চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

নীরব জসীম ডেস্ক কন্ট্রিবিউটর

লোহাগাড়ায় বন্যহাতির আক্রমণে পাহারাদারের মৃত্যু

প্রকাশ: ২০১৯-১২-১১ ১৪:০৫:৫৫ || আপডেট: ২০১৯-১২-১১ ১৪:২০:২১

লোহাগাড়া অফিস :

লোহাগাড়া উপজেলায় বন্যহাতির আক্রমণে এক পাহারাদারের মৃত্যু হয়েছে। নিহতের নাম মোঃ শাহাব উদ্দিন।

আজ সকাল ৬টার দিকে উত্তর কলাউজান শাহ রশিদিয়া ফাজিল মাদ্রাসার পূর্ব পাশে নির্মাণাধীন একটি ব্রীজের পাশে লাশ পড়ে থাকতে দেখলে স্থানীয়রা পুলিশকে খবর দেয়। পুলিশ ঘটনাস্থলে গিয়ে লাশটি উদ্ধার করে। লাশটি সনাক্ত করে জানাযায় নিহতের নাম মো: শাহাব উদ্দিন ( ৫৫)। সে চকরিয়া উপজেলার বড় ভেওলা ইউনিয়নের মৃত নুরুল হোসেনের পুত্র।

আজ ১১ ডিসেম্বর দিনগত রাত ২ টা ৩০ এর সময়ে উপজেলার কলাউজান ইউনিয়নে একটি নির্মাণাধীন ব্রীজের পাহারাদারের দায়িত্ব পালনকালে বন্য হাতির আক্রমণের শিকার হয়ে তার মৃত্যু হয়েছে ।

স্থানীয়রা জানায়, রাত ২টার দিকে উত্তর কলাউজান ইউনিয়নের এলাকায় একদল বন্য হাতি হানা দিয়ে তাণ্ডব চালায়।

এ সময় ব্রীজের পাহারাদারের দায়িত্বে থাকা শাহাব উদ্দিন হাতি তাড়ানোর চেষ্টা করলে হাতির আক্রমণের শিকার হন। একপর্যায়ে হাতির দলটি তাকে শুড় দিয়ে পেঁচিয়ে পায়ের নিচে পিষ্ট করলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

লোহাগাড়া থানার পুলিশ পরিদর্শক জাকের হোসেন বলেন, সকালে কলাউজানে হাতির আক্রমণে এক পাহারাদারের মৃত্যুর খবর শুনে সেখানে একটি পুলিশের টিম পাঠানো হয়েছে । এ ব্যাপারে আমরা যথাযত ব্যবস্থা নিচ্ছি।

উল্লেখ্য, গত ৭ ডিসেম্বর রাতে উপজেলার চরম্বা ইউনিয়নের মাইজবিলায় বন্যহাতির একটি পাল লোকালয়ে ডুকে তান্ডব চালায়। এসময় হাতির আক্রমণে নুরুল আলম নামে এক কৃষক নিহত হয়েছে।

এদিকে একের পর এক বন্য হাতির আক্রমণে মৃত্যুর সংবাদে এলাকার মানুষ বিষন উদ্বিগ্ন। তারা শংকা প্রকাশ করে বলেন, এভাবে লোকালয়ে বন্য হাতি পাল ডুকে একের পর এক ক্ষতি সাধন করে যাচ্ছেন। এতে এলাকার মানুষ নিরাপত্তাহীনতায় ভোগছেন। এব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন ভূমিকা পালন করতে দেখা যায়নি।

তারা বলেন, এখন শীতের মৌসুম এসময়ে সাধারনত ব্রিক ফিল্ড গুলোতে ইট পোড়ানোর কাজে গাছপালা ব্যবহার করে আসছে। বন থেকে গাছপালা উজাড় করে নষ্ট করা হচ্ছে বনাঞ্চলের সাভাবিক পরিবেশ। ফলে এসব বন্যহাতি খাবারের সন্ধানে লোকালয়ে হানা দিচ্ছে। তারা একদিকে মানুষের রবি শস্যে হানা দিয়ে ফসল নষ্ট করছে, অন্যদিকে মানুষ ফসল বাঁচাতে হাতির পালকে তাড়াতে গিয়ে প্রাণহানির ঘটনা ঘটছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *