চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০

খলিল চৌধুরী সৌদি আরব প্রতিনিধি

করোনা প্রতিরোধে মসজিদুল হেরাম বায়তুল্লাহ ও মদিনা মসজিদ নববী কর্তৃপক্ষের নানা পদক্ষেপ

প্রকাশ: ২০২০-০৩-০৩ ২১:২২:৩০ || আপডেট: ২০২০-০৩-০৩ ২১:২২:৪০

থলিল চৌধুরী, সৌদি আরব প্রতিনিধি :

বিশ্বজুড়ে নতুন রোগ করোনাভাইরাস নামে মানুষ যখন আতষ্কিত এ রোগ পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। যখন সে সব দেশের তালিকায় মধ্যপ্রাচ্যের অন্যতম দেশ সৌদি আরব।আর এ সময়ে পবিত্র মক্কায় প্রথম বারের মত হানা দিল করোনাভাইরাস রোগে আক্রান্ত এক সৌদি-নাগরিক।

ঠিক এসময়ে বিভিন্ন দেশে করোনো ভাইরাস আতঙ্কের প্রেক্ষিতে এবং মুসল্লী-দর্শনার্থীদের নিরাপত্তার স্বার্থে করোনা প্রতিরোধে এই উদ্যোগ নিয়েছে সৌদি আরব কর্তৃপক্ষ।

মক্কা মসজিদুল আল হেরাম ঘিরে বাইতুল্লাহ শরীফ ও মদিনা মানোয়ার মসজিদ নববী ঘিরে রসুলের রওজা মোবারেকের অজুখানা ও টয়লেটে জীবাণুনাশক হাত ধোয়ার বিশেষ স্প্রেসহ সম্ভাব্য সব পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। – সউদী গেজেট, এসপিএ

হারাম পরিষ্কারের প্রক্রিয়াতে বেশ কয়েকটি মেশিন এবং সরঞ্জাম ব্যবহৃত হয় এবং এর মধ্যে রয়েছে ওয়াশিং মেশিন, মেঝে পরিষ্কারের মেশিন, ভ্যাকুয়াম ক্লিনার এবং গল্ফ কার্ট।

করোনা ভাইরাস মোকাবিলায় বিশেষ এই পরিচ্ছন্ন কর্মসূচি উদ্বোধন করেছেন মসজিদ আল হারামাইনের সভাপতি ও সৌদি বাইতুল্লাহ শরীফের সম্মানিত ইমাম শায়খ আব্দুর রহমান আস সুদাইস।

এসময় অন্যান্য ইমাম ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ইমামদের ফেসবুকেও এসব ছবি আপলোড করা হয়।
সৌদি বাদশাহর কারিগরি ও পরিসেবা বিষয়ক উপ-প্রধান মুহাম্মদ বিন মুসলেহ আল-জাবরী বলেছেন, সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে জীবাণুমুক্ত করার জন্য স্প্রের আওতায় মেঝে, উপরিভাগ এবং কার্পেট অন্তর্ভুক্ত রয়েছে।

এই ব্যবস্থাগুলোর মধ্যে রয়েছে কার্পেটগুলো জরুরিভাবে ধুয়ে ফেলা, বাথরুম পরিষ্কারের জন্য ছয়টি প্রধান ওয়াশিংয়ের সময় সংখ্যা বৃদ্ধি করা, জমজমের জলের জন্য বেসিনগুলো স্যানিটাইজ করা, জমজম ওয়াটার কুলারগুলোর ঘাঁটি পরিবর্তন করা এবং ব্যবহৃত প্লাস্টিকের গলিতগুলির তাৎক্ষণিক প্রতিস্থাপন অন্তর্ভুক্ত রয়েছে।

শেখ আল-সুদাইস দু’টি পবিত্র মসজিদে দর্শনার্থী ও মুসল্লীদের নিরাপত্তা নিশ্চিত করতে সক্ষম কর্তৃপক্ষের সাথে তীব্র প্রচেষ্টা এবং সমন্বয় সাধনের গুরুত্বের উপর জোর দিয়েছেন।


বাইতুল্লাহ শরীফ ও মদিনা শরীফে করোনা ভাইরাস প্রতিরোধে সতর্কতামূলক এ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। গৃহীত পদক্ষেপের আওতায় পুরোনো কার্পেট সরিয়ে ফেলা হয়েছে। পরিষ্কার-পরিচ্ছন্নতায় জোর দেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *