চট্টগ্রাম, , বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

admin

রাঙ্গুনিয়ায় খামারে অজ্ঞাত রোগে ৪৫ ছাগলের মৃত্যু !

প্রকাশ: ২০১৯-১১-২৯ ০২:৩৯:৪২ || আপডেট: ২০১৯-১১-২৯ ০২:৩৯:৪৯

আব্বাস হোসাইন আফতাব, রাঙ্গুনিয়া :
রাঙ্গুনিয়ায় অজ্ঞাত রোগে ৪৫ টি ছাগলের মৃত্যু হয়েছে। তবে এসব ছাগল স্থানীয় প্রাণিসম্পদ দপ্তরের চিকিৎসকদের চিকিৎসার অবহেলার কারনে এক মাস ধরে পর্যায়ক্রমে মৃত্যু হয়েছে অভিযোগ করেছেন খামার মালিক। প্রাণিসম্পদ দপ্তরের চিকিৎসকরা বলছেন, ব্যাকটেরিয়া জনিত রোগে এসব ছাগল মারা যেতে পারে।পৌরসভার সৈয়দবাড়ি এলাকায় খামারে গেলে কথা হয় খামার মালিক ইমরান আলীর সাথে।

তিনি বলেন, এক বছর আগে হরিয়ানা , রাজস্থানী ময়নাপুরিসহ বিভিন্ন বিদেশী জাতের ১২০ টি ছাগল কিনে ২০ লাখ টাকা ব্যয়ে খামারটি শুরু করি। খামারটি জেলা প্রাণিসম্পদ কার্যালয় নিবন্ধন দেন। শুরুতে রাঙ্গুনিয়া উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের চিকিৎসকরা চিকিৎসা দিলেও পরে তাঁরা চিকিৎসা দিতে হেলা করেন। অজ্ঞাত রোগে এক মাস ধরে পর্যায়ক্রমে ৪৫টি ছাগল মারা গেছে।

গত সপ্তাহেই মারা গেছে ৭ টি ছাগল। কি রোগে ছাগলগুলো মারা গেছে তিনি কিছুই জানেন না। কয়েকটি ছাগল এখনো একই রোগে আক্রান্ত। হয়তো এসব ছাগলও মারা যাবে।


খামারের তত্ত্বাবধায়ক মো. মেনন অভিযোগ করে বলেন, “ খামারে চিকিৎসকদের নিয়ে গিয়ে চিকিৎসা করাতে মোটা অংকের টাকা দাবি করেন। প্রথম প্রথম টাকা দিলেও পরে কম টাকা দেয়াতে তাঁরা খামারে আর যান না। চিকিৎসার অবহেলার কারনে এসব ছাগল মারা গেছে অভিযোগ করেন তিনি।


জানতে চাইলে উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের ভেটেরিনারি সার্জন মো. হারুন অর রশিদ বলেন, খামারের প্রথম থেকে প্রাণিসম্পদ আন্তরিকভাবে চিকিৎসা দিয়েছেন। চিকিৎসকের মোটা অংকের টাকা দাবির বিষয়টি সঠিক নয়। কয়েক মাস আগে থেকে খামার মালিক নিজেরাই চিকিৎসা দিচ্ছেন। তাছাড়া বিদেশী এসব ছাগলকে যে খাবার দেয়া হয়েছে তা ছাগলের খাবারের উপযোগী নয়।

খাবারের মাধ্যমে ব্যাকটেরিয়া ঢুকে এন্টেরোটক্সিমিয়া রোগে ছাগলগুলো মারা গেছে ধারণা করা হচ্ছে। রোগ নির্ণয়ের জন্য রক্ত পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *