চট্টগ্রাম, , শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

প্রদীপ শীল রাউজান প্রতিনিধি

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে হালদা নদীকে ‘বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ’ ঘোষণার করবেন প্রধানমন্ত্রী

প্রকাশ: ২০২০-০১-২২ ২০:০৬:৩৯ || আপডেট: ২০২০-০১-২২ ২০:০৬:৪৬

প্রদীপ শীল, রাউজান:

চট্টগ্রামের রাউজানে দক্ষিণ এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে দেশের ঐতিহ্য (বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ) ঘোষণার লক্ষ্যে ষ্টেকহোল্ডার কনসালটেশন শীর্ষক মতবিনময় সভা অনুষ্ঠিত হয়েছে।

২২ জানুয়ারী বুধবার রাউজান উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের আয়োজনে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবির সোহাগ।

প্রধান অতিথি ছিলেন মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. মোহাম্মদ খলিলুর রহমান। বক্তব্য রাখেন রাউজান বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা মো. ইশতিয়াক হায়দার, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা আহাজার আলী, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা পীযুষ প্রভা কর, উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন, ইউপি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম, সাংবাদিক মীর আসলাম, শফিউল আলম, এস.এম ইউসূফ উদ্দিন, ফিল্ড অফিসার বোরহানুল হক চৌধুরী, রুবেল কান্তি।

এসময় হালদা পাড়ের জেলে ও ডিম সংগ্রহকারী উপস্থিত ছিলেন। মতবিনিময় সভায় হালদা পাড়ের জেলে ও ডিম সংগ্রহকারীদের কাছ থেকে হালদা নদীর সমস্য ও সম্ভাবনা নিয়ে মতামত নেয়া হয়। বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. মোহাম্মদ খলিলুর রহমান বলেন, বাংলাদেশে ৭৬১টি নদী আছে।

দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন
ক্ষেত্র হিসেব হালদা নদী ব্যতিক্রম। নানা অজুহাতে ১৯২২ সাল থেকে ১১টা বাঁক কেটে ফেলা হয়েছে। এটার ফলে হালদা ক্ষতিগ্রস্ত হয়েছে।

এটা যেহেতু প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র সেহেতু আমরা বলছি যে ঐতিহ্য হিসেবে হালদাকে বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ ঘোষণা করতে হবে।

এ বছর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী। এই বার্ষিকী উদযাপন উপলক্ষে ১৭ মার্চ এটাকে ঐতিহ্য নদী হিসেবে বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ ঘোষণা দিবেন মাননীয় প্রধানমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *