চট্টগ্রাম, , শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

admin

মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানি আবার বাড়ছে

প্রকাশ: ২০২০-০১-১৩ ২০:১৯:৩৮ || আপডেট: ২০২০-০১-১৩ ২০:১৯:৪৫

আব্দুল্লাহ মনির, টেকনাফ :

মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানি আবার বাড়ছে। সোমবার (১৩ জানুয়ারি) ১১৯২ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। এসব পেঁয়াজ খালাস করে চট্রগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে পাঠিয়ে দেওয়া হয়। চলতি জানুয়ারি মাসের ১৩ দিনে মিয়ানমার থেকে ৫৬৮৫ দশমিক ০৫ মেট্রিক টন পেঁয়াজ এসেছে।

সোমবার সন্ধ্যায় এসব তথ্য নিশ্চত করে টেকনাফ স্থলবন্দরের শুল্ক কর্মকর্তা মো: আবছার উদ্দিন বলেন, চলতি বছরের জানুয়ারি মাসের ১৩ দিনে মিয়ানমার থেকে ৫৬৮৫ দশমিক ০৫ মেট্রিক টন পেঁয়াজ টেকনাফ স্থলবন্দরে খালাস করা হয়েছে। তার মধ্যে সোমবার ১১৯২ দশমিক ৬৭৪ মেট্রিক টন পেঁয়াজ খালাস হয়। তবে গত কয়েক দিনের তুলনায় পেঁয়াজ আমদানি বেড়েছে। আরও বেশি পেঁয়াজ আমদানি করতে ব্যবসায়ীদের উৎসাহিত করা হচ্ছে।

শুল্ক বিভাগ জানায়, গত ডিসেম্বর মাসে ১৪ হাজার ৬৪৭ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়। নভেম্বর মাসে ২১ হাজার ৫৬০ মেট্রিক টন, অক্টোবর মাসে ২০ হাজার ৮৪৩ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়। এছাড়া সেপ্টেম্বর ও আগস্ট মাসে ৩৫৭৩ মেট্রিক টন ও ৮৪ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছিল।

টেকনাফ সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এহতেশামুল হক বাহাদুর বলেন , দেশে পেঁয়াজ চাহিদা মেটাতে আমদানিকারকরা মিয়ানমার থেকে আবারও পেঁয়াজ আমদানি বাড়িয়েছে । এবং স্থলবন্দরে ৭০ থেকে ৮০ টাকা বিক্রি করা হচ্ছে পেঁয়াজ ।

টেকনাফ স্থলবন্দর কর্তৃপক্ষ ইউনাইটেড ল্যান্ড পোর্টের ব্যবস্থাপক মো: জসিম উদ্দীন চৌধুরী বলেন, ‘আগের তুলনায় মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানি কিছুটা বেড়েছে। ব্যবসায়ীদের বুঝানোর ফলে এই সফলতা এসেছে। মিয়ানমার থেকে আসা পেঁয়াজ দ্রুততম সময়ে খালাস করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *