চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

admin

চকরিয়ায় বসতভিটার বিরোধে দু’পক্ষের রক্তক্ষয়ী সংঘর্ষে আহত-২৪

প্রকাশ: ২০২০-০২-১৯ ২৩:৫২:৩৮ || আপডেট: ২০২০-০২-১৯ ২৩:৫২:৪৫


চকরিয়া অফিস :
চকরিয়ায় জমির বিরোধকে কেন্দ্র করে দু’পক্ষের রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটেছে।

এ ঘটনায় কলেজছাত্রী, বয়োবৃদ্ধা, নারী-পুরুষ সহ অন্তত ২৪ জন গুরুতর আহত হয়েছে। আহতদের ঘটনাস্থল থেকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।

গুরুতর আহত ৭ জনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় কর্তব্যরত চিকিৎসক চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল (চমেক) ও জেলা সদর হাসপাতালে প্রেরণ করেন। খবর পেয়ে পুলিশ ও স্থানীয় চেয়ারম্যান ঘটনাস্থল পরিদর্শন করেন।


বুধবার (১৯ ফেব্রুয়ারী) সকাল ৮ টার দিকে উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের ৫নং ওয়ার্ড উত্তর পাড়া এলাকায় এ রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের উত্তর পাড়া এলাকার মৃত মাষ্টার তমিম গোলালের ছেলে মোক্তার আহমদের সাথে একই এলাকার মৃত রৌশন আলীর ছেলে মোস্তাক আহমদের মধ্যে দীর্ঘদিন ধরে জায়গার সীমানা নিয়ে বিরোধ চলে আসছিল। এনিয়ে দুপক্ষের লোকজন স্থানীয়ভাবে কয়েকদফা সালিশি বৈঠকও হয়। জায়গার বিরোধ নিয়ে দুপক্ষের লোকজন বিভিন্ন আদালত পর্যন্ত গড়ায়।

বুধবার সকালের দিকে বিরোধীয় জায়গায় মোক্তার আহমদের ছেলে কুতুব উদ্দিন দোকান নির্মাণ করতে খুটি স্থাপন করলে প্রতিপক্ষ মোস্তাক আহমদের লোকজন বাধা দেয়। এতে দুপক্ষের মধ্যের তর্কে জড়িয়ে পড়ে। বিতর্কের একপর্যায়ে কথা কাটাকাটি নিয়ে দুপক্ষের লোকজনের মধ্যে সংঘর্ষ বেঁধে যায়।

এসময় উভয়পক্ষের লোকজন দেশীয় তৈরি ধারালো অস্ত্র নিয়ে হামলা চালায়। ওই হামলায় উভয় পক্ষের অন্তত নারী-পুরুষ সহ ২৪ জন আহত হয়েছে। স্থানীয় লোকজন এগিয়ে এসে ঘটনাস্থল থেকে আহতদের উদ্ধার করে চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে।


বিরোধীয় সংঘর্ষে আহতরা হলেন, ডুলাহাজারা উত্তরপাড়া এলাকার মৃত মাষ্টার তমিম গোলালের ছেলে বয়োবৃদ্ধ মোক্তার আহমদ (৭০), তার ছেলে কুতুব উদ্দিন (৪২), তার ভাই মোঃ বেলাল উদ্দিন (৩৫), গিয়াস উদ্দিন (৪৯), জসিম উদ্দিন (৫২), তার ছেলে বখতিয়ার উদ্দিন রিপন (২৮), তার চাচা নাছির উদ্দিন (৪৬), মেয়ে এইচএসসি পড়ুয়া ছাত্রী মেহেবুবা জন্নাত জেকী (১৯)।

এছাড়াও আহত হয়েছেন একই এলাকার মৃত রৌশন আলীর ছেলে মজিবুর রহমান (৫০), তার মা আনুয়ারা বেগম (৫০), তার ছেলে মোঃ রাকিব (১৬), মোঃ সাগর (১৮), তার জেঠা মোস্তাক আহমদ (৫৯), তার ছেলে মোঃ আরাফাত (২০), মৃত করম আলীর স্ত্রী জুবাইদা খাতুন (৪৮) ও মোহাম্মদ কালুর স্ত্রী মমতাজ বেগম (৪৫)। এছাড়াও ঘটনায় কমবেশি আরও ৮ জন আহত হয়।

তৎমধ্যে আহত ৭ জনের অবস্থা আশঙ্কাজনক হলে তাদেরকে জেলা সদর ও চমেক হাসপাতালে প্রেরণ করেন কর্তব্যরত চিকিৎসক।


এব্যাপারে চকরিয়া থানার অফিসার্স ইনচার্জ (ওসি) মোঃ হাবিবুর রহমান বলেন, জায়গা-জমির বিরোধ নিয়ে ডুলাহাজারায় দুপক্ষের সংঘর্ষের খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়।

থানার উপ-পরিদর্শক প্রিয় লাল ঘোষ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। ঘটনার ব্যাপারে থানায় এখনো পর্যন্ত কোন পক্ষের লোকজন অভিযোগ দায়ের করেনি। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *