চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

এম মাঈন উদ্দিন মিরসরাই প্রতিনিধি

মিরসরাই যুবলীগের সভাপতি পদে আলোচনায় সাবেক মেধাবী ছাত্রনেতা রানা

প্রকাশ: ২০১৯-১১-২৫ ১৭:৫৯:২৭ || আপডেট: ২০১৯-১১-২৫ ১৭:৫৯:৩৬


এম মাঈন উদ্দিন, মিরসরাই :
আসন্ন মিরসরাই উপজেলা আওয়ামী যুবলীগের ত্রি-বার্ষিক সম্মেলনকে ঘিরে ইতমধ্যে তোড়জোড় শুরু হয়েছে। সভাপতি পদে একাধিক প্রার্থীর নাম শোনা গেলেও তাদের মধ্যে অন্যতম সাবেক মেধাবী ছাত্রনেতা, উপজেলা ছাত্রলীগের সাবেক আহবায়ক মাইনুর ইসলাম রানা বেশ আলোচনায় রয়েছেন। দীর্ঘ ৭ বছর পর অনুষ্ঠিতব্য সম্মেলনকে কেন্দ্র করে তিনি এখন ব্যস্ত সময় পার করছেন। অনেকে মনে করছেন ঝিমিয়ে পড়া উপজেলা যুবলীগকে আবারো জাগিয়ে তুলতে রানার মত নেতাদের দায়িত্বে আসা সময়ের দাবী।

জানা গেছে, স্কুল জীবন থেকে রাজনীতির হাতেখড়ি হয়েছে রানার। ১৯৯৯ সালে সরকারহাট এনআর উচ্চ বিদ্যালয় শাখার সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। এসময় তিনি হাদিফকিরহাট রাসেল স্মৃতি সংসদের কার্যক্রমের সাথে জড়িয়ে পড়েন।

২০০২ সালে রাসেল স্মৃতি সংসদের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেন। ২০০১ সালে চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ ১ম বর্ষ ছাত্রলীগের সভাপতির দায়িত্বে ছিলেন। এরপর কমার্স কলেজ ছাত্রলীগের সদস্য, গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক, যুগ্ম সম্পাদক ও সহ-সভাপতির দায়িত্ব পালন করেন। ২০১১ সালে চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের সহ-সভাপতির দায়িত্ব পান। ২০১২ সালের নভেম্বরে মিরসরাই উপজেলা ছাত্রলীগের আহবায়কের দায়িত্ব পেয়ে সফলভাবে দায়িত্ব পালন করে সম্মেলনের মাধ্যমে পুর্ণাঙ্গ কমিটি গঠন করেন। হামলা, মামলা, নির্যাতন দমিয়ে রাখতে পারেনি রানাকে। বিএনপি সরকারের শাসনামলে তার বিরুদ্ধে ১৪টি মামলা দায়ের করা হয়। নিজ দল ক্ষমতায় থাকালীন সময়েও প্রতিহিংসার কারণে মামলা ঠুঁকে দেয়া হয় তার বিরুদ্ধে। এই পর্যন্ত ৩বার কারাবরণ করেছেন তিনি।

মাইনুর ইসলাম রানা ১৯৮৪ সালে মিরসরাই উপজেলার ১৫ নং ওয়াহেদপুর ইউনিয়নের গাছবাড়িয়া গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা মোঃ আবুল কালাম দীর্ঘসময় মেঘনা পেট্রোলিয়াম লিঃ কর্মরত থাকার পর এখন অবসরে রয়েছেন। তিনি ২০১২ থেকে ২০১৯ সালের অক্টোবর পর্যন্ত ১নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতির দায়িত্বে ছিলেন। বর্তমানে ইউনিয়ন আওয়ামীলীগের সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন। মা জরিনা বেগম গৃহিণী। সরকারহাট সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাইমারি শেষ করেন। ২০০০ সালে সরকারহাট এনআর উচ্চ বিদ্যালয় থেকে ব্যবসায় শাখায় এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে চট্টগ্রাম বোর্ডে ১৩তম স্থান অর্জন করেন।

এরপর বিদ্যালয় ও এলাকাবাসীর পক্ষ থেকে তাকে বিশাল সংবর্ধনা দেয়া হয়। ২০০২ সালে চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে স্টারমার্ক নিয়ে উত্তীর্ণ হন। একই শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২০০৭ সালে বিবিএস (অনার্স) ও ২০০৮ সালে মাস্টার্স পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেন। ২০১০ সালে ইষ্ট ডেল্টা ইউনিভার্সিটি থেকে মানবসম্পদ ব্যবস্থাপনা বিষয়ে এমবিএম পাশ করেন। শিক্ষা জীবনের প্রতিটি পরীক্ষায় কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন। তার সহপাঠিরা আজ দেশ বিদেশে উচ্চ আসনে আসিন হলেও রাজনীতির নেশায় এখনো পড়ে আছেন অজোপাড়াগাঁয়ে। মর্জিব ভদ্র, সদালাপি সাবেক এই ছাত্রনেতা কখনো রাজনীতিকে ব্যক্তিগত হাতিয়ার হিসেবে ব্যবহার করেননি।

মাইনুর ইসলাম রানা বলেন, বঙ্গবন্ধুর আর্দশে দীক্ষিত হয়ে মাধ্যমিক বিদ্যালয়ে পড়াশোনাকালীন ছাত্রলীগের মাধ্যমে রাজনীতির হাতেখড়ি হয়। স্কুল জীবন থেকে প্রায় ১৯-২০ বছর ধরে আমার প্রিয় নেতা ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের রাজনৈতিক আদর্শ আমাকে অনুপ্রাণিত করে। আমি মোশাররফ হোসেনের একজন আস্থাভাজন কর্মী হিসেবে তার সানিধ্যে গিয়ে প্রিয় নেতার সকল প্রকার সিদ্ধান্তের বাস্তবায়নের চেষ্টা করছি। যতদিন বেঁচে থাকবো প্রিয় নেতার আদর্শে রাজনীতি করে যাবো।

তিনি আরো বলেন, দলের দুঃসময়ে রাজপথে অগ্রভাগে থেকে নেতৃত্ব দিয়েছি। অনেক হামলা-মামলার শিকার হয়েছি। শত জেল জুলুম নির্যাতনের পরেও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ থেকে বিচ্যুতি হইনি। ২০১৩-২০১৪ সালে বিএনপি-জামায়াতের জ্বালাও পোড়াও কর্মকান্ড সর্বস্তরের নেতা-কর্মীদের সাথে নিয়ে প্রতিহত করেছি।

বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য, সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি’র স্বপ্নের আধুনিক ও পরিকল্পিত মিরসরাই গঠনে কাজ করবো। তারুণ্যের অহংকার আইটি বিশেষজ্ঞ ইঞ্জিনিয়ার মাহবুবুর রহমান রুহেলের ভিশন মাদকমুক্ত মিরসরাই ও দক্ষ জনশক্তি গঠনে সচেষ্ট থাকবো। তিনি বলেনন, একজন রাজনীতি কর্মী হিসেবে প্রিয় নেতা আমাকে খুব স্নেহ করেন। তিনি সবসময় সংগঠনের ভাবমূর্তি অক্ষুন্ন রেখে রাজনীতি ও সমাজের মানুষের পাশে দাঁড়ানোর পরামর্শ দেয়।

রানা বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে ও মাদকমুক্ত মিরসরাই গড়তে কাজ করবো। আমি যুবলীগের সভাপতির দায়িত্ব পেলে সকল নেতা-কর্মীকে সুসংঠিত করে নিজ আদর্শিক ধারায় ফিরিয়ে আনবো। এজন্য সকলের সহযোগীতা ও দোয়া কামনা করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *