চট্টগ্রাম, , রোববার, ২৯ মার্চ ২০২০

কাইছার হামিদ

২০১৯ সালের বাংলাদেশ

প্রকাশ: ২০২০-০১-০১ ১২:২৪:১৯ || আপডেট: ২০২০-০১-০১ ১২:২৪:২৮

কাইছার হামিদ: আজ নতুন সূর্য। নতুন বছরের প্রথম দিন। বিদায় নিয়েছে ২০১৯। অনেক ঘটনা-দুর্ঘটনা, আলোচনা সমালোচনার বছর ছিল এটি। হয়েছে সংঘাত, রাজনৈতিক পালাবদল।

২০১৯ সালে সবচেয়ে উল্লেখযোগ্য জাতীয় বিষয়গুলো হচ্ছে-

 
নতুন মন্ত্রিসভা-
৩০ ডিসেম্বর ২০১৮ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হয়ে ২০১৯ সালের জানুয়ারিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ জোট টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করে।

৭ জানুয়ারি ২০১৯ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শপথ গ্রহণ করে ৪৭ সদস্য বিশিষ্ট নতুন মন্ত্রিসভা এবং চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। বঙ্গভবনের দরবার হলে রাষ্ট্রপতি আবদুল হামিদ মন্ত্রিসভার সদস্যদের শপথ পাঠ করান। মন্ত্রিসভার সদস্যবৃন্দের মধ্যে প্রধানমন্ত্রীসহ ২৫ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও তিনজন উপমন্ত্রী হন। এ মন্ত্রিসভায় ৩১ জন নতুন সদস্য যুক্ত হন।
 
বাংলা বর্ষপঞ্জি সংস্কার-
বাঙালি জাতির ইতিহাসের গৌরবময় দিনগুলো বাংলা ও গ্রেগরিয়ান বর্ষপঞ্জিতে অভিন্ন তারিখ সমন্বয় করতে বাংলা বর্ষপঞ্জিতে সংস্কার আনা হয়।

২০১৫ সালে বাংলা একাডেমির মহাপরিচালককে আহ্বায়ক করে পঞ্জিকা সংস্কার কমিটি করা হয়। ২০১৯ সালের সরকারি গ্রেগরিয়ান পঞ্জিকায় ১৪২৫-১৪২৬ সালে নতুন সুপারিশ করা বাংলা সনের তারিখ সমন্বয় করা হয়। সে অনুসারে সরকারি দিন পঞ্জিকায় ১৬ অক্টোবর ২০১৯ উল্লেখ করা হয় ৩১ আশ্বিন। আর ১৭ অক্টোবর ২০১৯ থেকে গণনা করা হয় পয়লা কার্তিক।
 
কর্ণফুলী টানেল-
এ বছর আনুষ্ঠানিকভাবে কর্ণফুলী নদীর তলদেশে দেশের প্রথম টানেল নির্মাণের মূল কাজ শুরু হয়

২৪ ফেব্রুয়ারি  প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানেল  বোরিং মেশিন দিয়ে এর খনন কাজ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। চট্টগ্রামের নেভাল একাডেমি থেকে কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে নদীর অপর পাড়ে আনোয়ারা উপজেলা পর্যন্ত দীর্ঘ টানেলটি নির্মিত হচ্ছে। টানেল নির্মাণের লক্ষ্যে ৩০ জুন ২০১৫  চায়না  কমিউনিকেশন কনস্ট্রাকশন কোম্পানি লিমেটেডের সাথে চুক্তি স্বাক্ষর করে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ (ইইঅ)।
 
ক্যান্সার নির্ণয়ের সহজ পদ্ধতি-
রক্তে বা কোষকলায় এর আগে অজানা ক্ষুদ্র প্রোটিন দেখে প্রাথমিক পর্যায়ে ক্যান্সার শনাক্ত করার উপায় উদ্ভাবন করার দাবি জানান বাংলাদেশের একদল গবেষক। তাদের গবেষণা প্রতিবেদন প্রকাশ পায় আন্তর্জাতিক শীর্ষ পর্যায়ের সাময়িকী  নেচার সায়েন্টিফিক রিপোর্টে। এ উদ্ভাবনের পেছনে মূল কাজ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের ছয়জন শিক্ষক ও গবেষক।   উদ্ভাবিত পদ্ধতিটি কার্যকর হলে শুধু রক্ত পরীক্ষার জন্য ব্যবহৃত এলাইজা মেশিন ব্যবহার করেই কম সময়ে মাত্র ৩০০-৫০০ টাকা খরচেই একেবারে প্রাথমিক পর্যায়ের ক্যান্সার নির্ণয় সম্ভব হবে।
 
দেশের প্রথম লোহাখনি-
দিনাজপুরের হাকিমপুর উপজেলা সদর থেকে ১১ কিলোমিটার পূর্বে ইসবপুর গ্রামে উন্নতমানের লোহার আকরিকের (ম্যাগনেটাইট) খনির সন্ধান পায় বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদফতর। দীর্ঘ দুই মাস ধরে কূপ খনন করে অধিকতর পরীক্ষা-নিরীক্ষার পর ১৮ জুন ২০১৯ এ তথ্য নিশ্চিত করেন জিএসবির কর্মকর্তারা। এটাই বাংলাদেশে প্রাপ্ত প্রথম লোহার খনি। গ্রামের কৃষক ইসাহাক আলীর কাছ থেকে ৫০ শতক জমি চার মাসের জন্য ৪৫,০০০ টাকায় ভাড়া নিয়ে খনিজ পদার্থের অনুসন্ধান কূপ খনন শুরু করে।   অবশেষে দীর্ঘ চেষ্টার মাধ্যমে লোহার খনির সন্ধান পাওয়া যায়।
 
বিমানে ড্রিমলাইনার-
বিমান বাংলাদেশ এয়ারলাইন্স  চারটি ৭৮৭ ড্রিমলাইনারসহ ১০টি  উড়োজাহাজ কিনতে ২২ এপ্রিল ২০০৮ মার্কিন বিমান নির্মাতা  প্রতিষ্ঠান বোরিংয়ের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে। এর মধ্যে বিভিন্ন সময় ৬টি   বিমান বাংলাদেশ বিমান বহরে যুক্ত হয়।
বিমানগুলো হলো- পালকি, অরুণ আলো, আকাশপ্রদীপ, রাঙা প্রভাত, মেঘদূত ও ময়ূরপঙ্খী।
 
জাপানে সেরা তরুণ বিজ্ঞানী-
২০১৯ সালের জাপানের সেরা তরুণ বিজ্ঞানী নির্বাচিত হন বাংলাদেশের ডা. আরিফ হোসেন। ৬১ বছরের ইতিহাসে এ প্রথম কোনো নন জাপানিজকে এ গৌরবময় পুরস্কারের জন্য নির্বাচিত করা হয়। গোপালগঞ্জের কাশিয়ানীতে জন্মগ্রহণ করা এ তরুণকে Japanese Society for Inherited Metabolic Diseases (JSMD) লাইসোসোমাল রোগের কারণ এবং চিকিৎসা আবিষ্কারের জন্য এ সম্মাননা প্রদান করে।
 
নতুন মেট্রোরেল প্রকল্প-
ঢাকার গণপরিবহন ব্যবস্থার উন্নয়নে মেট্রোরেল প্রকল্প শুরু করেছে বাংলাদেশ। ১৮ ডিসেম্বর ২০১২ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদিত হয় দেশের প্রথম মেট্রোরেল প্রকল্প। আর ১৫ অক্টোবর ২০১৯ একনেক সভায় আরও দুটি মেট্রোরেল প্রকল্প অনুমোদিত হয়। ঢাকার মেট্রোরেল প্রকল্প দুটি- রুট : বিমানবন্দর-খিলক্ষেত-নতুনবাজার-মালিবাগ-রাজারবাগ-কমলাপুর। এটি একনেকে অনুমোদন পায় ২০১৯ এর ১৫ অক্টোবর। এর দৈর্ঘ্য ৩১ কিলোমিটার। মোট ব্যয় ধরা হয়েছে ৬২০:৬২ কোটি মার্কিন ডলার। আরেকটি প্রকল্পের রুট হেমায়েতপুর-আমিনবাজার-গাবতলী-মিরপুর-কচুক্ষেত-বনানী-গুলশান-ভাটারা। নির্মাণ ব্যয় সম্ভাব্য ধরা হয় ৪৮৬.৯২ কোটি মার্কিন ডলার।
 
রেমিট্যান্সে সুখবর-
নভেম্বর শেষে প্রবাসী আয় দাঁড়িয়েছে ৭৭১  কোটি ৪১ লাখ ডলার। প্রবাসী আয়ে প্রবৃদ্ধির হার ২২.৬৭ শতাংশ। গত অর্থবছরের এ সময়ে প্রবৃদ্ধির হার ছিল ৯ শতাংশ। এ ছাড়া, নভেম্বর মাসে ১৫৫  কোটি ৫২ লাখ ডলারের রেমিট্যান্স এসেছে। যা ছিল গত বছরের চেয়ে ৩১.৭৫ শতাংশ  বেশি।

বেড়েছে মাথাপিছু আয়-
দেশের সামগ্রিক আর্থিক অবস্থা ভালো হওয়ায় প্রবৃদ্ধি ও মাথাপিছু আয় বেড়েছে। বাংলাদেশে মানুষের বার্ষিক মাথাপিছু আয় এখন ১ হাজার ৯০৯ ডলার। এটি গত বছরে ছিল ১ হাজার ৭৫১ ডলার। আর এতে জিডিপি প্রবৃদ্ধিও বেড়ে হয়েছে ৮ দশমিক ১৩ শতাংশ।
 
বিবিসির জরিপে সেরা-
২০০৬ সালে বিবিসির জরিপে সর্বকালের সেরা ২০টি বাংলা গানের তালিকায় স্থান পায় বাংলাদেশি কণ্ঠশিল্পী শাহনাজ রহমতুল্লাহর গাওয়া চারটি গান। এগুলো হলো- ‘জয় বাংলা বাংলার জয়’, ‘এক নদী রক্ত পেরিয়ে’, ‘একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়’ এবং ‘একতারা তুই দেশের কথা বলরে এবার বল’।
 
পিয়াজের দামে হুলস্থূল-
সেপ্টেম্বরের শেষে ভারত পিয়াজ রপ্তানি বন্ধ করে দিলে বাংলাদেশে নিত্যপণ্যটির দাম লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে। প্রতি কেজি পিয়াজ সর্বোচ্চ ৩০০ টাকা পর্যন্ত বিক্রি হতে দেখা যায়। পরিস্থিতি সামলাতে সরকার টিসিবির মাধ্যমে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় ট্রাকে করে কমদামে পিয়াজ বিক্রি শুরু করে।
 
বছরজুড়ে ডেঙ্গু-
বাংলাদেশ ২০১৯ সালের ডেঙ্গুর প্রাদুর্ভাব     মূলত এপ্রিল মাসে শুরু হয় এবং বছরজুড়ে অব্যাহত থাকে।
আগস্টের দিকে সারা দেশে এটি ছড়িয়ে পড়ে। স্বাস্থ্য অধিদফতরের তথ্য মতে, নভেম্বর ২০১৯ পর্যন্ত ডেঙ্গুতে মৃত্যু হয় ১২৯ জনের এবং হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা একলক্ষ ছাড়িয়ে যায়।
 
ফণী ও বুলবুলের ছোবল-
৩ মে ২০১৯ বাংলাদেশে আঘাত হানে হারিকেন তীব্রসম্পন্ন ভয়াবহ ঘূর্ণিঝড় ফণী। ভয়াবহ ও ঘূর্ণিঝড়ে বাংলাদেশের বিভিন্ন স্থানে ১৬ জন নিহত হয়। এরপর ৯ নভেম্বর ২০১৯ বাংলাদেশের দক্ষিণ ও দক্ষিণ পশ্চিমাঞ্চলের ১৬টি জেলার ওপর দিয়ে ঘণ্টায় ১২০ কিলোমিটার গতিবেগে আঘাত হানে ‘বুলবুল’। নিহত হয় ১৭ জন।
 
বিশ্ব কারুশিল্প শহর-
প্রাচীন কৌশলের তাঁত অর্থাৎ পিট লুম বা গর্ত তাতে বোনা হচ্ছে পৃথিবীর অন্যতম ধ্রুপদি বস্ত্র, জামদানি। নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলায় রয়েছে ২,০০০ তাঁত। এখন তারা বুনছেন মুসলিমের উত্তসূরি জামদানি। ৮ অক্টোবর ২০১৯ বয়নশিল্পীদের বয়নদক্ষতা স্বীকৃতি মিলে।
 
চকবাজার ট্র্যাজেডি-
২০ ফেব্রুয়ারি ২০১৯ পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় এক ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। কেমিক্যালবাহী একটি পিকআপে, সিলিন্ডার বিস্ফোরণে এ অগ্নিকাণ্ডের সূত্রপাট ঘটে। মুহূর্তেই আগুন ছড়িয়ে পড়ে আশপাশের হোটেল, বাড়ি ও বিভিন্ন রাসায়নিকের দোকান-গুদামে। এতে মারা যায় অর্ধশতাধিক মানুষ।
 
গুজবের বছর-
চলতি বছরের শুরুর দিকে পদ্মা সেতু তৈরিতে মানুষের মাথা লাগবে গুজবে রাজধানীর উত্তর বাড্ডার একটি স্কুলে ‘ছেলেধরা’ গুজবে তাসলিমা বেগম রেণু নামে এক নিরপরাধ নারীকে পিটিয়ে হত্যার ঘটনা ঘটে। নিরপরাধ এই নারীই নন, একইভাবে গুজব রটিয়ে ছেলেধরা সন্দেহে নির্মমভাবে পিটিয়ে হত্যা করা হয় আরও মানুষকে। এ ছাড়া বছরের শেষের দিকে লবণ পাওয়া যাবে না এমন গুজবে অনেক এলাকায় সাধারণ মানুষ বেশি বেশি লবণ কিনতে শুরু করে। এতে মুহূর্তেই দাম কয়েক গুণ বেড়ে যায়। অনেক স্থানে দেখা দেয় কৃত্রিম লবণ সংকট। ‘ছেলেধরা’ ও ‘লবণ সংকট’ ছাড়াও চলতি বছরের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত পদ্মা সেতুসহ রাষ্ট্রীয় অনেক গুরুত্বপূর্ণ বিষয়ে গুজব ছড়ানো হয়।
 
প্রথম পাতাল রেল-
দেশের প্রথম পাতাল রেল হবে বিমানবন্দর-কমলাপুর রুটে। গত ৫ মার্চ জাতীয় সংসদ অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে এ কথা জানানো হয়। এ পাতাল রেলের দৈর্ঘ্য হবে ১৯.৮৭ কিলোমিটার (মূল পাতাল রেল ১৬.২২ কিলোমিটার এবং আন্ডারগ্রাউন্ড এলিভেটেড ট্রানজিশন সেকশন ৩.৬৫ কিলোমিটার)। এ রুটে মোট স্টেশন আন্ডারগ্রাউন্ড) সংখ্যা ১২টি- বিমানবন্দর-বিমানবন্দর টার্মিনাল ৩-খিলক্ষেত যমুনা ফিউচার পার্ক-নতুন বাজার-উত্তর বাড্ডা-বাড্ডা-হাতিরঝিল-রামপুরা-মালিবাগ-রাজারবাগ-কমলাপুর।
নতুন বাজার ও যমুনা ফিউচার  পার্ক স্টেশনদ্বয় বিমানবন্দর রুটের  অংশ হিসেবে আন্ডারগ্রাউন্ডে নির্মিত হবে। নতুন বাজার স্টেশনে ইন্টারচেঞ্জ থাকবে। এ ইন্টারচেঞ্জ ব্যবহার করে বিমানবন্দর রুট থেকে  পূর্বাচল রুটে এবং পূর্বাচল রুট থেকে বিমানবন্দর রুটে যাতায়াত করা যাবে।
 
আলোচিত শুদ্ধি অভিযান-
দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি পর্যালোচনায় বিদায়ী বছরে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল সরকারঘোষিত ‘শুদ্ধি অভিযান’। বছরের মাঝামাঝি সময়ে দল-মত নির্বিশেষ ‘শুদ্ধি অভিযানের’ ঘোষণা  দেয় সরকার। এরপরই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বিভিন্ন খাতের অরাজকতা, বিশৃঙ্খলা ও অবৈধ অর্থের বিরুদ্ধে তৎপরতা শুরু করে সংশ্লিষ্ট আইন প্রয়োগকারী বিভিন্ন সংস্থা। আলোচিত ক্যাসিনো অভিযান সবচেয়ে বেশি আলোচিত হয়।
 
লন্ডন স্টকে বাংলা বন্ড-
১১ নভেম্বর ২০১৯ বিশ্বে প্রথমবারের মতো টাকায় একটি বন্ড চালু হয়। লন্ডন স্টক এক্সচেঞ্জে আনুষ্ঠানিকভাবে তালিকাভুক্ত এ বন্ডের নামকরণ করা হয় ‘বাংলা বন্ড’। এর নামকরণ করেন প্রধামন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের বেসরকারি খাতে বিনিয়োগে উৎসাহ দিতে বিশ্বব্যাংক গ্রুপের সহযোগী সংস্থা আন্তর্জাতিক পুঁজি বিনিয়োগ সংস্থার(….) সহায়তায় এ বন্ড চালু হয়। বাংলা বন্ডের আকার হবে ১০০ কোটি ডলার।
 
সপ্তম বৃহৎ ডেটা সেন্টার-
আইটি ডাটা সুরক্ষা, নিরাপদ ও নির্ভরযোগ্য ডাটা ব্যবহার নিশ্চিত করে গাজীপুর  জেলার কালিয়াকৈরে ফোর টায়ার জাতীয় ডাটা সেন্টারটি প্রতিষ্ঠা করা হয়েছে। এটি বিশ্বের সপ্তম বৃহত্তম ডাটা সেন্টার। এখানে ডাটা স্টোরেজ ব্যাকআপ, রিকভারি, ডাটা সিকিউরিটি ডাটা শেয়ারিং, ই-গভর্নেন্স, ই-সার্ভিস পাওয়া যাবে। এ ডাটা সেন্টারের তথ্য ধারণক্ষমতা  ২ পেটাবাইট (১০ লাখ গিগাবাইট=১ পেটারাইট)।
 
দূষণে নাকাল-
বছরজুড়ে বায়ু-পানি-শব্দ দূষণে জর্জরিত বাংলাদেশ। বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহর হিসেবে যেসব শহরের নাম ২০১৯ সালে বারবার উচ্চারিত হয়েছে ঢাকা তার মধ্যে একটি। সম্প্রতি ঢাকাসহ সারাদেশে বায়ুদূষণ প্রকট আকার ধারণ করেছে। বছরজুড়েই ভয়াবহ বায়ুদূষণের শিকার হয়ে আলোচনায় ছিলো রাজধানী ঢাকা।
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *