চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

প্রদীপ শীল রাউজান প্রতিনিধি

রাউজান সাহেব বিবি সড়কের পাশে ৬৯টি গাছ কেটে দিয়েছে পল্লী বিদ্যুৎঃ আটক-৭

প্রকাশ: ২০১৯-১১-২৯ ১৯:৪৫:৫০ || আপডেট: ২০১৯-১১-২৯ ১৯:৪৫:৫৯

প্রদীপ শীল, রাউজানঃ

রাউজান সাহেব বিবি সড়কের ৬৯টি মেহগনি গাছ কেটে দিয়েছে চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-২। গাছ কাটার অপরাধে পল্লী বিদ্যুৎ সমিতি দুই টেকনিশিয়ানসহ চার কর্মচারীকে আটক করেছে পুলিশ। ২৯ নভেম্বর দুপুরে ঘটনা স্থল থেকে রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবির সোহাগের উপস্থিতিতে তাদের আটক করে পুলিশ। তাদের বিরুদ্ধে রাউজান থানায় বন আইনে মামলা দায়ের হয়েছে। ঢালার মূখ ষ্টেশন ম্যানেজার একেএম আবদুর রশিদ বাদী হয়ে এই মামলা রুজু করেন।

জানা যায়, ২৯ নভেম্বর শুক্রবার ভোর সকলে রাউজান- ফটিকছড়ি বিদ্যুৎ সংযোগ লাইনের আশে পাশে গাছের ঢাল কাটা শুরু করে চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর কর্মচারীরা। তারা প্রথমে ঢালপালা কাটা শুরু করে সাহেব বিবি সড়কে। সেখানে পল্লী বিদ্যুৎ সমিতির টেকনিশিয়ান রফিকের নেতৃত্বে চারজন উপজাতীয় দৈনিক কর্মচারী অংশ নেন। তারা ঢালপালার কাটার পরিবর্তে বিগত দশ বছর আগে সারিবদ্ধ ভাবে সড়ক পাশে রোপিত ছোট বড় ৬৯টি মেহগনি গাছ গোড়ালি ধরে কেটে ফেলে। ভোর সকালে গাছ গুলো কাটার ফলে স্থানীয় লোকজনের দৃষ্টিগোচর হয়নি।

পরে এলাকার লোকজন খবর নেয় সরকারী গাছ গুলো কর্তন করেছে বিদ্যুৎ বিভাগের লোকজন। এসময় গাছ কাটার সংবাদটি রাউজানের সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরীকে অবহিত করলে তিনি তাৎক্ষনিক উপজেলা নির্বাহী অফিসারকে ঘটনা স্থলে পাঠান। তিনি গাছ কাটার দৃশ্য দেখে চরম মর্মাহত হন। বন বিভাগের ষ্টেশন ম্যানেজার আবদুর রশিদকে মামলা দেয়া নির্দেশ দেন।

এসময় সেখানে উপস্থিত হয় পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার আবুল কালাম ও ফটিকছড়ি বিদ্যুৎ অফিসের ডিজিএম সরোয়ার আলম। জড়ো হয় এলাকার শতাধিক মানুষ। বিদ্যুৎ অফিসের জেনারেল ম্যানেজারের নিদর্শনায় তলব করা হয় গাছ কাটার মূলহোতাদের। তারা দুপুর ১২টার দিকে ঘটনাস্থলে আসলে ৬ অভিযুক্তকে নির্বাহী কর্মকর্তা আটক করতে বলেন পুলিশকে। অপর একজন ফটিকছড়ি থাকায় তাকে আটক করতে পারেনি পুলিশ।

আটকৃত টেকনিশিয়ান হলো মোহাম্মদ রফিক (৪৮) ও মোহাম্মদ ফজলুল (৫০)। এছাড়া দৈনিক মজুরীতে কাজ করা চার উপজাতীয় শ্রমিক। এ ব্যাপারে রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবির সোহাগ বলেন রাউজানের সাংসদ যেখানে বৃক্ষরোপণ করে রাউজানকে সবুজ নগরীতে পরিনত করছে, সেখানে বৃক্ষ নিধন করে চরম অন্যায় করেছে। দোষীদের বিরুদ্ধে প্রচলিত বন আইনে আইনানুক ব্যবস্থা নেয়া হবে।

পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার আবুল কালাম বলেন বিদ্যুৎ অফিস থেকে ঢালপালা কাটার নির্দেশ দেয়া হয়েছে। কিন্তু তারা সম্পূর্ণ গোড়া ধরে গাছ কেটে অন্যায় করেছে। তাদের বিরুদ্ধে অফিসিয়াল ব্যবস্থা নেয়া হবে। স্থানীয় সৈয়দ হোসেন কোম্পানি বলেন সাহেব বিবি সড়ক পাশে অতিযত্নে গাছ গুলো বড় করেছি আমরা। বিদ্যুৎ বিভাগ অন্যায় ভাবে গাছ কেটেছে। তিনি জড়িতদের দৃষ্টান্ত মূলক শাস্তির দাবি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *