চট্টগ্রাম, , শনিবার, ৫ ডিসেম্বর ২০২০

আব্দুল্লাহ মনির, টেকনাফ(কক্সবাজার) প্রতিনিধি

সোনার বাংলা গঠনে ভুমিকা রাখছে স্কাউটরা: ভুমিমন্ত্রী

প্রকাশ: ২০২০-০২-২৩ ১৬:২৪:২৫ || আপডেট: ২০২০-০২-২৩ ১৭:৩৯:০৯

আব্দুল্লাহ মনির, টেকনাফ :

বাংলাদেশে দক্ষিন শেষ সীমান্তে টেকনাফ সাবরাং’এ ২য় জাতীয় কমিউনিটি বেইজড স্কাউট ক্যাম্প’-এর মহা তাঁবু জলসা ও সমাপনী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।
এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।


সমাপনি অনুষ্টানে তিনি বলেন, এই দেশকে সোনার বাংলা গড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে স্বপ্ন পুরন করার জন্য জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের অগ্রগতি নিয়ে বাংলাদেশ দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। যা সারা পৃথিবীতে এখন অনুকরণীয়। দেশের ধারাবাহিক উন্নয়নের এই পথচলার মধ্য অগ্রনী ভুমিকা পালন করে যাচ্ছে স্কাউটরা।


২২ ফেব্রুয়ারি শনিবার রাত সাড়ে ৭ টার দিকে টেকনাফ উপজেলার সাবরাং ট্যুরিজম পার্কে’২য় জাতীয় কমিউনিটি বেইজড স্কাউট ক্যাম্প’-এর মহা তাঁবু জলসা ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

১৯৫২ সালের মহান ভাষা আন্দোলনের শহিদদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে মন্ত্রী বলেন, ‘উন্নয়নে এগিয়ে’ এই প্রতিপাদ্যকে ধারণ করে স্কাউটদের জন্য এই ক্যাম্পের অর্জন হবে সুন্দর, আদর্শ, দেশপ্রেমিক সুনাগরিক তৈরির পাথেয়।

মুজিববর্ষে নিজ নিজ অবস্থান থেকে দেশের মানুষের কল্যাণে কাজ করে যেতে স্কাউটদের আহবান জানান ভূমিমন্ত্রী।


তিনি আরও বলেন, জীবনে শৃঙ্খলা ফেরাতে স্কাউটের কোন বিকল্প নেই। এই স্কাউট থেকে জীবনে অনেক কিছু শেখার আছে। এখান থেকে তৈরী হয় সুন্দর, আদর্শ ও দেশপ্রেমিক সুনাগরিক।


বাংলাদেশ স্কাউটস আয়োজিত ২য় জাতীয় কমিউনিটি বেইজড স্কাউট ক্যাম্পের সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উক্ত ক্যাম্পের সাংগঠনিক কমিটির সভাপতি ও বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী।

বিশেষ অতিথির বক্তব্য দেন স্কাউট ক্যাম্পের চিফ এবং দুর্নীতি দমন কমিশনের কমিশনার (অনুসন্ধান) ড. মো. মোজাম্মেল হক খান।


এ সময় টেকনাফ উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল আলম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাইফুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।


উল্লেখ্য, গত ১৭ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া ২য় জাতীয় কমিউনিটি বেইজড স্কাউট ক্যাম্পে বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত স্কাউট ছাড়াও যুক্তরাজ্য, নেপাল ও ভারতের স্কাউটরা অংশগ্রহণ করেন।

২০২১ সালের আন্তর্জাতিক স্কাউট জাম্বুরি সাবরাংয়ে অনুষ্ঠিত হবার কথা রয়েছে। দেশ ও জাতি গঠনে স্যার রবার্ট স্টিফেন্সন স্মিথ ব্যাডেন পাওয়েল কর্তৃক ১৯০৭ সালে স্কাউট আন্দোলন প্রক্রিয়া শুরু করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *