চট্টগ্রাম, , মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০

আব্দুল্লাহ মনির, টেকনাফ(কক্সবাজার) প্রতিনিধি

টেকনাফের সাবরাং ট্যুরিজম পার্কে জাতীয় স্কাউট ক্যাম্প উদ্বোধন

প্রকাশ: ২০২০-০২-১৯ ১০:৪১:০১ || আপডেট: ২০২০-০২-১৯ ১০:৪১:১১


আব্দুল্লাহ মনির, টেকনাফ :

অর্থনৈতিক অঞ্চল কক্সবাজারের টেকনাফ সাবরাং ট্যুরিজম পার্কে দেশি-বিদেশি স্কাউটদের নিয়ে দ্বিতীয় জাতীয় কমিউনিটি বেইজড স্কাউট ক্যাম্প শুরু হতে যাচ্ছে।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি এই ক্যাম্প উদ্বোধন করবেন। এসময় বাংলাদেশ স্কাউটসের সভাপতি এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি- বিষয়ক সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ উপস্থিত থাকবেন।

এসব তথ্য জানিয়ে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: সাইফুল ইসলাম বলেন, অর্থনৈতিক অঞ্চল সাবরাংয়ে দ্বিতীয় জাতীয় কমিউনিটি বেইজড স্কাউট ক্যাম্পের প্রস্তুতি শেষ হয়েছে। ইতিমধ্যে সেখানে দেশি-বিদেশি স্কাউট দলের সদস্যরা পৌঁছে গেছেন। সন্ধায় শিক্ষামন্ত্রী এই ক্যাম্পের উদ্বোধন করবেন।

এবারের জাতীয় কমিউনিটি বেইজড স্কাউট ক্যাম্পের প্রতিপাদ্য বিষয় ‘উন্নয়নে এগিয়ে’। বাংলাদেশ স্কাউটসের আয়োজনে ১৮ থেকে ২২ ফেব্রুয়ারি মুক্ত স্কাউট গ্রুপের সদস্যদের অংশগ্রহণে বাংলাদেশের ২২০টি মুক্ত স্কাউট ও রোভার স্কাউট দলের সদস্য, ভারতের ২৪ জন, নেপালের ৩০ জন, যুক্তরাজ্যে ১জন স্কাউট ও স্কাউটার, ৩০০ কর্মকর্তা এবং ২০০ স্বেচ্ছাসেবক রোভার স্কাউটসহ ২৮০০ জন অংশ নেবে। ফলে সেখানে মেডিকেল টিমসহ আইনশৃঙ্খলা বাহিনীর নিরাপত্তা জোরদার করা হয়েছে।

এ ক্যাম্পে অ্যাডভেঞ্চার সমূহ মিশন-১: ডন ফরম দ্যা বিচ, মিশন-২: ক্যাম্প ক্রাফট, মিশন-৩: অ্যাডভেঞ্চার, মিশন-৪: ইয়ুথ ভয়েস, মিশন-৫: হাইকিং ও স্কাউট স্কিল, মিশন-৬: সেভ দ্যা কোরাল, মিশন-৭: সেইভ দ্যা গ্রিন অ্যান্ড আর্ন মানি, মিশন-৮: বেটার ওয়ার্ল্ড, মিশন-৯: বিচ ফান, মিশন-১০: ক্যাম্প ফায়ার, মিশন-১১: অপারেশন সেন্টমার্টিন।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) দেশের অথনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়নে নিরলসভাবে কাজ চালিয়ে যাচ্ছে।

এ লক্ষ্যে সারাদেশে ১০০টি অথনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার মাধ্যমে প্রায় কোটি লোকের কর্মসংস্থান সুনিশ্চিত করতে বেজা বদ্ধপরিকর। দেশের পর্যটন সম্ভাবনাকে সমুজ্জ্বল করতে বেজার উদ্যোগে নয়নাভিরাম সমুদ্র সৈকতের পাশে প্রতিষ্ঠিত হচ্ছে সাবরাং ট্যুরিজম পার্ক। তা কক্সবাজার মেরিন ড্রাইভ এর শেষ প্রান্তে অবস্থিত।

এই সাবরাং ট্যুরিজম পার্ক সম্পর্কে স্কাউটদের জানার জন্য ক্যাম্পের নামকরণ করা হয়েছে ‘সাবরাং’। এছাড়া আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও ভাষা শহীদের মাসে মাতৃভাষার জন্য জীবন উৎসর্গকারী ৪ জন ভাষা শহীদের নামে চারটি সাব ক্যাম্প করা হয়েছে। এ সাব ক্যাম্প হলো- ভাষা শহীদ বরকত, ভাষা শহীদ আবদলু জব্বার, ভাষা শহীদ রফিক উদ্দিন আহমদ ও ভাষা শহীদ আবদুস সালাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *