চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ৯ এপ্রিল ২০২০

প্রদীপ শীল রাউজান প্রতিনিধি

অধ্যাপক মোহাম্মদ খালেদ স্বাধীন ও সার্বভৌমত্ব বাংলার আপোষহীন রাজনীতিজ্ঞ- স্মরণসভায় বক্তারা

প্রকাশ: ২০১৯-১২-২৯ ২৩:৫০:৩৪ || আপডেট: ২০১৯-১২-২৯ ২৩:৫০:৪২

প্রদীপ শীল, রাউজানঃ

রাউজানে বরেণ্য বুদ্ধিজীবী দৈনিক আজাদীর প্রয়াত সম্পাদক অধ্যাপক মোহাম্মদ খালেদ এর ১৬তম মৃত্যুবার্ষিকীর স্মরণসভায় বক্তারা বলেছেন অধ্যাপক মোহাম্মদ খালেদ শুধু চট্টগ্রামের নয় পুরো দেশের সম্পদ। এই গুণী ছিলেন সংবিধান প্রনেতা, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সংসদ সদস্য ও প্রতিভাবান সাংবাদিক।

তাঁর অসাধারণ লেখনি প্রজম্মের সাংবাদিকতা দদিকপাল। ২৯ ডিসেম্বর রোববার বিকালে হাজীপাড়া এলাকায় রাউজান ইনস্টিটিউট অব টেকনোলোজি ( আর আই টি) এর উদ্যোগে আয়োজিত এই স্মরণ সভায় প্রধান অতিথি ছিলেন রাউজান পৌরসভার ২য় প্যানেল মেয়র উপজেলা যুবলীগের সভাপতি জমির উদ্দিন পারভেজ।

রাউজান ইনস্টিটিউট অব টেকনোলোজি ( আর আই টি) এর পরিচালক ইঞ্জিনিয়ার আব্দুল বাতেনের সভাপতিত্বে সভায় প্রধান আলোচক ছিলেন একাত্তরের দালাল নির্মূল কমিটি কেন্দ্রীয় সহ সাধারন সম্পাদক লেখক ও সাংবাদিক শওকত বাঙালী, অধ্যাপক মোহাম্মদ খালেদের পরিবার পক্ষ থেকে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন তার সুযোগ্য সন্তান মোহাম্মদ জহির।

বিশেষ অতিথি ছিলেন রাউজান প্রেস ক্লাবের সাবেক সভাপতি প্রদীপ শীল, রাউজান উপজেলা ছাত্রলীগের সভাপতি জিল্লুর রহমান মাসুদ, সাধারন সম্পাদক সাখাওয়াত হোসেন পিবলু, ছাত্রলীগ নেতা সাবের,নাছির উদ্দীন, ইমতিয়াজ প্রমুখ। প্রধান অতিথি জমির উদ্দিন পারভেজ বলেন, অধ্যাপক আবদুল খালেদ ছিলেন দেশের মেহনতি মানুষের আপন ঠিকানা। স্বাধীনতার যুদ্ধে মুক্তিকামী জনতার আশ্রয়স্থল।

জাতিকে ঐক্যবদ্ধ করে বঙ্গবন্ধুর নেতৃত্বগুণকে সম্প্রসারিত করে দেশ স্বাধীন করেছে। স্বাধীনতা পরবর্তী প্রাচীনতম স্বাধীন বাংলার প্রথম দৈনিক আজাদীর দায়িত্ব নিয়ে সংবাদপত্র শিল্পকে বিকশিত করেছিল। লেখক সাংবাদিক শওকত বাঙ্গালী বলেন, যেই দেশে গুণীর সমাদর নেই, সেই দেশে গুণী জম্মায় না। একজন গুণী অধ্যাপক খালেদ এর স্মরণসভায় এসে নিজেকে ধন্য মনে করছি। অধ্যাপক মোহাম্মদ খালেদ আধুনিক সংবাদপত্রের কালজয়ী গুণী সাংবাদিক।

সাংবাদিকতায় নিয়ে এসেছিল মেধা মনন লেখককে। ছড়িয়ে দিয়েছিল সততা ও আদর্শিক জ্ঞানভান্ডার। তিনি ছিলেন স্বাধীন ও সার্বভৌমত্ব বাংলার আপোষহীন রাজনীতিজ্ঞ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *