চট্টগ্রাম, , বুধবার, ২১ অক্টোবর ২০২০

প্রদীপ শীল রাউজান প্রতিনিধি

সূর্য সেন ভারত বর্ষকে ব্রিটিশ শোষন থেকে মুক্তি দিতে গঠন করেছিলেন রিপাবলিকান আর্মি

প্রকাশ: ২০২০-০১-১২ ১৮:৪০:২০ || আপডেট: ২০২০-০১-১২ ১৮:৪০:২৭

প্রদীপ শীল, রাউজানঃ

ব্রিটিশ বিরোধী আন্দোলনের মহানায়ক বিপ্লবী মাস্টার দা সূর্য সেনের ৮৭তম ফাঁসি দিবস পালন করেছে রাউজান উপজেলা পূজা উদযাপন পরিষদ। এ উপলক্ষে ১২ জানুয়ারি রোববার সকাল ১১টায় রাউজান সদরে অবস্থিত সূর্য সেন কমপ্লেক্স চত্বরে মাস্টার দা সূর্যসেন অবক্ষয় মুর্তিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ধর্মীয় সংগঠনটি।

এছাড়া মাস্টার দার স্বদেশী আন্দোলনের বীরত্বগাঁথা স্মৃতিময় দিনগুলো নিয়ে এক আললোচনা সভা অনুষ্ঠিত হয়।

রাউজান জন্মাষ্টমী উদযাপন পরিষদের সাধারণ সমম্পাদক তপন দের সভাপতিত্বে ও পৌর ছাত্রলীগের সভাপতি ও পূজা ককমিটির যুগ্ম সম্পাদক অনুপ চক্রবর্তীর পরিচালনায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মাস্টার দা’সূর্য সেন পাঠাগার পরিচালনা কমিটির সভাপতি বাংলাদেশ পূজা উদযাপন পরিষের যুগ্ম সসম্পাদক শ্যামল পালিত।

বিশেষ অঅতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা সাধন পালিত, বক্তব্য রাখনে পৌর পূজা উদযাপন পরিষদের সাবেক সভাপতি সাংবাদিক প্রদীপ শীল, পূজা কমিটির সদস্য রাজু দে রাজু, ইমন সেন প্রমূখ। প্রধান অতিথি শ্যামল পালিত বলেন, মাস্টার দা সূর্য সেন ভারত বর্ষকে ব্রিটিশ শোষন থেকে মুক্তি দিতে গঠন করেছিলেন রিপাবলিকান আর্মি।

মাত্র ৬০/৭০ জন সহযোদ্ধা নিয়ে তিনি শতশত ব্রিটিশ সৈন্যকে পরাজিত করে চট্টগ্রামকে তিনদিন স্বাধীন রেখেছিল। তখন মাস্টার দাকে ধরিয়ে দিতে তৎসময়ের ১০ হাজার টাকা পুরুস্কার ঘোষনা করেন সরকার।

পুরস্কারের টাকার লোভে এক বেঈমান সূর্য সেনকে ধরিয়ে দেয়। এরপর মাস্টার দার লাশ আর খুঁজে পাওয়া যায়নি। পরে ঐতিহাসি দলীল থেকে জানা যায় সূর্য সেনকে হত্যার পর তার লাশ গভীর সমুদ্রে ফেলে দিয়েছিল।

তিনি বলেন সূর্য সেন ব্রিটিশ আমলে কংগ্রেজ পাটি চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক ছিলেন। তিনি দেশমাতৃকার মুক্তি জন্য জীবণ দিয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *