চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২ এপ্রিল ২০২০

শংকর চৌধুরী খাগড়াছড়ি জেলা প্রতিনিধি

ভূমি আইন সংশোধনের দাবিতে ফুঁসে উঠছে পাহাড়ি জনপদ

প্রকাশ: ২০১৯-১২-২১ ২৩:৩৯:৩৩ || আপডেট: ২০১৯-১২-২১ ২৩:৩৯:৪২


খাগড়াছড়ি, প্রতিনিধি :

পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন সংশোধনের দাবিতে ফুঁসে উঠছে পার্বত্যাঞ্চলের পাহাড়ি জনপদ। খাগড়াছড়িতে মানববন্ধন আর বিক্ষোভে উত্তাল হয়ে উঠে পুরো শহর। দ্রুত ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইনের সংশোধনসহ উল্লেখিত দাবি গুলো মেনে নেওয়ার জোর দাবি জানানো হয়। তা না হলে গঠিত কমিশনের ষড়যন্ত্রের বিরুদ্ধে রাজপথে কঠোর আন্দোলনের হুশিয়ারী জানিয়েছে নব গঠিত পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ।

শনিবার (২১ ডিসেম্বর) দুপুরে খাগড়াছড়ি জেলা শহরে বিক্ষোভ মিছিল শেষে মানববন্ধন থেকে এই ঘোষনা দেওয়া হয়। এ সময় পার্বত্যাঞ্চলে বসবাসকারি বাঙ্গালিদের নিয়ে ষড়যন্ত্র করাসহ পাহাড়ে অস্থিরতা সৃষ্টি কারি এবং সন্ত্রাসী কর্মকান্ড পরিচালনা করা উপজাতীয় নেতাদের নীল নকশার ছকে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন ও কার্যক্রম চালানো হচ্ছে বলেও অভিযোগ তোলা হয়।

লোকমান হোসেন’র সঞ্চালনায় পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের স্টিয়ারিং কমিটির এস এম মাসুম রানার সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন, পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের স্টিয়ারিং কমিটির আহবায়ক ইঞ্জিনিয়ার আলকাছ আল-মামুন ভূইয়া। এতে বক্তব্য রাখেন, স্টিয়ারিং কমিটির যুগ্ম আহবায়ক আলমগীর কবির, সদস্য আ: মজিদ, মাইন উদ্দিন, জাহিদুল ইসলাম, আনিসউজ্জামান ডালিম, আসাদ উল্লাহ আসাদ, নজরুল ইসলাম মাসুদ, সাদ্দাম হোসেন, সালমা আহমেদ মৌ প্রমূখ।

বক্তরা দ্রুত পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন সংশোধন এবং সংখ্যা অপনুপাতে বাঙ্গালিদের দাবি মেনে নেয়ার আহবান জানায়। অন্যতাই কঠোর প্রদক্ষেপ গ্রহণের মধ্য দিয়ে পার্বত্য চট্টগ্রামকে অচল করে দেওয়ার ঘোষনা দেয়া হয়।

এর আগে স্থানীয় একটি রেস্টুরেন্টে সম্প্রতি সঠিত পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সকল কার্যক্রমে অংশ গ্রহণের ঐক্যমত পোষন করে পার্বত্য অধিকার ফোরাম বিলুপ্ত ঘোষনা করে, বাঙ্গালিদের অধিকার আদায়ে কাজ করার প্রত্যয় ব্যক্ত করে কেন্দ্রীয় সভাপতি মাইন উদ্দিনসহ সংগঠনটির সিনিয়র নেতাকর্মীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *