চট্টগ্রাম, , শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

মোঃ জয়নাল আবেদীন টুক্কু নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি

নাইক্ষ্যংছড়ির গহিন পাহাড়ে বড়দিনে ত্রিপুরাদের ব্যতিক্রমধর্মী অনুষ্ঠান

প্রকাশ: ২০১৯-১২-২৫ ২০:৩১:৪৬ || আপডেট: ২০১৯-১২-২৫ ২০:৩১:৫৪

মোঃ জয়নাল আবেদীন টুক্কু:

পার্বত্য নাইক্ষ্যংছড়ি উপজেলার খিষ্টানদের সবচেয়ে বড়দিন পালনে ব্যতিক্রমর্ধমী অনুষ্ঠানের আয়োজন করেছে সীমান্তবর্তী দূর্গম বাইসাং পাড়ায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠি ত্রিপুরা সম্প্রদায়। নানা অভাব অনটনে বেশ ক’বছর আগে ধর্মান্তরিত হয়ে খ্রীষ্টান ধর্ম গ্রহণকারী এ সব নৃ-গোষ্টি এখন অনেক অগ্রসর-শিক্ষিত।

আজ ২৫ ডিসেম্বর তাদের ধর্মগুরু যীশু খ্রীষ্টের জন্ম দিন। এ দিনকে যথাযোগ্য মর্যাদায় পালনের জন্যে তারা আয়োজন করেছে নানা আয়োজন। এ উপলক্ষে তারা তাদের নব প্রতিষ্টিত গির্জায় প্রার্থনায় সারা দেশের মানুষের মঙ্গল কামনা করেন। এর পর তারা একে অপরকে নানা ধরণের উপহার দেয়ার পাশাপাশি চলে শুভেচ্ছা বিনিময়।

এভাবে জমকালো অনুষ্ঠানে পুরো ত্রিপুরা পাড়াকে সাজিয়ে আলোকিত করে তারা। চলে নানা আয়োজন। উপজেলা সদর থেকে ২০ কিলোমিটার দূরের দূর্গম পাহাড়ে উৎসবের মেলা। তারা বেলা ১০টায় আয়োজন করে আলোচনা সভা ও সাংস্কৃতিক সন্ধ্যা। এতে পাহাড়ি নৃত্য,উপজাতীয় গান,নাচ,অভিনয়,ধর্ম সভা সহ নানা বৈচিত্রতা ছিলো সারা দিন।

ব্যতিক্রমধর্মী এ উৎসবে দূর পাহাড়ের নানা ধর্মের শতশত নৃ-গোষ্টির লোকজন অংশ নেন। এদের মধ্যে চাক,ত্রিপুরা,মার্মা,মুরুং এবং বাঙ্গালী জনগোষ্টির অনেক লোকজন উপস্থিত ছিলেন।

বিশেষ করে আলোচনা সভায় উপস্থিত ছিলেন বান্দরবান জেলা,নাইক্ষ্যংছড়ি উপজেলা ও দৌছড়ি ইউনিয়নের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ। এতে প্রধান অতিথি ছিলেন নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি অধ্যাপক শফিউল্লাহ।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বান্দরবান জেলা পরিষদ সদস্য ক্যন অং চাক, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাংলা ওয়াই র্মামা,উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ইমরান মেম্বার,উপজেলা প্রকল্প কর্মকর্তা সোহেল রানা,উপজেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক সাংবাদিক মাঈনুদ্দিন খালেদ,পাড়া প্রধান অভিরাম ত্রিপুরা,পাড়ার কৃতি সন্তান বিজিবি সদস্য দানিয়াল ত্রিপুরা ও সত্য রাম ত্রিপুরা। সভায় সভাপতিত্ব করেন স্থানীয় দৌছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ানম্যান আলহাজ হাবিবুল্লাহ ।

এতে স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ,সাংবাদিক নেতৃবৃন্দ,শিক্ষক,বাশঁ-গাছ কাঠুরিয়া,নানা পেশার শ্রমজীবি মানুষ উপস্থিত ছিলেন। সভায় উপজেলা চেয়ারম্যান গ্রামবাসীকে নগদ অর্থ প্রদান ছাড়াও নলকূপ,সেনেটারী ল্যাট্রিন ও বিদ্যুৎ বিহীন এ গ্রামের সকল সমস্যা সমাধান আশ্বাস দেন।

বিশেষ করে শিক্ষা ও যোগাযোগ ব্যবস্থার দ্রুত উন্নয়নের ঘোষনা দেন তিনি। বড়দিন উপলক্ষে অত্র গ্রামের সমস্যা সমাধানে এ ধরনের ঘোষনায় খ্রিষ্টান ধর্ম গ্রহনকারী ত্রিপুরারা দারুন খুশি হন। তারা উপজেলা চেয়ারম্যান ও জেলার মন্ত্রী বীর বাহাদুরের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন এ সময়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *