চট্টগ্রাম, , সোমবার, ১৯ অক্টোবর ২০২০

খলিল চৌধুরী সৌদি আরব প্রতিনিধি

করোনা- আতঙ্ক সৌদি আরবের সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষনা

প্রকাশ: ২০২০-০৩-০৯ ১৮:০৩:৪৯ || আপডেট: ২০২০-০৩-০৯ ১৮:০৩:৫১

খলিল চৌধুরী, সৌদি আরব প্রতিনিধি :

সৌদি আরবে করোনা ভাইরাসের বিস্তাররোধে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করছেন।চীন থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সৌদি আরবের সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে দেশটির সরকার। আজ সোমবার থেকে এ নির্দেশনা কার্যকর হবে।

গতকাল ৮-মার্চ রোববার সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে দেশটির বহুল প্রচারিত ইংরেজি দৈনিক আরব নিউজ ও সৌদি গেজেট এ তথ্য জানায়।সৌদি আরবের শিক্ষামন্ত্রী হামাদ বিন মোহাম্মেদ আল-আশেইখ এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় চালু করার আগে দৈনিক এবং সাপ্তাহিক পর্যবেক্ষণ মূল্যায়ন করা হবে।’

বিশ্বব্যাপী করোনাভাইরাসে এখন পর্যন্ত ১ লাখ ৯ হাজার ৬৯৬ জন আক্রান্ত হয়েছেন। প্রাণঘাতী এই ভাইরাসে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৮০২ জনে। এ ছাড়া এই ভাইরাসে আক্রান্ত ৬০ হাজার ১৯০ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। বিশ্বব্যাপী ১০০ এর অধিক দেশে এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে।

শুধু চীনের মূল ভূখণ্ডেই করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৬৯৬ এবং মৃত্যু হয়েছে ৩ হাজার ৯৭ জনের। চীনের পর করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭ হাজার ৩৮২ এবং মৃত্যু হয়েছে ৫০ জনের।

চীনের বাইরে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে ইতালিতে। সেখানে আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৮৮৩ এবং মৃত্যু হয়েছে সাড়ে তিনশরও বেশি মানুষের। অপরদিকে, ইরানে এখন পর্যন্ত ৫ হাজার ৮২৩ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং মারা গেছে ১৪৫ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *