চট্টগ্রাম, , শনিবার, ১১ জুলাই ২০২০

শংকর চৌধুরী খাগড়াছড়ি জেলা প্রতিনিধি

খাগড়াছড়িতে সপ্তাহব্যাপী এসএমই পণ্য মেলা শুরু

প্রকাশ: ২০২০-০২-২৬ ১৯:৪২:০০ || আপডেট: ২০২০-০২-২৬ ১৯:৪২:০৮

খাগড়াছড়ি, প্রতিনিধি :

খাগড়াছড়িতে এসএমই ফাউন্ডেশনের আয়োজনে সপ্তাহব্যাপী আঞ্চলিক এসএমই পণ্য মেলা শুরু হয়েছে। বুধবার সকালে খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে এ মেলার উদ্বোধন করেন, ভারত প্রত্যাগত শরাণার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান (প্রতিমন্ত্রী মর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বেকারত্ব দুরিকরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুদুর প্রসারী চিন্তা ভাবনার অংশ এ মেলা। সাধারণ ব্যবসায়ী থেকে শুরু করে ক্ষুদ্র-মাঝারী শিল্প কারখানা অগ্রগতির লক্ষে সব ধরনের উদ্যোগ নিচ্ছেন বর্তমান সরকার।

বেকারত্ব দুর করে নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে এদেশকে এগিয়ে নিয়ে যাওয়াসহ উন্নয়নশীল দেশের স্বপ্ন বাস্তবায়নের লক্ষে শেখ হাসিনা কাজ করে যাচ্ছে এবং এদেশ তারই হাত ধরে এগিয়ে যাচ্ছে, আরো এগিয়ে যাবে বলেও তিনি মন্তব্য করেন।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হাবিব উল্লাহ মারুফ এর সভাপতিত্বে এতে সদর উপজেলা চেয়ারম্যান মোঃ শানে আলম, দীঘিনালা উপজেলা চেয়ারম্যান আবুল কাশেম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। মেলায় স্বাগত বক্তব্য রাখেন, এসএমই প্রযুক্তি উন্নয়ন ফাউন্ডেশনের ব্যবস্থাপক খালেকউজ্জামান তালুকদার।

বক্তারা বলেন, বর্তমানে দেশে কুটিরশিল্পসহ প্রায় ৭৮ লাখ অতিক্ষুদ্র (মাইক্রো), ক্ষুদ্র ও মাঝারি (এসএমই) শিল্প প্রতিষ্ঠান রয়েছে। এসএমই ফাউন্ডেশন মাইক্রো, ক্ষৃদ্র ও মাঝারি শিল্প উন্নয়নে বিভিন্ন ধরণের কার্যক্রম পরিচালনা করে আসছে।

এ সকল কার্যক্রমের অংশ হিসেবে ফাউন্ডেশন ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা কতৃক উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় এবং ক্রেতা-বিক্রেতার সংযোগ স্থাপনের লক্ষে আঞ্চলিক এসএমই পণ্য মেলা আয়োজন করে থাকে।

জাতীয় ও আঞ্চলিক পর্যায়ে এ সব মেলা আয়োজনের মাধ্যমে এসএসই পণ্যের ব্যাপক পরিচিতির পাশাপাশি উৎপাদক, ক্রেতা ও বিক্রেতার মধ্যে পারস্পরিক সংযোগ স্থাপিত হয়। এসএমই পণ্যের বাজার সম্প্রসারিত হয় এবং শিল্পায়নের বিকাশের সাথে সাথে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়ে থাকে।

ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা কতৃক উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার বিক্রয় এবং বাজার সম্প্রসারণ। এসএমই উদ্যোক্তাদের পারস্পরিক সম্পর্ক উন্নয়ন, যোগাযোগ এবং সেতুবন্ধন তৈরিতে সহায়করা। এসএমই উদ্যোক্তা এবং ভোকাতদের মাঝে পারস্পরিক সংযোগ স্থাপন।

পন্য উৎপাদন ও সেবা সৃষ্টির ক্ষেত্রে ভোক্তাসহ বিভিন্ন মহলের সৃজনশীল মতামত ও পরামর্শ গ্রহণ করাই এই মেলার মূল উদ্দেশ্য বলে জানান আয়োজকরা। পরে প্রধান ও বিশেষ অতিথিবৃন্দ মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন।

উল্লেখ, আঞ্চলিক এস এম ই পণ্য মেলা ২০১৯-২০, ২৬ ফেব্রæয়ারি থেকে শুরু হয়ে ০৩ মার্চ রাত ৮টা পর্যন্ত চলবে। মেলায় স্থানীয় ও আঞ্চলিক উদ্যোক্তাদের কমপক্ষে ৫০টি স্টল অংশ নেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *