চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ৯ এপ্রিল ২০২০

বেলাল আহমদ বিশেষ প্রতিনিধি

মাতামুহুরী নদীতে বিষ প্রয়োগ করে মাছ নিধন করছে দুর্বৃত্তরা

প্রকাশ: ২০১৯-১২-২৪ ১৫:৫২:১১ || আপডেট: ২০১৯-১২-২৪ ১৫:৫২:২০

বেলাল আহমদ :
বান্দরবানের লামা উপজেলার মাতামুহুরী নদীতে বিষ প্রয়োগ করে মাছ নিধন করছে দুর্বৃত্তরা। স্থানীয়রা কয়েকজন জানায়, গতকাল সোমবার রাতে নদীতে বিষ প্রয়োগের ঘটনা ঘটানো হয়। এতে নদীর তলদেশ থেকে মাছসহ বিভিন্ন জীববৈচিত্র্য মরে ভেসে উঠছে। আর এসব মরা মাছ সংগ্রহ করতে হুমড়ি খেয়ে পড়েছে স্থানীয় লোকজন।

স্থানীয় লোকজন জানিয়েছেন, গত সোমবার রাতের আঁধারে একশ্রেণির মৎস্য শিকারী মাতামুহুরী নদীর লামা পৌরসভা ও সদর ইউনিয়নের মধ্যবর্তী মাতামুহুরী নদীর অংশে এলাকায় বিষ প্রয়োগ করে। পরদিন (মঙ্গলবার) সকাল থেকে নদীর বিভিন্ন পয়েন্টে মরা মাছ ভেসে ওঠে। এসব মরা মাছ বিষাক্ত জানার পরও লোকজন মাছ ধরতে মশারি জাল নিয়ে নেমে পড়েছে। তবে নদীর পানি বিষাক্ত হয়ে পড়ায় স্থানীয়দের গোসলসহ দৈনন্দিন কাজে ব্যাঘাত ঘটছে। প্রায় ১ কিলোমিটার এলাকায় নদীর মাছ ও অন্যান্য জীববৈচিত্র্য মরে ভেসে উঠে।

লামা পৌরসভার সাদ্দাম হোসেন নামের একজন বলেন, প্রতিবছর শুষ্ক মৌসুমে মাতামুহুরী নদীতে বিষ ঢেলে মাছ শিকার করা হয়। কিন্তু যারা এসব কাজ করছে তাদের বিরুদ্ধে প্রশাসন ব্যবস্থা না নেওয়ায় দুর্বৃত্তরা প্রতিবছর বিষ প্রয়োগের ঘটনা ঘটিয়ে চলেছে।

লামা উপজেলা নির্বাহী কর্মকর্তা নূর-এ জান্নাত রুমি বলেন, নদীতে বিষ প্রয়োগকারী দুর্বৃত্তদের শনাক্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মৎস্য বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে।

লামা উপজেলা মৎস্য কর্মকর্তা জয় বণিক বলেন, গত বছরও নদীতে বিষয় ঢেলে মাছ হত্যা করা হয়েছিল। সরেজমিনে গিয়েও তখন কারও নাম বের করা সম্ভব হয়নি। এসব বিষয়ে স্থানীয় জনপ্রতিনিধিদের সচেতন হয়ে দুর্বৃত্তদের শনাক্ত করে আইনের কাছে সোর্পদ করতে হবে। এর পরও মৎস্য বিভাগ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *