চট্টগ্রাম, , সোমবার, ২৬ অক্টোবর ২০২০

খলিল চৌধুরী সৌদি আরব প্রতিনিধি

ওমরাহ ও তাওয়াফ চলছে পরিচ্ছন্নতা শেষে : খুলে দেয়া হলো মক্কা-মদিনা হেরাম

প্রকাশ: ২০২০-০৩-০৬ ১৫:৪০:৩৭ || আপডেট: ২০২০-০৩-০৬ ১৫:৫৮:০১

খলিল চৌধুরী, সৌদি আরব প্রতিনিধি :

করোনা ভাইরাস ছড়ানো ঠেকাতে পরিচ্ছন্নতা করার জন্য সমসাময়িক বন্ধ রাখা ইতিহ্সের প্রথম-প্রচীন স্থাপনা, ইসলাম ধর্মের সর্বোচ্চ ইবাদতের স্থান ও মুসলিম বিশ্বের নাবিক খ্যাতি প্রিয় নবীর জন্মভূমি সৌদি আরবে অবস্থিত মক্কা বায়তুল্লাহ কা’বা ঘর ঘিরে মসজিদুল আল হেরাম ও রওসুলের রওজা মোবারেক ঘিরে মদিনা মানোয়ার হেরাম।

গত ৫-ফেব্রুয়ারি বাদে আছর মক্কা-মদিনা আল হেরাম পরিচ্ছন্নতার জন্য সমসাময়িক বন্ধ করলেও তবে এ সময় মক্কা কা’বাঘর ঘিরে মসজিদুল হেরামের ভিতরে ওমরাহ ও তাওয়াফ চলছিল।

মুসলমানদের সবচেয়ে এ পবিত্র স্থান সৌদি আরবের মক্কার মসজিদ আল হারাম। এছাড়া মদিনার মসজিদে নববীও একই কারণে বন্ধ রাখা হয়েছিল। তবে এই দুইটি মসজিদ খুলে দেয়া হয়েছে বলে শুক্রবার সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আল আখবারিয়ার একটি প্রতিবেদনে জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, করোনা ভাইরাস প্রতিরোধে মসজিদগুলো পরিচ্ছন্ন করার জন্যই বন্ধ রাখা হয়েছিল। তবে হাজীরা ওমরাহ হজ শুরু করতে পারবে কিনা সেই বিষয়ে সৌদি আরব সরকারের পক্ষ থেকে কিছু বলা হয়নি।

পুরো বিশ্বজুড়ে গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে যাওয়া বায়তুল্লাহ বন্ধ করে দেয়ার খবর সর্ম্পন মিথ্যা।


এ ব্যাপারে মক্কা-মদিনা আল হেরামের সভাপতি ও মসজিদুল হেরামের ইমাম আবদুর রহমান সেখ সুইদাস সৌদি গণমাধ্যম টেলিফোন বলেন, পবিত্র বায়তুল্লাহ কা’বাঘর ও মসজিদুল হেরাম ও মদিনা মসজিদ নববী পরিচ্ছন্নতার জন্য মাত্র ২০-মিনিটের জন্য সমসাময়িক পরিচ্ছন্নর কাজ করে তবে ভিতরে ওমরা ও তাওয়াফ চলছিল।

সম্প্রতি করোনা ভাইরাস প্রতিরোধে বিদেশি এবং নিজ দেশের বাসিন্দাদের জন্য ওমরাহ হজ নিষিদ্ধ করেছে সৌদি সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *