চট্টগ্রাম, , সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০

admin

শিক্ষার্থীদেরকে কারিগরি ও তথ্য- প্রযুক্তি নির্ভর শিক্ষায় শিক্ষিত করতে হবে : শতবর্ষ পূর্তি অনুষ্ঠানে এমপি নজরুল

প্রকাশ: ২০১৯-১২-২৮ ২১:১৫:২০ || আপডেট: ২০১৯-১২-২৮ ২১:১৫:২৭

চন্দনাইশ (চট্টগ্রাম) প্রতিনিধি :
চট্টগ্রাম-১৪ আসনের সংসদ সদস্য আলহাজ্ব নজরুল ইসলাম চৌধুরী বলেছেন, আদর্শ ও চরিত্রবান শিক্ষার্থীরা দেশের সম্পদ। শিক্ষার্থীদের সৎ ও চরিত্রবান হয়ে দেশের জন্য কাজ করার আহবান জানান। আজকের শিক্ষার্থীদের মাঝে লুকিয়ে আছে আগামী দিনের রাষ্টপতি, প্রধানমন্ত্রী থেকে শুরু করে প্রত্যেকটি উচ্চ আসনের প্রতিভা। শিক্ষার গুণগত মানের জন্য শিক্ষকদের পাশাপাশি অভিভাবকদের সচেতন হওয়ার আহবান জানান।

তিনি বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শিক্ষার গুরুত্ব দিয়ে বছরের প্রথম দিন শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে বই তুলে দিয়ে সবার জন্য শিক্ষা নিশ্চিত করেছেন। এ শিক্ষাকে সু-শিক্ষায় পরিণত করতে শিক্ষক শিক্ষার্থীদের ঐকান্তিক প্রচেষ্ঠার বিকল্প নেই বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

চট্টগ্রাম-১৪ আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা আলহাজ্ব নজরুল ইসলাম চৌধুরী আরোও বলেছেন, শিক্ষার্থীদের কারিগরি ও তথ্য প্রযুক্তি নির্ভর শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে হবে। যাতে তারা সমাজ ও দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করতে পারে। এ লক্ষ্যেই চন্দনাইশে হাইটেক পার্ক ও কারিগরি কলেজ প্রতিষ্ঠা করা হবে বলেও জানান তিনি।


তিনি আরও বলেন, ছাত্র-ছাত্রীদেরকে সুশিক্ষিত ও দক্ষ মানবসম্পদে রূপান্তরিত করতে অভিভাবক ও শিক্ষকদের নিবেদিতপ্রাণ হওয়ার আহ্বান জানান। তিনি চন্দনাইশ উপজেলার শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নিতে বর্তমান শিক্ষার্থীদের তৈরি হওয়ার আহ্বান জানান।


এ বিদ্যালয়ের শত বছর পূর্তি অনুষ্ঠান কাঞ্চননগর গ্রামের ঐতিহ্য বহন করছে। তিনি বিদ্যালয় প্রতিষ্ঠায় যে সকল কীর্তিমান ব্যক্তি দায়িত্ব পালন করেছেন-তাদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন।

তিনি গতকাল ২৭ ডিসেম্বর চন্দনাইশ উপজেলার দক্ষিণ কাঞ্চননগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১’শ বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উল্লেখিত কথাগুলো বলেছেন।

শতবর্ষ উদযাপন পরিষদ ও বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি আলহাজ্ব সেলিম উদ্দীনের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান আবদুল জব্বার চৌধুরী, থানা অফিসার ইনচার্জ কেশব চক্রবর্তী, মহিলা ভাইস চেয়ারম্যান এড. কামেলা খানম রুপা , উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ সদস্য আবু আহমদ জুনু , উপজেলার প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হাসান আল মামুন, ইনসট্রাক্টর সানজিদা আকতার , চন্দনাইশ প্রেস ক্লাবের সভাপতি মো. দেলোয়ার হোসেন,সহ-সভাপতি আবু তালেব আনচারী, সাধারণ সম্পাদক মো. এরশাদ , সাংগঠনিক সম্পাদক মো. নুরুল আলম । স্বাগত বক্তব্য রাখেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও উদযাপন পরিষদের সদস্য সচিব রুনা আক্তার। আলোচনায় অংশ নেন, অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক যথাক্রমে আবুল হোসেন, নারায়ন চন্দ্র সেন, বাদল কান্তি চৌধুরী, খালেদা ইয়াছমিন, মাও. মাখছুদুর রহমান, আবুল মনছুর, সুনীল বড়–য়া, মাষ্টার নাজিম উদ্দিন, মো. রফিক , আনিসুর রহমান খোকন, মু. জসীম উদ্দিন, তৌহিদুর রহমান , ফরমান উদ্দিন, সোলেমান , বেলাল উদ্দিন প্রমূখ।

এছাড়াও শতবর্ষ পূর্তি অনুষ্ঠানে এলাকার গণ্যমাণ্য
ব্যক্তি বর্গ, অভিভাবক, সাংবাদিক, বিদ্যালয়ের বর্তমান ও প্রাক্তণ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আসা প্রাক্তন শিক্ষক বাদল কান্তি চৌধুরী প্রকাশ গুরা স্যার গুরা হলেও তার শিক্ষার্থীরা অনেকে বুড়া হয়ে গেছেন। তারা পায়ে ধরে এ গুরা স্যারকে প্রনাম করতে দেখা যায় অনুষ্ঠানে। তিনি দীর্ঘ ২৭ বছর এ প্রতিষ্ঠানে চাকরী করার পর ২০০২ সালে অবসর গ্রহণ করেন। খালেদা ইয়াছমিন দীর্ঘ ২২ বছর চাকরী করে এ বিদ্যালয় থেকে অবসর গ্রহণ করেন।

এ সকল শিক্ষকদের পদচারনায় বিদ্যালয় অঙ্গন পুলকিত হয়ে উঠে। সকালে বর্ণাঢ্য র‌্যালী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক প্রদক্ষিণ করে, অনুষ্ঠান চলাকালীন বিনামূল্যে ব্লাড গ্রুপিং, র‌্যাফেল ড্র, আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *