চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০

admin

প্রাণের টানে প্রিয় ক্যাম্পাসে

প্রকাশ: ২০২০-০১-২৮ ১১:০৭:৩৭ || আপডেট: ২০২০-০১-২৮ ১১:০৮:৪১

আব্বাস হোসাইন আফতাব , রাঙ্গুনিয়া:
কর্নফুলি নদীর পাশে স্কুল। ভোর গড়িয়ে সকাল হওয়ার সাথে সাথে পুরনো শিক্ষার্থীরা আসতে থাকেন প্রিয় ক্যাম্পাসে। তারা আসেন সেই তারুণ্য-উদ্যমে। নবীন-প্রবীণের কোলাহলে মুখর হয়ে উঠে রাঙ্গুনিয়ার দক্ষিণ রাঙ্গুনিয়া শিলক বহুমুখী উচ্চ বিদ্যালয় নামে ঐতিহ্যবাহী এই শিক্ষা প্রতিষ্ঠানটি।

১৯৪৫ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠার পর অনগ্রসর গ্রামাঞ্চলে উচ্চ শিক্ষার আলো বিলিয়ে আসছে শিক্ষাপ্রতিষ্ঠানটি। শনিবার(২৫ জানুৃয়ারি) দিনব্যাপী অনুষ্ঠিত হয় বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের আয়োজনে ৭৫ বছর পূর্তি উৎসব।


সকাল ১০ টার দিকে’ চল ইস্কুলুত যাই ‘ ‘ শিরোনামে বর্ণাঢ্য আয়োজনে শোভাযাত্রা বের করা হয়। বাদ্য-বাজনা, ব্যানার-ফেস্টুন ও নানা সাজে সজ্জিত হয়ে নবীন-প্রবীণ শত শত শিক্ষার্থী শোভাযাত্রায় অংশ নিয়ে প্রাণের উচ্ছ্বাসে মেতে উঠেন। শোভাযাত্রাটি শিলক ইউনিয়নের সড়কের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে স্কুল মাঠে এসে শেষ হয়।

এরপর অনুষ্ঠানস্থলে আসেন শিক্ষার্থীরা। অনেকে আবার বিদ্যালয়ের বিভিন্ন ভবন, সেই পুরোনো ক্লাস রুম, অফিস কক্ষ ঘুরে ঘুরে দেখেন। পুরোনো ক্যাম্পাসকে নতুন করে ক্যামরাবন্দী করে রাখতে ব্যস্ত ছিল অনেকেই। এ যেন এক মিলন মেলা। প্রাণের বিদ্যালয়ে মধুর মিলনে চেনা-অচেনা সতার্থীরা একে অপরের সাথে কুশল বিনিময় ও কোলাকুলির মাধ্যমে বন্ধুত্বের নতুন বন্ধন তৈরি করেন।

বিকেলে আলোচনা সভায় সভাপতিত্ব করেন রাঙ্গামাটি সরকারি কলেজের অধ্যক্ষ, বর্ষপুর্তি উদযাপন কমিটির আহবায়ক প্রাক্তন ছাত্র মো. মঈনুদ্দীন।

প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। বক্তব্যে তিনি বলেন, ‘ শিক্ষকতা পেশাটি আমার ভাল লাগে। আমি নিজেই সুযোগ পেলে শিক্ষকতা করি। স্কুল হচ্ছে শিক্ষার কারখানা। শিক্ষকরা হচ্ছে কারিগর। আলোচনা সভা শেষে সাংষ্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

অনুষ্ঠান চলাকালে ৭০ বছর বয়সী বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র রাজনীতিবিদ মো. নুরুন্নবী বলেন, আগের চেহেরায় স্কুলটি নেই। রুপ বদলে গেছে স্কুলের। স্কুলের অনেক কিছু এখন শুধু স্মৃতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *