চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ৩০ জানুয়ারী ২০২০

কাইছার হামিদ

সারা দেশে নতুন বইয়ের ঘ্রাণ

প্রকাশ: ২০২০-০১-০১ ১৬:০৮:৫৬ || আপডেট: ২০২০-০১-০১ ১৬:০৯:০৩

কাইছার হামিদ: আজ সারাদেশে চলছে বই উৎসব। নতুন বইয়ের গন্ধে মাতোয়ারা শিক্ষার্থীর মন। আনন্দে উদ্বেলিত শিক্ষার্থীরা। আজ সারা দেশে সরকার প্রাথমিক ও মাধ্যমিকের শিক্ষার্থীদের হাতে ৩৫ কোটি ৩৯ লাখ ৯৪ হাজার ১৯৭টি বই বিনামূল্যে তুলে দিয়েছে।

নতুন বছরের প্রথম দিনে নতুন বই ছাত্রছাত্রীদের কাছে যেন ইংরেজী নববর্ষের উপহার। উৎসবের মধ্য দিয়ে বইয়ের পাশাপাশি আজ প্রাক-প্রাথমিকের শিক্ষার্থীদের হাতে অনুশীলন খাতাও তুলে দিয়েছে সরকার। গতকাল গণভবনে ২০২০ শিক্ষাবর্ষের বিভিন্ন স্তরের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় প্রধানমন্ত্রী বলেছেন, আমরা শিক্ষার্থীদের আধুনিক প্রযুক্তিনির্ভর শিক্ষায় শিক্ষিত করে তুলতে চাই, যাতে তারা পরিবর্তিত বিশ্বের সঙ্গে তাল মেলাতে পারে। এ কথা মাথায় রেখেই সরকার শিক্ষা ব্যবস্থার সার্বিক মানোন্নয়নের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

গত ১০ বছরের ধারাবাহিকতায় পয়লা জানুয়ারি সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে একসাথে আয়োজন হয় বই উৎসবের। উৎসবের লক্ষ্যে ডিসেম্বরের মধ্যেই সারা দেশের স্কুল-মাদ্রাসায় নতুন বই পৌঁছে দেওয়া হয়েছে।

দুর্গম পাহাড় ও চরাঞ্চলেও বছরের প্রথম দিনে আজ বই পেয়েছে ছাত্রছাত্রীরা।

তথ্যমতে, প্রাক-প্রাথমিক থেকে শুরু করে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী রয়েছে ৪ কোটি ২৭ লাখ ৭২ হাজার ৭৪৭ জন। জানা গেছে, প্রাক-প্রাথমিক পর্যায়ে ৬৬ লাখ ৭৫ হাজার ২৭৬টি, প্রাথমিক পর্যায়ে ৯ কোটি ৮৫ লাখ ৫ হাজার ৪৮০টি, মাধ্যমিক পর্যায়ে ছাত্রছাত্রীদের মধ্যে বিতরণ করা হয়েছে ২৪ কোটি ৮৫ লাখ ৭২ হাজার ৮৩৪টি বই। এ ছাড়া ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের মধ্যে বিতরণ কর হয়েছে ২ লাখ ৩০ হাজার ১০৩টি বই। দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের মধ্যে ব্রেইল বই বিতরণ করা হয়েছে ৯ হাজার ৫০৪টি। কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও প্রাক-প্রাথমিক পর্যায়ে আজ বিনামূল্যে বই বিতরণের পাশাপাশি খাতাসহ নানা শিক্ষা উপকরণ বিতরণ করা হচ্ছে। সব শিক্ষার্থীর জন্য শিক্ষার সুযোগ সৃষ্টি, ঝরে পড়া রোধ, শিক্ষাকে মানসম্পন্ন করার লক্ষ্যে ২০১০ সাল থেকে বিনামূল্যে শিক্ষার্থীদের মধ্যে জানুয়ারির প্রথম দিনে বই বিতরণ করে আসছে সরকার।

২০১৭ সাল থেকে দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য বই বিতরণ করা হচ্ছে। একই বছর থেকে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর (চাকমা, মারমা, সাদ্রি, ত্রিপুরা ও গারো) শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণ করা চলছে। ২০১০ থেকে ২০১৯ পর্যন্ত ১০ বছরে ইতিমধ্যে মোট ২৯৬ কোটি ৮ লাখ ৮৯ হাজার ১৭২টি বই বিতরণ করা হয়েছে বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *