বিভিন্ন দপ্তরে অভিযোগ দায়ের করেছি। বিষয়টি তদন্ত পূর্বক আশু ব্যবস্থা গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *