চট্টগ্রাম, , শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০

শংকর চৌধুরী খাগড়াছড়ি জেলা প্রতিনিধি

মাটিরাঙ্গায় বিজিবি-গ্রামবাসী সংঘর্ষ বিজিবি’র বক্তব্য না পাওয়ায় জমা হয়নি তদন্ত প্রতিবেদন

প্রকাশ: ২০২০-০৩-০৮ ২১:০৬:২৪ || আপডেট: ২০২০-০৩-০৮ ২১:০৭:০৩

খাগড়াছড়ি প্রতিনিধি :
খাগড়াছড়ির মাটিরাঙ্গায় পাচঁজন নিহত হওয়ার ঘটনায় তদন্ত কমিটি বিজিবি’র কোন সহযোগীতা বা তাদের বক্তব্য না পাওয়ায় গঠিত তদন্ত কমিটি প্রতিবেদন জমা দিতে পারেনি। বিজিবি’র বক্তব্য নেয়ার জন্য তদন্ত কমিটির আবেদনের প্রেক্ষিতে তদন্ত প্রতিবেদন জমা দেয়ার সময় বাড়িয়েছে জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস।

তদন্ত কমিটির প্রধান, খাগড়াছড়ির অতিরিক্ত জেলা প্রশাসক খন্দকার রেজাউল করিম জানান, মাঠ পরিদর্শন, ঘটনায় ভোক্তভোগী ও স্থানীয়দের সাথে কথা বলে তদন্ত কমিটি বিস্তারিত সংগ্রহ করেছে।

কিন্ত বিজিবি’র পক্ষে থেকে কোন সহযোগীতা এবং তাদের বক্তব্য না পাওয়ায় তদন্ত প্রতিবেদনটি নিদির্ষ্ট সময়ে জমা দেয়া সম্ভব হয়নি। তাই বিজিবি’র বক্তব্য নেয়ার জন্য জেলা প্রশাসকের নিকট আবেদন করে চলতি মাসের ১২ তারিখ পর্যন্ত সময় বাড়ানো হয়েছে।

৪ মার্চ ঘটনার তদন্তে খাগড়াছড়ির অতিরিক্ত জেলা প্রশাসক খন্দকার রেজাউল করিমকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে জেলা প্রশাসক। কমিটিকে তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেয়ার নিদের্শনা দেয়া হয়। সে অুনযায়ী রোববার ৮ মার্চ প্রতিবেদন জমা দেয়ার কথা ছিল।

গত ৩ মার্চ খাগড়াছড়ির মাটিরাঙ্গার গাজীনগর এলাকায় কাছ কাটাকে কেন্দ্র করে বিজিবি’র গুলিতে পাচঁজন নিহত হয়। এর মধ্যে বিজিবি একজন সদস্যও রয়েছে।

ইতিমধ্যে এ ঘটনায় বিজিবি ও স্থানয়ীদের পক্ষ থেকে দুটি মামলা হয়েছে। বিজিবির পক্ষ থেকে ৪০ বর্ডার গার্ড বাংলাদেশ এর হাবিলদার ইসহাক আলী বাদি হয়ে নিহত ব্যক্তিসহ ১৯জনের নাম উল্লেখ্য করে অজ্ঞাত ৭০জনের নাম দেখানো হয়েছে। অপরদিকে ঘটনায় নিহত মফিজ মিয়ার ছেলে মানিক মিয়া বাদি হয়ে হাবিলদার ইসহাক আলীসহ ৬ বিজিবি সদস্যকে আসামী করে মামলা করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *