চট্টগ্রাম, , বুধবার, ৮ এপ্রিল ২০২০

admin

বছরের ১ম দিনে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে বিশ্ব দরবারে দৃষ্টান্ত স্থাপন করেছে শেখ হাসিনা : এমপি নজরুল

প্রকাশ: ২০২০-০১-০১ ১৮:০৪:৩১ || আপডেট: ২০২০-০১-০১ ১৮:০৪:৪০

চন্দনাইশ (চট্টগ্রাম) প্রতিনিধি :

চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ – সাতকানিয়া আংশিক) আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. নজরুল ইসলাম চৌধুরী বলেছেন, শিক্ষা জাতির মেরুদন্ড। শিক্ষা ছাড়া কোন জাতি পৃথিবীর বুকে মাথা উঁচু করে দাঁড়াতে পারে না। তাই দেশে শিক্ষার মান উন্নয়নে বছরের প্রথম দিনেই শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে পাঠ্যবই তুলে দেয়া হচ্ছে।

তিনি বলেন, বিনামূল্যে পাঠ্যবই বিতরণের ফলে বৃদ্ধি পেয়েছে শিক্ষার হার। সেই সাথে শিক্ষার্থীদের ঝরে পড়ার হারও অনেকাংশে কমেছে। তিনি আরো বলেন, বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু পাঠ্য পুস্তকই বিনামূল্যে প্রদান করছেন না। শিক্ষার্থীরা যাতে সুন্দর পরিবেশে লেখাপড়া করতে পারে সে জন্য তিনি প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন ঘটিয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সফল সরকার সারাদেশে বছরের প্রথমদিন একযোগে শিক্ষার্থীদের হাতে হাতে বিনামূল্য বই বিতরণ করে বিশ্বের বুকে দৃষ্টান্ত স্থাপন করেছে। যা অতীতে কোন সরকার করতে পারেনি। শেখ হাসিনা দেশের রাষ্ট্র ক্ষমতায় আছেন বলেই আজ লেখাপড়া মান বাড়ছে। শিক্ষাঙ্গন থেকে সন্ত্রাসের রাজনীতি বন্ধ হয়েছে। সকল ধরণের ভীতি দুর করে দেশের প্রতিটি শিক্ষাঙ্গনে সুন্দর পরিবেশে শিক্ষার্থীদের লেখাপড়া করার সুযোগ নিশ্চিত করা হয়েছে।

তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনা সরকার শিক্ষাখাতের অগ্রউন্নয়নে সফল হয়েছে। লাখ লাখ শিক্ষকের চাকুরী নিশ্চিত করেছে। বেসরকারী বিদ্যালয় গুলোকে সরকারি করণ করেছে। লেখাপড়া নিশ্চিতে গরীব পরিবারের শিক্ষার্থীদের জন্য উপবৃত্তি দিচ্ছে। দুপুরে যাতে শিক্ষার্থীরা অভুক্ত না থাকে সেইজন্য মিড ডে মিল কার্যক্রম চালু করেছে। দুপুরের খাবারের ব্যবস্থা করেছে। শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়নে নতুন নতুন ভবন তৈরী করেছে।

তিনি বলেন, আমাদের বই বিতরণের চিত্র দেশে বিশ্বের অন্যান্য দেশ অবাক হয়ে যায়, তারা জানতে চায় কিভাবে আমরা এটি করতে পারি। তারা আমাদের কাছে পরামর্শ চায়।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে এমপি বলেন, নতুন বইয়ের গন্ধ নিয়ে দেশ গড়ার শপথ নিতে হবে। তোমাদেরকে মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে হবে, বঙ্গবন্ধুকে জানতে হবে। এবং দেশ গড়ার কারিগর হিসেবে নিজেকে প্রস্তুত করতে হবে।

বুধবার সকালে উপজেলা অডিটরিয়ামে উপজেলা নির্বাহী অফিসার আ. ন. ম বদরুদ্দোজা এর সভাপতিত্বে উপজেলা পরিষদে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিস আয়োজিত বিনামূল্যে পাঠ্যবই বিতরণ উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

বিনামূল্যে পাঠ্যবই বিতরণ উৎসবে প্রধান অতিথি আরো বলেন, বাংলাদেশ এবং জাতির জনক এক সুতোই গাঁথা। জাতির জনকের হাত ধরেই দেশের শিক্ষা ব্যবস্থা উন্নতির দিতে ধাবিত হয়েছে। মানুষ তখনই শ্রেষ্ঠ যখন তার দ্বারা সমাজ, দেশ তথা জাতির উন্নয়ন হবে।

তিনি শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, শুধু বই বিতরণ নয়, শিক্ষার্থীরা যাতে ঝরে না পড়ে সে জন্য সঠিক ভাবে দায়িত্ব পালন করতে হবে। শিক্ষার্থী ঝরে পড়া রোধে সরকার শিক্ষা বৃত্তির ব্যবস্থা চালু করেছেন। শুধু লেখাপড়া শিখলেই হবে না। এর পাশাপাশি সৎ চরিত্রবান, ও সুনাগরিক হিসেবে নিজেকে গড়ে উঠার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান তিনি।

সরকারের চলমান উন্নয়নের ধারা আগামীতে চন্দনাইশ- সাতকানিয়ার প্রতিটি জনপদে অব্যাহত থাকবে। আমি চাই সরকার প্রধান শেখ হাসিনার ঘোষনা মতে, শিক্ষার আলো ছড়িয়ে নিরক্ষতার অভিশাপমুক্ত চন্দনাইশ -সাতকানিয়া গড়তে। সেইজন্য এই জনপদের শিক্ষক সমাজ ও সর্বস্তরের জনতার সহযোগিতা। সবার সহযোগিতা থাকলে অবশ্যই আমি চচন্দনাইশ -সাতকানিয়াকে স্বনির্ভর সুশিক্ষিত মানুষের জনপদে পরিণত করতে সফল হউক।

উপজেলার একাডেমিক সুপারভাইজার বিপিন চন্দ্র রায় ও সহকারি প্রাথমিক শিক্ষা অফিসার মনির উদ্দিনের পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন প্রাথমিক শিক্ষা অফিসার হাসান আল মামুন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোঃ আবদুল জব্বার চৌধুরী, পৌর মেয়র আলহাজ্ব মু. মাহাবুবুল আলম খোকা, ভাইস -চেয়ারম্যান মৌলানা সোলায়মান ফারুকী, চন্দনাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কেশব চক্রবর্তী, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রতন কুমার সাহা, চন্দনাইশ প্রেস ক্লাবের সাংগঠনিক সম্পাদক মো. নুরুল অালম, ইউপি চেয়ারম্যান মুজিবুর রহমান, চেয়ারম্যান আলগীরুল ইসলাম চৌধুরী, প্রকল্প অফিসার প্রকৌশলী জহিরুল আলম, ইউআরসি ইন্সট্রাক্টর সানজিদা জাফর পপি, সহ-ইন্সট্রাক্টর আবদুর রাজ্জাক

উক্ত বই বিতরণ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আ.লীগ নেতা আহসান ফারুকী, শেখ টিপু চৌধুরী, আবুল কাশেম বাবুল, সাইফুল ইসলাম, আমজাদ হোসেন চৌধুরী, শিক্ষক যথাক্রমে সাবেরা আকতার, সেলিনা আকতার, হাবিবুল্লাহ, রূপক কান্তি ঘোষ, জেরিন আকতার, সৃজন ধর, অর্চনা সুশীল প্রমুখসহ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *