চট্টগ্রাম, , সোমবার, ১৯ অক্টোবর ২০২০

এম মাঈন উদ্দিন মিরসরাই প্রতিনিধি

মিরসরাইয়ে ১৫ মার্চ থেকে ৫দিন ব্যাপী কুকুরকে জলাতঙ্ক নির্মূলের প্রতিষেধক টিক দেওয়া হবে

প্রকাশ: ২০২০-০৩-১২ ২১:১২:১২ || আপডেট: ২০২০-০৩-১২ ২১:১২:২০



মিরসরাই প্রতিনিধি :
মিরসরাইয়ে পোষা ও বেওয়ারিশ কুকুরের জলাতঙ্ক ঝুকিঁ হ্রাস করতে আগামী ১৫ মার্চ থেকে ১৯ মার্স পর্যন্ত উপজেলায় কুকুরের টিকা (এমডিভি) প্রদান করা হবে। মিরসরাইয়ে এমিডিভি কার্যক্রম উপলক্ষে বৃহস্পতিবার (১২ মার্চ) সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সভা কক্ষে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।


সভায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান এম আলা উদ্দিন।

জাতীয় জলাতঙ্ক কর্মসূচীর পোগ্রাম সুপার ভাইজার মোঃ কামরুজ্জামানের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ইসমত আরা ফেন্সী, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা শ্যামল চন্দ্র পোদ্দার।

এসয় উপস্থিত ছিলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. মিনহাজ উদ্দিন, মিরসরাই থানার উপ-পরিদর্শক মাহফুজুল আলম সহ উপজেলার ১৬টি ইউনিয়ন ও ২টি পৌরসভার প্রতিনিধি, সাংবাদিকবৃন্দ।


জাতীয় জলাতঙ্ক কর্মসূচীর পোগ্রাম সুপার ভাইজার মোঃ কামরুজ্জামান বলেন, আগামী ২০২২ সালের মধ্যে দেশ থেকে জলাতঙ্ক নির্মূলের লক্ষে ব্যাপক হারে কুকুরের টিকাদান (এমিডিভি) কার্যক্রম কর্মসূচী গ্রহণ করা হয়েছে।

উক্ত কর্মসূচির আওতায় আগামী ১৫ মার্চ থেকে ১৯ মার্চ মিরসরাই উপজেলার ১৬টি ইউনিয়ন ও ২টি পৌরসভার প্রতিটি গ্রামে গিয়ে পোষা/বেওয়ারিশ কুকুর, বিড়ালকে জলাতঙ্কের প্রথম রাউন্ড প্রতিষেধক এমডিভি দেওয়া হবে।

পরবর্তীতে আগামী ১ বছর পর পর আরো ২টি রাউন্ড এমডিভি দেওয়া হবে। এমডিভি কর্মসূচি উপলক্ষ্যে প্রতিটি ইউনিয়নে ৬ সদস্য বিশিষ্ট ১টি করে টিম কাজ করবে। যা কুকুরের মধ্যে হার্ড ইমিউনিটি তৈরি করে এবং উক্ত এলাকাকে জলাতঙ্কের ঝুকিঁ হ্রাস করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *