চট্টগ্রাম, , মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০

জাহেদুল হক আনোয়ারা প্রতিনিধি

সিইউএফএল সিবিএ নির্বাচন নিয়ে তোড়জোড়

প্রকাশ: ২০২০-০২-২৪ ১৮:২৩:১০ || আপডেট: ২০২০-০২-২৪ ১৮:২৩:১৮


জাহেদুল হক,আনোয়ারা :
চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেডের (সিইউএফএল) শ্রমিক-কর্মচারী ইউনিয়নের (সিবিএ) আগামীর নেতৃত্ব নির্বাচনের তোড়জোড় শুরু হয়েছে।

কারখানার শ্রমিক-কর্মচারীদের অধিকার আদায়ে প্রভাব বিস্তার করা এই সংগঠনের সভাপতি ও সম্পাদক পদে কে আসছেন-এই আলোচনা এখন সব মহলে।

অনেকেই প্রকাশ্যে নির্বাচনী মাঠে হাজির হয়েছেন। কেউ কেউ সরকার দলীয় সমর্থনের দিকে চেয়ে আছেন। অতীত ইতিহাস বলে,শীর্ষ পদ দুটি পেতে সরকার দলীয় সমর্থন প্রয়োজন হয়েছে বারবার।


কার্যনির্বাহী কমিটির নির্বাচনে সভাপতি ও সম্পাদক পদে লড়তে ইতোমধ্যে মাঠে নেমেছেন প্রভাবশালী আট শ্রমিক নেতা।

এদের মধ্যে বর্তমান কমিটির নেতারা যেমন আছেন,তেমনি রয়েছেন সাবেক শ্রমিক নেতারাও। নির্বাচন সামনে রেখে মাঠে সক্রিয় রয়েছেন সভাপতি পদে বর্তমান সভাপতি নাসির উদ্দিন,সাবেক সভাপতি আবদুর রহিম, বর্তমান সহ-সাধারণ সম্পাদক এমরান খাঁন ও সাবেক সহ-সাধারণ সম্পাদক আবুল বশর।

সাধারণ সম্পাদক পদে বর্তমান সাধারণ সম্পাদক মো.আলম মজুমদার,বর্তমান সহ-সভাপতি আনোয়ারুল আজিম সবুজ,সাবেক সাধারণ সম্পাদক আমিনুর রহমান রানা ও হারুনুর রশিদের নাম শোনা যাচ্ছে।


এদের মধ্যে আবদুর রহিম ও আনোয়ারুল আজিম সবুজ সরকার দলীয় সমর্থনের অপেক্ষায় রয়েছেন বলে তাদের ঘনিষ্ঠ সূত্রগুলো বলছে। তবে সভাপতি পদে এমরান খাঁনও সরকার দলীয় সমর্থন পেতে চেষ্টা করছেন। কারখানার শ্রমিক-কর্মচারীদের মাঝে তার যথেষ্ট গ্রহণযোগ্যতা রয়েছে। সেক্ষেত্রে তিনি সভাপতি পদে নির্বাচন করলে ভোটের হিসাব-নিকাশ পাল্টে যেতে পারে।

এ বিষয়ে এমরান খাঁন বলেন,আগামী নির্বাচনে আমি অংশগ্রহণ করব। আশা করছি,নির্বাচনে জয়ী হয়ে শ্রমিকদের কল্যাণে কাজ করতে পারব। এদিকে সাধারণ সম্পাদক পদে আনোয়ারুল আজিম সবুজ ভোটারদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছেন।

গত একযুগেরও বেশি সময় ধরে সরকার দলীয় সমর্থন ছাড়া কেউই সংগঠনটির সভাপতি ও সম্পাদক আসনে বসতে পারেননি। অনেক সময় দলীয় সমর্থক একাধিক প্রার্থী হলে শীর্ষপর্যায় থেকে অন্যদের থামিয়ে একজন করে সভাপতি ও সম্পাদক পদে নির্বাচন করার জন্য ‘সবুজ সংকেত’ দেয়া হয়।


সিইউএফএল শ্রমিক-কর্মচারী ইউনিয়নের (সিবিএ) সভাপতি নাসির উদ্দিন বলেন,আগামী মার্চের শুরুর দিকে বার্ষিক সাধারণ সভা করার কথা রয়েছে। ওই সভায় নির্বাচন উপ-কমিটি গঠনের পর যথাসময়ে নির্বাচনের তারিখ ঘোষণা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *