চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

শফকত হোসাইন চাটগামী বাঁশখালী প্রতিনিধি

বাঁশখালীতে কোটি টাকা মুল্যের লটমনি পাহাড় দখলের অভিযোগ

প্রকাশ: ২০১৯-১১-১৬ ১৪:৫৭:৫৬ || আপডেট: ২০১৯-১১-১৬ ১৪:৫৮:০৬

বাঁশখালী প্রতিনিধি :

বাঁশখালী উপজেলার সাধনপুরে বাঁশখালী চট্টগ্রাম প্রধান সড়কের পাশে কোটি টাকা মূল্যের সরকারী লটমনি পাহাড় দখলের অভিযোগ পাওয়া গেছে। এই নিয়ে স্থানীয় লটমনি ভূমিহীন সমবায় সমিতির পক্ষ থেকে ভূমিমন্ত্রী মন্ত্রণালয়সহ প্রশাসনের বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা যায়, সাধনপুর ইউনিয়নের লটমনি পাহাড়ি এলাকায় প্রায় ৮০ একর বন ভূমির জায়গা দখল করে তথায় ঘর নির্মাণ কাজ চালাচ্ছে স্থানীয় প্রভাবশালী কিছু ব্যক্তি। স্থানীয়রা জানান, ১৯৯১ সালের প্রলয়ংকরী ঘূর্ণিঝড়ের পর ভূমিহীনদের লটমনি মৌজার বি,এস ৯৯ দাগের বনভূমিতে পুনর্বাসন করা হয়।

ভূমিহীন লোকজন লীজপ্রাপ্ত ওই বনভূমিতে বসতঘর নির্মাণ পূর্বক বিভিন্ন প্রজাতির ফলজ ও বনজ বৃক্ষাদি রোপন করে সামাজিক বনায়ন গড়ে তোলেন। ওই দাগের কিছু অংশের খালি জায়গায় কবরস্থান ও জানাজার মাঠ হিসেবে ব্যবহার করে আসছিল ভূমিহীন ওই লোকজন। ইতিমধ্যে স্থানীয় কিছু প্রভাবশালী ব্যক্তির কুনজর লেগে যায় উক্ত খালি জায়গার উপর। তারা জোর পূর্বক উক্ত জায়গাটি দখলের জন্য চেষ্টা চালাতে গিয়ে বেশ কয়েকবার ভূমিহীনদের উপর হামলাও চালিয়েছে।

লটমনি মৌজার ভূমিহীন পরিবারের জেসমিন আক্তার, হোসনেয়ারা বেগম, কামরুন্নাহার, মোরশিদা বেগম, জুনু আক্তার, আবুল কাশেমসহ বেশ কয়েকজন ভূমিহীন পরিবারের সদস্যরা জানান, তাদের কবরস্থানের জন্য ব্যবহৃত জায়গা ও জানাজার মাঠের জন্য রক্ষিত খালি জায়গাটি জোর পূর্বক দখলের চেষ্টা চালিয়ে যাচ্ছে স্থানীয় একটি প্রভাবশালী মহল। ইতিমধ্যে ওই জায়গা দখলে গিয়ে বেশ কয়েকবার তাদের ওপর হামলা করে ওই প্রভাবশালী মহলের ভাড়াটিয়া সন্ত্রাসী লোকজন। তবুও জোর পূর্বক আধিপত্য বিস্তারের জন্য উক্ত জায়গায় একটি ছোট ঝুপড়ি ঘর বানিয়ে সেখানে রাত হলেই মাদক সেবন করে ওই সন্ত্রাসীরা।

লটমনি ভূমিহীন সমবায় সমিতি লিমিটেডের সভাপতি বশির আহমদ বলেন, ৯১ এর ভয়াবহ ঘূর্ণিঝড়ের পর আমরা সহায় সম্বল হারিয়ে ফেলায় লটমনি মৌজার ৯৯ দাগে বসতঘর নির্মাণ পূর্বক সামাজিক বনায়ন সৃজন করে বসবাস করে আসছি। কিন্তু আমাদের কবরস্থান ও জানাজার মাঠটি খালি থাকায় উক্ত জায়গার উপর নজর লেগেছে স্থানীয় কিছু প্রভাবশালীর। আমরা তাদেরকে বাঁধা দিলে আমাদের উপর ভাড়াটিয়া সন্ত্রাসী নিয়ে বেশ কয়েকবার হামলাও চালিয়েছে তারা।

বন বিভাগের সাধনপুর রেঞ্জ কর্মকর্তা মোঃ আলাউদ্দিন বলেন, লটমনি বনভূমিতে জোর পূর্বক জায়গা দখলের চেষ্টাকারীদের বিরুদ্ধে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও থানা ইনচার্জ মহোদয়কে অভিযোগ দেয়া হয়েছে। অভিযোগের প্রেক্ষিতে বেশ কয়েকবার অভিযান পরিচালনা করে দখলদারদের ঝুপড়ি ঘর ভেঙে দেয়া হয়েছে। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *