চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ৩০ জানুয়ারী ২০২০

কাইছার হামিদ

২০১৯ সালের বিশ্ব

প্রকাশ: ২০২০-০১-০১ ১২:০৭:০০ || আপডেট: ২০২০-০১-০১ ১২:১২:৩৬

কাইছার হামিদ: বিদায় নিয়েছে ২০১৯। বিশ্বজুড়ে অনেক ঘটনা-দুর্ঘটনা, আলোচনা সমালোচনার বছর ছিল এটি।

২০১৯ সালে সবচেয়ে উল্লেখযোগ্য আন্তর্জাতিক বিষয়গুলো হচ্ছে-

কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল-
৫ আগস্ট ২০১৯ ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা তুলে নেয় দেশটির কেন্দ্রীয় সরকার।

এতে প্রায় ৭০ বছর আগে ভারতীয় সংবিধানে কাশ্মীরকে দেওয়া বিশেষ মর্যাদা ৩৭০ অনুচ্ছেদ বাতিলের নির্দেশনা দেওয়া হয়। এর ফলে অবধারিতভাবে বিলুপ্তি ঘটে সংবিধানের ৩৫ (ক) ধারার। বিশেষ মর্যাদা বাতিল করার পাশাপাশি জম্মু ও কাশ্মীর রাজ্যকে দ্বিখ-িত করে কেড়ে নেওয়া হয় পৃথক রাজ্যের মর্যাদাও। ৩১ অক্টোবর ২০১৯ ভারত নিয়ন্ত্রিত ‘জম্মু ও কাশ্মীর’ আনুষ্ঠানিকভাবে দুই ভাগে বিভক্ত হয়। এখন ‘জম্মু ও কাশ্মীর’ এবং ‘লাদাখ’ ভারতের দুটি কেন্দ্রশাসিত অঞ্চল।

নিউজিল্যান্ডে মসজিদে নিষ্ঠুর হামলা-
নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে হামলার ঘটনা ঘটে ২০১৯ সালের ১৫ মার্চ। শুক্রবার জুমার নামাজ চলাকালীন আল নূর মসজিদ এবং ক্রাইস্টচার্চে লিনউড ইসলামিক সেন্টারে সংগঠিত সন্ত্রাসীরা গুলিবর্ষণ করে। এ গুলিবর্ষণ নিউজিল্যান্ডের ইতিহাসে সবচেয়ে মারাত্মক সন্ত্রাসবাদী হামলা। এতে প্রায় ৫০ জন নিহত ও কমপক্ষে ৫০ জন গুরুতর আহত হন। অভিযুক্ত অপরাধী, অস্ট্রেলিয়ান ব্রেন্টন ট্যারেন্টকে গ্রেফতার করা হয় এবং হত্যার অভিযোগ আনা হয়।

মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার মামলা-
জাতিসংঘের মূল বিচারবিভাগীয় সংস্থা (International Court of justice (ICJ) সাধারণত (ICJ) সদস্য দেশগুলোর মধ্যে আইনি বিরোধের মীমাংসা করে। জাতিসংঘের গণহত্যাবিষয়ক আন্তর্জাতিক Convention on the Prevantion and Punishment of the Crime of Genocide লঙ্ঘনের অভিযোগে ২০ মার্চ ((ICJ) প্রথমবারের মতো সার্বিয়ার বিরুদ্ধে মামলা করে বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনা। রোহিঙ্গা গণহত্যার দায়ে ওই একই সনদ লঙ্ঘনের অভিযোগে ১১ নভেম্বর ২০১৯ মিয়ানমারের বিরুদ্ধে (ICJ) মামলা দায়ের করে গাম্বিয়া।

বরিসের ফের ব্রিটেন জয়-
৬৫০ আসনের ভোটে ৩৬৫টিতে জিতে ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে পুনর্র্নিবাচিত হয়েছেন  কনজারভেটিভ নেতা বরিস জনসন। পদে ফিরেই ব্রিটিশ  প্রধানমন্ত্রী আশ্বাস দিয়েছেন, লেবার পার্টির যে সমর্থকরা মনে ক্ষীণ আশা রেখে তাকে ভোট দিয়েছেন, তাদের আশাহত করবেন না। ২০২০ সালে ৩১ জানুয়ারির মধ্যে ব্রেক্সিট হবেই। তার জয়ে ব্রেক্সিটই চাইল ব্রিটেনবাসী।

অভিশংসন প্রক্রিয়ায় ট্রাম্প-
মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে এক ফাঁস হওয়া নথিতে ফেঁসে গেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি এগোচ্ছেন অভিশংসন প্রক্রিয়ার মধ্যে। এ ছাড়া এর আগে, রবার্ট মুলারের প্রতিবেদনেও তাকে পুরোপুরি দায়মুক্তি দেওয়া হয়নি। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর একজন সদস্যের ফাঁস করা এক নথি অনুযায়ী, ২৫ জুলাই ২০১৯ ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বলনে ট্রাম্প।

আমাজনে ভয়াবহ আগুন-
পৃথিবীর ফুসফুস আমাজনের আগুনের ঘটনা সারা বছরই ছিল খবরের শিরোনামে। বিশ্বের ২০ শতাংশ  অক্সিজেনের জোগানদাতা এ বনে  ২০১৯ সালে প্রায় ৭৫ হাজারবার আগুন লাগার কথা জানা গেছে।   ব্রাজিল সরকারের দায়িত্বহীনতার কথাও এ সময় উঠে আসে। এ আগুনকে বৈশ্বিক সংকট বলেও অভিহিত করেন বিশ্ব নেতারা।

বিশ্ববাসী দেখল ব্ল্যাক হোলের প্রথম ছবি-
১০ এপ্রিল ২০১৯। পৃথিবীর মানুষ প্রথমবারের মতো দেখতে পেল মহাকাশের বিস্ময় ব্ল্যাক হোলের প্রথম ছবি। কৃষ্ণগহ্বর বা ব্ল্যাক হোলের প্রথম ছবি সংক্রান্ত বিস্তারিত গবেষণা নিবন্ধটি প্রকাশিত হয় যুক্তরাষ্ট্রের সাময়িকী দ্য অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নাল লেটারস-এ। Messier87 (এম৮৭) নামের ছায়াপথের কেন্দ্রে অবস্থিত এ কৃষ্ণগহ্বরের নাম ‘স্যাজিটেরিয়াস এ’। পৃথিবী থেকে ৫ কোটি ৩৫ লাখ আলোকবর্ষ বা প্রায় ৫১ কোটি মিলিয়ন ট্রিলিয়ন কিলোমিটার দূরে এ কৃষ্ণগহ্বরের অবস্থান।

ফ্রান্সে পুড়ল ৮৫০ বছরের পুরনো গির্জা-
১৫ এপ্রিল এক বিধ্বংসী অগ্নিকান্ডে পুড়ে যায় ৮৫০ বছরের পুরনো ফ্রান্সের নটরডেম গির্জা। আগুনে ধ্বংস হয়ে যায় গির্জার ছাদের বেশিরভাগ অংশ। গির্জায় আগুন লাগার কারণ উদ্ঘাটন হয়নি। ফ্রান্সের সবচেয়ে বিখ্যাত স্থাপনার একটি প্যারিসে মধ্যযুগীয় নটরডেম ক্যাথেড্রাল। প্রাচীন এ ভবনটি পুরোপুরি তৈরি করতে সময় লেগেছিল দুই শতক। গির্জাটি দ্বাদশ ও ত্রয়োদশ শতক ধরে নির্মাণ করা হয়। অগ্নিকান্ডে গির্জার উঁচু মিনার এবং ছাদ ধসে পড়ে। এটি পুননির্মাণ করা হচ্ছে।

ট্রাম্প ও কিমের ঐতিহাসিক বৈঠক-
৩০ জুন ট্রাম্প ও কিমের মধ্যকার ঐতিহাসিক সাক্ষাৎ হয়। উত্তর কোরিয়া ও দক্ষিণ  কোরিয়ার মধ্যবর্তী বেসামরিক সীমান্ত অঞ্চল পানমুনজমে (দুই  কোরিয়ার মধ্যবর্তী অস্ত্রমুক্ত এলাকা) সাক্ষাৎ হয় এই দুই শীর্ষ নেতার। সাক্ষাৎকালে হ্যান্ডশেক করতে দেখা যায় এ দুই নেতাকে। জাপানে ওসাকা শহরে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনের সময় হুট করেই উত্তর কোরিয়ার শীর্ষ নেতার সঙ্গে হ্যান্ডশেক করার আকাক্সক্ষা প্রকাশ করেন প্রেসিডেন্ট ট্রাম্প।   এর আগে ২০১৮ সালের জুন মাসে সিঙ্গাপুরে ট্রাম্প ও কিমের মধ্যে প্রথমবারের মতো বৈঠক হয়েছিল।

টাইমের সেরা গ্রেটা-
জলবায়ু পরিবর্তন এবং প্রাণ ও প্রকৃতি ধ্বংসের বিরুদ্ধে লড়াইয়ে বিশ্বব্যাপী আন্দোলন সৃষ্টি করা সুইডেনের স্কুলছাত্রী  গ্রেটা থানবার্গ বিশ্বখ্যাত আমেরিকান ম্যাগাজিন টাইমের বিচারে ২০১৯ সালের ‘পারসন অব দ্য ইয়ার’ নির্বাচিত হয়েছেন। এবারই প্রথম ১৬ বছর বয়সী কেউ জয়ী হলেন।

বিশ্বের কনিষ্ঠ প্রধানমন্ত্রী-
সবাইকে তাক লাগিয়ে ৩৪ বছর বয়সেই প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন ফিনল্যান্ডের সানা মারিন। ২০১৫ সালের নির্বাচনে প্রথমবারের মতো সংসদে আসা সানা সর্বশেষ দেশটির পরিবহনমন্ত্রীর দায়িত্ব পালন করেন। দায়িত্ব গ্রহণের পর তিনিই বর্তমান বিশ্বের সর্বকনিষ্ঠ নারী প্রধানমন্ত্রী।

গ্রেফতার জুলিয়ান অ্যাসাঞ্জ-
যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর হওয়ার আশঙ্কায় ইকুয়েডর দূতাবাস ছাড়তে অস্বীকৃতি জানিয়েছিলেন অ্যাসাঞ্জ। উইকিলিকসের সহ-প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে লন্ডনের ইকুয়েডর দূতাবাস  থেকে গ্রেফতার করা হয়। ব্রিটিশ পুলিশ জানিয়েছে, আদালতে উপস্থিত হতে ব্যর্থ হওয়ায় তাকে গ্রেফতার করা হয়েছে।

ইথিওপিয়ায় বিমান বিধ্বস্ত-
ইথিওপিয়ায় ১৪৯ জন যাত্রী ও আটজন ক্রুসহ একটি উড়োজাহাজ বিধ্বস্ত হয় ১০ মার্চ। এতে মারা যান ১৫৭ জন। বিমানটিতে ৩৩ টিরও  বেশি  দেশের নাগরিক ছিল। বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮ বিমানটি রাজধানী আদ্দিস আবাবা থেকে কেনিয়ার নাইরোবিতে যাচ্ছিল। পাঁচ বছর আগে লায়ন এয়ারের একই মডেলের একটি বিমান ইন্দোনেশিয়ার উপকূলে বিধ্বস্ত হয়েছিল।

সর্বোচ্চ তাপমাত্রা কুয়েতে-
পৃথিবীর ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতে। ৮ জুন ২০১৯ দেশটির আবহাওয়া কর্তৃপক্ষ দেশটির ছায়ায় ৫২.২ ডিগ্রি সেলসিয়াস ও রোদে ৬৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করে। পৃথিবীর বিভিন্ন অঞ্চলে যে তাপমাত্রা নথিভুক্ত হয়, বিশেষ বিশেষ ক্ষেত্রে তা খতিয়ে দেখে বিশ্ব আবহাওয়া সংস্থা।

ক্ষমতাধর নারী মেরকেল-
১২ ডিসেম্বর ২০১৯ ফোর্বস প্রকাশ করে বিশ্বের ক্ষমতাধর ১০০ নারী তালিকার ১৬তম প্রতিবেদন। তালিকায় শীর্ষ ক্ষমতাধর নারী হলেন  জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। তালিকায় তারপরই রয়েছেন ক্রিস্তিন লাগার্দ, ন্যান্সি পোলেসি, উরসুলা ভন দান লেন, ম্যারি বাবরা।

জলবায়ু চুক্তি থেকে বেরিয়ে গেল যুক্তরাষ্ট্র-
৪ নভেম্বর ২০১৬ প্যারিস জলবায়ু চুক্তি কার্যকর হয়। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চুক্তিটি যুক্তরাষ্ট্রের স্বার্থের অনুকূলে নয়, ঘোষণা দিয়ে ১ জুন ২০১৭ প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের নাম প্রত্যাহার করেন। তখন প্যারিস জলবায়ু চুক্তি প্রত্যাহার করলেও চুক্তিটি থেকে বের হতে পারেনি দেশটি। কারণ চুক্তিটির ২৮.১ ধারা অনুযায়ী, চুক্তির কোনো পক্ষ চুক্তিটি কার্যকরের তিন বছর পর জাতিসংঘের মহাসচিব বরাবর লিখিত আবেদনের মাধ্যমে নিজেকে প্রত্যাহার করতে পারে। যুক্তরাষ্ট্র ৪ নভেম্বর ২০১৬ চুক্তিটি অনুমোদন বা কার্যকর করায় তিন বছর পূর্তি হওয়ার সময় ছিল ৪ নভেম্বর ২০১৯। সেই মোতাবেক ৪ নভেম্বর ২০১৯ প্যারিস জলবায়ু চুক্তি থেকে নিজেদের প্রত্যাহারের সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে জাতিসংঘের মহাসচিব বরাবর আবেদন করে যুক্তরাষ্ট্র।

সৌদিতে নারী জাগরণ-
২০১৯ সাল ছিল সৌদি নারী জাগরণের বছর। ২৩ ফেব্রুয়ারি ২০১৯ সৌদি আরবের প্রথম নারী রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়া হয় সৌদি রাজকুমারী রিমা বিনতে বান্দার আল সৌদকে। ৯ অক্টোবর ২০১৯ সেনাবাহিনীতে নারী সেনা নিয়োগের উদ্দেশ্যে প্রথমবারের মতো বিজ্ঞপ্তি প্রকাশ করে সৌদি প্রতিরক্ষা মন্ত্রণালয়। ১৩ জানুয়ারি ২০১৯ : ১৯৮০ সালের পর প্রথম নারী-পুরুষ সবাই মিলে অস্থায়ী প্রেক্ষাগৃহে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র দেখার সুযোগ পায়। ৯ জুন ২০১৯ : সৌদির ইতিহাসে প্রথম নারী হিসেবে বাণিজ্যিক ফ্লাইট পরিচালনা করেন ইয়াসমিন আল মিয়ামানি। ২ আগস্ট ২০১৯ : সরকারি গেজেটে প্রকাশিত একাধিক রাজকীয় ফরমানে বলা হয়, সৌদি আরবের যে কোনো নাগরিক পাসপোর্টের জন্য আবেদন করলে অনুমোদন মিলবে।

ক্রিকেট বিশ্বকাপ ইংল্যান্ডের জয়
১৪ জুলাই ২০১৯ ইংল্যান্ডের লর্ডসের হোম অব ক্রিকেটে অনুষ্ঠিত হয় দ্বাদশ বিশ্বকাপ ক্রিকেটের রোমাঞ্চকর  ফাইনাল। এ ফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বচ্যাম্পিয়ন হয় ক্রিকেটের সুতিকাগার দেশ ইংল্যান্ড।

বর্ষসেরা মেসি-
২৩ সেপ্টেম্বর ২০১৯ ইতালির মিলান নগরীর লা স্কালা অপেরা হাউসে অনুষ্ঠিত হয় ২০১৯ সালের ফিফা বর্ষসেরা পুরস্কারের আয়োজন। পুরস্কারজয়ীরা হলেন- বর্ষসেরা ফুটবলার- পুরুষ : লিওনেল মেসি (বার্সেলোনা/আর্জেন্টিনা)। নারী : মেগান রাপিনো (রেইন এফসি/যুক্তরাষ্ট্র। বর্ষসেরা কোচ : ইয়ুর্ডেস ক্লপ (লিভারপুল)। নারী : জিল এলিস (যুক্তরাষ্ট্র)।

জাপান সম্রাটের সিংহাসন আরোহণ-
৯ জুন ২০১৭ জাপানের পার্লামেন্টের উচ্চকক্ষে সম্রাট আকিহিতোর স্বেচ্ছায় সিংহাসন ছাড়ার ঐতিহাসিক আইন পাস হয়। ফলে ১৮১৭ সালে সম্রাট কোকাকুর পর প্রথম কোনো সম্রাট হিসেবে তার জীবদ্দশায় সিংহাসন ত্যাগের পট প্রস্তত হয়। ৩০ এপ্রিল ২০১৯ সম্রাট আকিহিতো সিংহাসন ত্যাগ করেন। ১ মে ২০১৯ জাপানের ১২৬তম সম্রাট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন ৫৯ বছর ুবয়সী যুবরাজ নারুহিতো।

আইএসপ্রধানকে হত্যা-
২৭ অক্টোবর আইএসপ্রধানকে হত্যার কথা ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। উত্তর-পশ্চিম সিরিয়ায় রাতের  বেলায় একটি অভিযান চালানো হয়। সে সময় আবু বকর আল-বাগদাদি নিজের শরীরে থাকা সুইসাইড ভেস্টের বিস্ফোরণ ঘটান বলে জানান মার্কিন প্রেসিডেন্ট। অভিযানে কোনো মার্কিন সেনা নিহত হননি, বরং আল-বাগদাদির বেশ কয়েকজন অনুসারী নিহত হয়েছেন। বাগদাদিকে ধরিয়ে দেওয়ার জন্য মার্কিন সরকার ২৫ মিলিয়ন ডলার পুরস্কার ঘোষণা করেছিল।

ইস্টার সানডেতে হামলা-
২১ এপ্রিল শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর তিনটি গির্জা ও তিনটি বিলাসবহুল  হোটেলে ভয়াবহ  বোমা হামলা হয়। এতে ২৫০ জনের বেশি মানুষ মারা যায়।   এ হামলায় স্থানীয় জঙ্গিগোষ্ঠী আইএস দায় স্বীকার করে বিবৃতি দেয়। বোমা হামলার ঘটনায় ব্যর্থতার দায়ে দেশটির পুলিশ প্রধান পুজিথ জয়াসুন্দর ও সাবেক প্রতিরক্ষা প্রধান হেমাসিরি ফার্নান্ডোকে গ্রেফতার করেছে দেশটির গোয়েন্দা বিভাগ (সিআইডি)।

হংকংয়ে চলছে বিক্ষোভ-
হংকংয়ে  চলছে ব্যাপক আন্দোলন-বিক্ষোভ। এ আন্দোলনে শত শত মানুষ  গ্রেফতার হয়েছেন, পুলিশের গুলিতে আহত হয়েছেন অনেকে। কারাবন্দী হয়েছেন অসংখ্য মানুষ। নতুন করে সেখানে উত্তেজনা ছড়িয়ে পড়ার কারণ একটি নতুন আইনের প্রস্তাব। এ আইনে বলা হয়েছে, বেইজিং, ম্যাকাও এবং তাইওয়ান থেকে পালিয়ে আসা কোনো অপরাধীকে ফেরত চাইলে তাকে চীন সরকারের কাছে ফেরত দিতে হবে।

কৃত্রিম গর্ভাশয় তৈরি-
বিশ্বে প্রথমবারের মতো কৃত্রিম গর্ভাশয় তৈরিতে সফল হন জাপানের বিজ্ঞানীরা। এ গর্ভাশয় তৈরিতে কৃত্রিম প্লাসেন্টা বা গর্ভফুল প্রযুক্তি ব্যবহার করা হয়। গবেষণা সংক্রান্ত নিবন্ধটি ‘আমেরিকান জার্নাল অব অবসট্রেটরিকস অ্যান্ড গাইনোকলজি’ সাময়িকীতে প্রকাশিত হয়। গবেষণায় দেখা গেছে, কৃত্রিম গর্বাশয় বা কৃত্রিম গর্ভফুলভিত্তিক লাইফ সাপোর্ট সিস্টেমটি ৬০০-৭০০ গ্রাম পর্যন্ত ভেড়ার ভ্রুণ ধরে রাখতে পারে।

আসামে এনআরসি-উত্তাল ভারত-
৩১ আগস্ট ২০১৯ ভারতের আসাম রাজ্যের চূড়ান্ত জাতীয় নাগরিকপঞ্জি বা National Register of Citizens (NRC) ঘোষণা করা হয়। এর পর ১৪ সেপ্টেম্বর ২০১৯ প্রকাশিত হয় হালনাগাদকৃত জাতীয় নাগরিকপঞ্জি। মোট ৩,৩০,২৭,৬৬১ জন আবেদনকারীর মধ্যে চূড়ান্ত নাগরিক তালিকায় স্থান পান ৩,১১,২১,০০৪ জন। তালিকা থেকে বাদ পড়েন ১৯,০৬,৬৫৭ জন। বিতর্কিত আইন পাসের পর ভারতজুড়ে বিক্ষোভ চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *